হোয়াটসঅ্যাপের মাল্টি-ডিভাইস সাপোর্টেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রক্রিয়ায় সুরক্ষিত থাকবে ইউজারদের তথ্য

একইসঙ্গে একাধিক ডিভাইসে ব্যবহার করা যাবে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। একেই বলা হচ্ছে মাল্টিপল ডিভাইস সাপোর্ট।

হোয়াটসঅ্যাপের মাল্টি-ডিভাইস সাপোর্টেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রক্রিয়ায় সুরক্ষিত থাকবে ইউজারদের তথ্য
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2021 | 5:58 PM

হোয়াটসঅ্যাপে ‘মাল্টিপল ডিভাইস’ সাপোর্ট চালু হতে চলেছে, একথা আগেই ঘোষণা করেছেন হোয়াটসঅ্যাপ সংস্থার সিইও উইল ক্যাথকার্ট। একই কথা জানিয়েছেন, হোয়াটসঅ্যাপের মাদার কোম্পানি ফেসবুক প্রধান মার্জ জুকারবার্গও। এবার শোনা গিয়েছে, হোয়াটসঅ্যাপের এই মাল্টিপল ডিভাইস সাপোর্ট ফিচারের ক্ষেত্রেও ‘এন্ড-টু-এন্ড’ এনক্রিপশন পদ্ধতিতে ইউজারদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখার প্রক্রিয়া চালু করা হবে। সম্প্রতি হোয়াটসঅ্যাপ বিটা ট্র্যাকার WABetaInfo সূত্রে এই খবর জানা গিয়েছে।

WABetaInfo- র রিপোর্টে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপে মাল্টিপল ডিভাইস সাপোর্ট ফিচার চালু হলেও কেবলমাত্র সেন্ডার এবং রিসিভার- এর মধ্যেই তথ্য সংরক্ষিত থাকবে। কোথাও কোনও ভাবে ফাঁস হওয়ার সম্ভাবনা নেই। টেক্সট এবং ভয়েসে মেসেজ, ছবি, ভিডিয়ো, ডকুমেন্ট এবং ভয়েস ও ভিডিয়ো কল— সব ক্ষেত্রেই এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে ইউজারদের তথ্য সুরক্ষিত থাকবে। প্রসঙ্গত উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি এবং সেই সংক্রান্ত আলোচনায় বারবার ইউজারদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠেছে। আর তাই সম্ভবত এবার নতুন ফিচার লঞ্চের আগেই কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছেন যে এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতেই ইউজারদের তথ্য সুরক্ষিত থাকবে।

হোয়াটসঅ্যাপের এই মাল্টিপল ডিভাইস সাপোর্ট ফিচার আসলে কী?

এই নতুন ফিচারের সাহায্যে একইসঙ্গে একাধিক ডিভাইসে ব্যবহার করা যাবে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। একেই বলা হচ্ছে মাল্টিপল ডিভাইস সাপোর্ট। অর্থাৎ ফোন, ল্যাপটপ, ট্যাব— একসঙ্গে অনেক ডিভাইসে মেন অ্যাপ ছাড়াই হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন ইউজাররা। এখন হোয়াটসঅ্যাপ ওয়েব চালাতে গেলে ইউজারের ফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপ এবং হাই-স্পিডের ইন্টারনেট থাকা প্রয়োজন। তবে নতুন ফিচার চালু হলে, এইসব আর প্রয়োজন হবে না।

আরও পড়ুন- Realme Buds Q2: রিয়েলমির এই ইয়ারবাডসে থাকবে ANC ফিচার, ভারতে লঞ্চ কবে?

হোয়াটসঅ্যাপের সিইও উইল ক্যাথকার্ট আরও জানিয়েছেন, মাল্টিপল ডিভাইস ফিচারের সাহায্যে চারটি সংযুক্ত ডিভাইসে একসঙ্গে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে। আইপ্যাডেও চালানো যাবে হোয়াটসঅ্যাপ। অন্যান্য আইওএস ডিভাসের জন্যও এই ‘মাল্টিপল ডিভাইস’ ফিচার চালু করার কথা ভাবছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।