হোয়াটসঅ্যাপের নতুন চমক! টাকা পাঠানোর সময় পছন্দমতো ব্যাকগ্রাউন্ড বেছে নিতে পারবেন ইউজাররা

প্রাথমিক ভাবে হোয়াটসঅ্যাপ পেমেন্ট ফিচারে সাতটি ব্যাকগ্রাউন্ড যুক্ত করা হয়েছে। এর সঙ্গে রয়েছে বেশ কয়েকটি থিম-বেসড ব্যাকগ্রাউন্ডও।

হোয়াটসঅ্যাপের নতুন চমক! টাকা পাঠানোর সময় পছন্দমতো ব্যাকগ্রাউন্ড বেছে নিতে পারবেন ইউজাররা
হোয়াটসঅ্যাপের পেমেন্ট মাধ্যমে চালু হয়েছে পছন্দসই ব্যাকগ্রাউন্ড বেছে নেওয়ার ফিচার।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2021 | 10:00 AM

হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা পাঠানোর পদ্ধতি তো অনেকেই জানেন। ভারতে এই ফিচার অনেকদিন আগেই চালু হয়েছে। এবার হোয়াটসঅ্যাপ পেমেন্টের ক্ষেত্রে চালু হল নতুন ফিচার। ইউজাররা হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা পাঠানোর সময় পেমেন্ট ব্যাকগ্রাউন্ড নিজের পছন্দমতো বেছে নিতে পারবেন বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই এই নতুন ফিচার চালু হয়ে গিয়েছে ভারতে। মঙ্গলবারই ভারতীয় ইউজারদের জন্য এই নতুন ফিচারের কথা ঘোষণা করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। মূলত একজন হোয়াটসঅ্যাপ ইউজার এই অ্যাপের মাধ্যমে কাউকে টাকা পাঠানোর সময় যাতে personalised payments experience পান, সেজন্যই চালু করা হয়েছে এই নতুন ফিচার।

অ্যানড্রয়েড এবং আইওএস, দুই ভার্সানেই চালু হয়েছে হোয়াটসঅ্যাপ পেমেন্টের এই নতুন ফিচার। এর সাহায্যে কাউকে টাকা পাঠানোর সময় আপনি মানানসই এবং পছন্দমতো একটা ব্যাকগ্রাউন্ড বেছে নিতে পারবেন। বন্ধুবান্ধব হোক কিংবা আত্মীয়, যাকেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা পাঠাবেন, সেই সময় আপনার যেরকম ব্যাকগ্রাউন্ড পছন্দ সেটাই সেট করে নিতে পারবেন। শুধুমাত্র হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা পাঠানোর সময় ইউজারদের অভিজ্ঞতা যেন ভাল হয়, সেই জন্যই এই ফিচার চালু করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

প্রাথমিক ভাবে হোয়াটসঅ্যাপ পেমেন্ট ফিচারে সাতটি ব্যাকগ্রাউন্ড যুক্ত করা হয়েছে। এর সঙ্গে রয়েছে বেশ কয়েকটি থিম-বেসড ব্যাকগ্রাউন্ডও। একজন ইউজার অন্য ইউজারকে টাকা পাঠানোর সময় এর মধ্যে থেকেই মানানসই এবং পছন্দমতো ব্যাকগ্রাউন্ড বেছে নিয়ে সেট করতে পারবেন। সামনেই রাখি পূর্ণিমা (২২ অগস্ট)। আর রাখির আগে হয়তো অনেক ইউজারই হোয়াটসঅ্যাপের পেমেন্ট ফিচার ব্যবহার করবেন। ভাই-বোন একে অন্যকে উপহার স্বরূপ টাকা পাঠালে, তার সঙ্গে মানানসই ব্যাকগ্রাউন্ড বেছে নেওয়ার সুযোগ পাবেন ইউজাররা। এছাড়া জন্মদিন, হলিডে কিংবা ট্র্যাভেল- এইসব কারণে টাকা পাঠানোর জন্যও যে সমস্ত মানানসই ব্যাকগ্রাউন্ড হওয়া উচিত, সেই সব ব্যাকগ্রাউন্ড যুক্ত করেছে এই নতুন ফিচারে।

হোয়াটসঅ্যাপে কীভাবে পেমেন্ট ব্যাকগ্রাউন্ড বেছে নেবেন?

হোয়াটসঅ্যাপের পেমেন্ট অপশনে গিয়ে টাকা পাঠানোর সময় ‘Send Payment’ স্ক্রিনে যে ব্যাকগ্রাউন্ড আইকন রয়েছে সেখানে ট্যাপ করে পছন্দমতো ও মানানসই ব্যাকগ্রাউন্ড বেছে নিতে পারবেন ইউজাররা। এই আইকনে একবার ট্যাপ করলেই যত ব্যাকগ্রাউন্ড রয়েছে সেই তালিকা আপনার সামনে খুলে যাবে। এবার আপনি পছন্দ করে একটা বেছে নিলেই কাজ শেষ। এই ব্যাকগ্রাউন্ডে যাকে টাকা পাঠাচ্ছেন তাঁর জন্য কোনও মেসেজ বা বার্তা অর্থাৎ নোট লেখারও ব্যবস্থা রয়েছে। সব কাজ সেরে টাকা পাঠিয়ে দিলে, অন্যপ্রান্তের ইউজার আপনার পাঠানো ব্যাকগ্রাউন্ড এবং বার্তা দুটোই দেখতে পাবেন।

বর্তমানে হোয়াটসঅ্যাপ পেমেন্ট ফিচার Unified Payment Interface (UPI) বেসড। ২২৭টি ব্যাঙ্ক এই কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত। এইসব ব্যাঙ্কের মাধ্যমেই হোয়াটসঅ্যাপে টাকার লেনদেন সম্ভব হয়।

আরও পড়ুন- রাখি উপলক্ষ্যে অ্যামাজনের স্পেশ্যাল ‘রাখি স্টোর’, উপহার হিসেবে বেছে নিন পছন্দসই ফোন বা অন্যান্য গ্যাজেট