WhatsApp Feature: হোয়াটসঅ্যাপের ওয়েব ইউজাররা পেতে চলেছেন একটি নতুন প্রাইভেসি ফিচার, কী সেই ফিচার?

হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারের নাম My Contacts Except। হোয়াটসঅ্যাপের নতুন আপডেটেড ভার্সান ২.২১৪৬.৫- এর ক্ষেত্রে ওয়েব এবং ডেস্কটপে এই ফিচার চালু হয়েছে বলে শোনা যাচ্ছে।

WhatsApp Feature: হোয়াটসঅ্যাপের ওয়েব ইউজাররা পেতে চলেছেন একটি নতুন প্রাইভেসি ফিচার, কী সেই ফিচার?
ছবি প্রতীকী।

চলতি মাসের শুরুর দিকে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ একটি নতুন ফিচার চালু করার কথা ঘোষণা করেছিল। বিটা ভার্সানে শুরু হয়েছিল সেই ফিচারের রোল আউট পর্বও। তবে এবার এই নতুন ফিচার নাকি হোয়াটসঅ্যাপের সমস্ত ভার্সানেই পাওয়া যাবে। এমনটাই শোনা গিয়েছে হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WABetaInfo- এর তরফে। প্রাথমিক ভাবে এই নতুন ফিচার হোয়াটসঅ্যাপের অ্যানড্রয়েড বিটা ভার্সানেই পাওয়া যাচ্ছিল। তবে এবার WABetaInfo- র রিপোর্টের মাধ্যমে জানা গিয়েছে যে অন্যান্য ক্ষেত্রেও এই নতুন ফিচার চালু করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারের নাম My Contacts Except। হোয়াটসঅ্যাপের নতুন আপডেটেড ভার্সান ২.২১৪৬.৫- এর ক্ষেত্রে ওয়েব এবং ডেস্কটপে এই ফিচার চালু হয়েছে বলে শোনা যাচ্ছে। ফেসবুক অধিকৃত (নতুন নাম মেটা) এই মেসেজিং অ্যাপে My Contacts Except ফিচার চালু হলে ইউজাররা কী কী সুবিধা পাবেন, কী কী পরিবর্তন আসবে, সেগুলো দেখে নেওয়া যাক। বর্তমানে হোয়াটসঅ্যাপের ইউজারের ‘লাস্ট সিন’ ফিচারের ক্ষেত্রে এভরিওয়ান, মাই কনট্যাক্ট আর নোবডি— এই তিনটি অপশন থাকে। আগামী দিনে সেখানেই যুক্ত হবে চতুর্থ অপশন My Contacts Except। এই ফিচারেরই রোল আউট শুরু হয়েছে হোয়াটসঅ্যাপের সব ভার্সানে।

বর্তমানে হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে ‘ব্লু টিক’ এবং ‘লাস্ট সিন’ বন্ধ করে রাখার সুযোগ রয়েছে ইউজারদের কাছে। এই ফিচার চালু রাখলে ইউজারের কনট্যাক্ট লিস্টে থাকা কেউই সেটা দেখতে পান না। কিন্তু নতুন ফিচার অনুসারে ইউজার যাঁদের নিজের ‘লাস্ট সিন’ দেখাতে চান না, কেবল তাঁরাই দেখতে পাবেন না। বাকিরা পাবেন। ‘লাস্ট সিন’ অপশন বন্ধ রাখার কারণে একজন ইউজার কতক্ষণ হোয়াটসঅ্যাপে লগ-ইন ছিলেন সেই নির্দিষ্ট সময় কেউ দেখতে পান না। এতদিন এই অপশন বন্ধ রাখলে কেউই নির্দিষ্ট ইউজারের ‘লাস্ট সিন’ দেখতে পেতেন না। কিন্তু এবার সেখানেই আসছে পরিবর্তন।

আন্তর্জাতিক স্তরে অ্যানড্রয়েড এবং আইওএস ভার্সানের জন্য মাল্টি ডিভাইস সাপোর্ট লঞ্চ করেছে হোয়াটসঅ্যাপ। ফেসবুক (পরিবর্তিত নাম মেটা) অধিকৃত এই মেসেজিং অ্যাপ সংস্থা এবার ‘কমিউনিটি’ নামের একটি নতুন ফিচার নিয়ে কাজ শুরু করেছে। অনুমান, এই ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপের গ্রুপ অ্যাডমিনদের ক্ষমতা বাড়বে। তাঁরা আরও বেশি সংখ্যক ইউজারকে হয়তো গ্রুপে জয়েন করাতে পারবেন।

প্রাথমিক ভাবে হোয়াটসঅ্যাপের কমিউনিটি ফিচার নজরে আসে XDA Developers- এর। এরপর হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WABetaInfo- ও এই ফিচারের কথা প্রকাশ্যে এনেছে। বলা হচ্ছে মূলত হোয়াটসঅ্যাপ গ্রুপে পরিধি বাড়ানোর জন্যই এই কমিউনিটি ফিচার নিয়ে কাজ শুরু করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। শুধু তাই নয়, একটা গ্রুপের মধ্যে অন্য গ্রুপগুলোকেও যুক্ত করা যেতে পারে এই কমিউনিটি ফিচারের সাহায্যে। আপাতত এই ফিচার ডেভেলপিং পর্যায়ে রয়েছে। এরপর টেস্টিংয়ের জন্য চালু হবে। তারপর বিটা ভার্সানে রোল আউট হলে শেষ পর্যন্ত সমস্ত ইউজাররা হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারটি ব্যবহার করতে পারবেন। অর্থাৎ পুরো ব্যাপারটাই একটু সময় সাপেক্ষ।

আরও পড়ুন- Amazon Offer: ৫৫ ইঞ্চির TCL স্মার্ট টিভিতে রয়েছে ৮০ হাজার টাকার ফ্ল্যাট ডিসকাউন্ট! জানুন বিস্তারিত

Click on your DTH Provider to Add TV9 Bangla