Aconite Flower: স্পর্শ করলেই শরীর অসাড়, আপনার মৃত্যুর কারণ হতে পারে এই ফুল

Dangerous Flower: আপনি কি কখনও কোনও ফুলকে 'মৃত্যুর দূত' মানতে পারবেন? হয়তো পারবেন না। আপনি এমন একটি ফুলের কথা বলতে জানতে পারবেন, যার কারণে আপনার মৃত্যু অনিবার্য।

Aconite Flower: স্পর্শ করলেই শরীর অসাড়, আপনার মৃত্যুর কারণ হতে পারে এই ফুল
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 2:50 PM

Aconitum Napellus: ফুলের মতো সুন্দর জিনিস বিশ্বে কমই আছে। ঘর সাজানো থেকে আধ্যাত্মিক কাজ, সবেতেই মাস্ট রংবেরঙের ফুল। ক’টা ফুলেরই বা নাম জানা সম্ভব! এমন অনেক ফুল আছে, যা সচরাচর চোখে পড়ে না। তবে তার সৌন্দর্যে মুগ্ধ হতে হয়। তবে আপনি কি কখনও কোনও ফুলকে ‘মৃত্যুর দূত’ মানতে পারবেন? হয়তো পারবেন না। আপনি এমন একটি ফুলের কথা বলতে জানতে পারবেন, যার কারণে আপনার মৃত্যু (Die) অনিবার্য। এই ফুলের গন্ধও (Smell Of This flower) আপনার প্রাণ কেড়ে নিতে পারে। ফলে এই ফুল থেকে আপনাকে খুব সাবধানেই থাকতে হবে।

Aconitum Napellus

এই ফুলটি এতটাই বিপজ্জনক যে এর চারপাশে ঘাসও জন্মায় না। এই ফুলের নাম অ্যাকোনাইট (Aconite)। এই ফুল সহজে পাওয়া যায় না। এটি Aconitum Napellus নামক উদ্ভিদের টিউবার জাতীয় মূল থেকে পাওয়া যায়। এটি একটি ক্ষারকীয় ড্রাগ যা স্নায়ুতন্ত্র জনিত রোগে এবং আর্থারাইটিস জাতীয় রেগে ব্যবহৃত হয়। তাছাড়া জ্বর এবং ব্যাথা প্রশমন করতেও ব্যবহৃত হয়। এটি প্রধানত উত্তর আমেরিকা, ইউরোপ এবং এশিয়ার উত্তর গোলার্ধের পার্বত্য অংশ, পর্বত তৃণভূমির আর্দ্রতা-ধারণকারী কিন্তু নিকাশী মাটিতে বৃদ্ধি পায়। এছাড়া এটি হিমালয় সমভূমিতে প্রায় 10000 ফুট উচ্চতায় পাওয়া যায়। এটি হিমালয় পর্বতের নামিক এবং হিরামনি হিমবাহের চারপাশে পাওয়া যায়। জুলাই এবং আগস্ট মাসে এটিতে নীল রঙের ফুল ফোটে। অ্যাকোনাইট উদ্ভিদের ফুল অত্যন্ত বিষাক্ত। শুধু ফুল স্পর্শ করলে শরীর অসাড় হয়ে যেতে পারে। এমনকি ফুল স্পর্শ করলে দেখা দিতে পারে হার্টের সমস্যা। অনেকে এই উদ্ভিদটি চিনতে ভুল করে। এটি খেলে বমি, উচ্চ রক্তচাপ এবং ডায়েরিয়া হতে পারে। বর্ণচোরা এই উদ্ভিদের বৈজ্ঞানিক নাম অ্যাকোনাইট ন্যাপেলাস। যদিও এই ফুল ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। এই উদ্ভিদটি একটি এনজিওস্পার্মিক উদ্ভিদ অর্থাৎ এমন একটি উদ্ভিদ যার মূল, কান্ড, পাতা, ফল, ফুল, বীজ রয়েছে।

এই ফুল থেকে ডায়াবেটিস ও প্যারালাইসিসের মতো রোগের ওষুধ তৈরি হয়। হঠাৎ ঠাণ্ডা লেগে নাক দিয়ে জল ঝরা, হালকা জ্বর, বুকে চাপ বোধ, গলায় অস্বস্তি এবং জল তেষ্টা পাওয়া, দুশ্চিন্তায় ভোগার সমস্যা থাকলে এই ওষুধ ভাল কাজ করে। সে অনুযায়ী দেখতে গেলে এটি সেবন করা যায়। এটি কতটা বিপজ্জনক তা অনুমান করা যায় এটি দেখেই যে, এর আশেপাশে অন্য কোনও উদ্ভিদ জন্মায় না। অন্যদিকে বিশেষজ্ঞরা বলছেন, কোনও প্রাণী যদি এর পাতা খায়, তাহলে সে সঙ্গে সঙ্গে মারা যাবে। তাই এই বিষাক্ত ফুল থেকে সাবধানে থাকুন।