Airbus A308: রান্নার তেলে উড়ল বিরাট বড় প্লেন!

Airbus A308: এয়ারবাস এ৩৮০- র প্রথম উড়ান সম্পন্ন হয়েছে। দ্বিতীয় উড়ানেও রান্নার তেল থেকে তৈরি হওয়া জ্বালানি দিয়েই ছুটবে সুবিশাল এই বিমান।

Airbus A308: রান্নার তেলে উড়ল বিরাট বড় প্লেন!
এয়ারবাস এ৩০৮।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 4:32 PM

রান্নার তেল দিয়ে তৈরি হয়েছে জ্বালানি। আর সেই জ্বালানি দিয়েই ওড়ানো হয়েছে সুবিশাল প্লেন। বিশাল আকার আয়তনের এ৩৮০ সুপার জাম্বো এয়ারবাস (A380 Superjumbo Airbus) উড়েছে রান্নার তেল (Cooking Oil) থেকে তৈরি জ্বালানির (Fuel) সাহায্যে। ATAG- এর তথ্য থেকে জানা গিয়েছে যে বিশ্বে যত শতাংশ কার্বন-ডাই-অক্সাইড নির্গত হয় তার ২ শতাংশ হয় এভিয়েশন ইন্ডাস্ট্রি থেকে। অর্থাৎ এটা স্পষ্ট যে বিমান শিল্পের থেকে বেশ ভাল পরিমাণেই কার্ব-ডাই-অক্সাইড নির্গমন হয়। আর তাই জন্যই বিকল্পের খোঁজ চলছিল। সেই ক্ষেত্রেই এসেছে সাফল্য। রান্নার তেল থেকে তৈরি করা জ্বালানির সাহায্যে ওড়ানো হয়েছে বিমান। এমনিতেও বিমান নির্মাণকারী সংস্থাগুলোকে ২০৫০ সালের মধ্যে কার্বন নির্গমনের পরিমাণ কমানোর, বলা ভাল শূন্যে আনার নির্দেশ দেওয়া হয়েছে। তারপর এই পদক্ষেপ নিঃসন্দেহে উল্লেখযোগ্য।

কার্বন-ডাই-অক্সাইড নির্গমনের পরিমাণ কমানোর জন্য উদ্ভাবনী প্রযুক্তির প্রয়োজন হবে। সেই সঙ্গে প্রয়োজন সাসটেনেবল (টেকসই বা দীর্ঘমেয়াদি) অ্যাভিয়েশন ফুয়েল (এসএএফ)। ক্রমশ এই ধরনের জ্বালানি জনপ্রিয় হয়ে উঠবে বিমান নির্মাণকারী সংস্থাগুলোর মধ্যে। গত বছর ডিসেম্বর মাসে ইউনাইটেড এয়ারলাইন্স গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছিল। বিশ্বে প্রথমবারের জন্য যাত্রীবাহী বিমান উড়িয়েছিল ১০০ শতাংশ এসএএফ ইঞ্জিনের সাহায্যে। একটি ইঞ্জিনে এই সাসটেনেবল অ্যাভিয়েশন ফুয়েল ব্যবহার করা হয়েছিল। এর ফলে কার্বন-ডাই-অক্সাইড নির্গমনের পরিমাণ অন্যান্য বিমান নির্মাণকারী সংস্থার তুলনায়, যারা চিরাচরিত ধরনের জ্বালানি ব্যবহার করে তার থেকে ৭৫ শতাংশ কমানো গিয়েছিল।

এবার সেই পদক্ষেপই নিয়েছে এয়ারবাস। টেঁকসই জ্বালানির সাহায্যে প্রথম বিমান এ৩৮০ উড়িয়েছে তারা। এটি একটি সুপার জাম্বো বিমান, অর্থাৎ আকার আয়তনে বিশাল। ১০০ শতাংশ বায়ো ফুয়েল ব্যবহার করে এই বিমান ওড়ানো হয়েছে। রান্না তেল এবং বর্জ্য ফ্যাট থেকে তৈরি হয়েছে এই জ্বালানি। ২০৩৫ সালের মধ্যে এয়ারবাস কোম্পানি বিশ্বের প্রথম জিরো এমিশন এয়ারক্র্যাফট তৈরি করতে পারবে বলে অনুমান করছে। শুক্রবার প্লেন নির্মাণকারী সংস্থা এয়ারবাস এ৩৮০- র প্রথম উড়ান হয়েছে যা রান্নার তেল থেকে তৈরি জ্বালানির মাধ্যমে উড়েছে। এই বিমানকে বলে এমএসএন১। ফ্রান্সের Toulouse- র Blagnac বিমানবন্দর থেকে উড়েছিল এই বিমান। এয়ারফিল্ডে ফেরার আগে তিন ঘণ্টা উড়েছিল এই বিমান। এই এয়ারক্র্যাফটের Rolls-Royce Trent 900 ইঞ্জিনে ছিল ১০০ শতাংশ সাসটেনেবল অ্যাভিয়েশন ফুয়েল।

এয়ারবাস এ৩৮০ উড়ানের দ্বিতীয় টেস্ট ফ্লাইট হবে মঙ্গলবার। টেক অফ এবং ল্যান্ডিংয়ের সময় কীভাবে সাসটেনেবল অ্যাভিয়েশন ফুয়েল কাজ করে, তা দেখাই মূল লক্ষ্য থাকবে। আড়াই ঘণ্টা উড়বে এই বিমান। Toulouse থেকে Nice পর্যন্ত যাবে এই এয়ারবাস এ৩৮০ সুপার জাম্বো বিমান।

আরও পড়ুন- Chinese Rocket: পৃথিবীর বায়ুমণ্ডলে ফিরে এল চিনের রকেট, ঝলসে যাওয়ার মুহূর্ত দেখা গেল মহারাষ্ট্র থেকে