নিউ ইয়র্কের এম্পায়ার স্টেট ব্লিডিংয়ের মতো বিশাল গ্রহাণুর ধাক্কায় ধ্বংস হতে পারে পৃথিবী! উদ্বিগ্ন নাসা

মার্কিন মহাকাশ সংস্থা নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের মতো বিশাল মাপের বেন্নু নামে একটি বিশাল গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে।

নিউ ইয়র্কের এম্পায়ার স্টেট ব্লিডিংয়ের মতো বিশাল গ্রহাণুর ধাক্কায় ধ্বংস হতে পারে পৃথিবী! উদ্বিগ্ন নাসা
বেন্নু নামে একটি বিশাল গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 8:48 AM

এমনিতেই করোনা আতঙ্কে অতিষ্ট বিশ্ববাসী।তার মধ্যে মাঝেই মাঝেই বিশাল বিশাল গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে, এমন খবর প্রকাশের পর মানুষের মনে আরও সংশয় দেখা দিয়েছে। সম্প্রতি, মার্কিন মহাকাশ সংস্থা নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের মতো বিশাল মাপের বেন্নু নামে একটি বিশাল গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে। বিজ্ঞানীরা এও জানিয়েছেন, এই বিরাট মাপের গ্রহাণু পৃথিবীতে আঘাতও আনতে পারে। তবে এখানে জেনে রাখা ভাল, এমন মহাজাগতিক দুর্ঘটনাটি ঘটার প্রবল সম্ভাবনা রয়েছে সম্ভবত ২১০০-এর দশকে।

নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদন অনুসারে, ২০২১ সাল থেকে ২৩০০সালের মধ্যে বেন্নু নামে ওই গ্রহাণু আঘাত করার সম্ভাবনা রয়েছে ১৭৫০-টির মধ্যে একটি। বিশিষ্ট লেখক ও বিজ্ঞানী ডেভিড ফার্নোচিয়া জানিয়েছেন, বেন্নু নিয়ে বেশি উদ্বিগ্ন নই, কারণ এর প্রভাব সত্যিই খুব কম। OSIRIS-REx ডেটার উপর ভিত্তি করে এই গ্রহাণুর উপর নজরা রাখা হচ্ছে বলে জানা গিয়েছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ২১৩৫ সালের মধ্যে গ্রহাণু বেন্নু পৃথিবীর ১২৫,০০ মাইল ভিতরে চলে আসবে। পৃথিবীর থেকে চাঁদের অর্ধেক দূরত্বের মধ্যে ওই বিশালাকার গ্রহাণু কীভাবে চলে আসবে সেদিকে বিশেষ নজর রাখা প্রয়োজন বলে মনে করছেন বিজ্ঞানীরা। প্রসঙ্গত, ২১৪২ সালের ২ সেপ্টেম্বরে বেন্নু পৃথিবীতে আঘাত করার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন জ্যোতিষবিজ্ঞানীরা। ০.০৩৭ শতাংশ সেই সম্ভাবনা রয়েছে বলে এখনই স্পষ্ট করেছেন তাঁরা।

আরও পড়ুন: দুর্দান্ত সাফল্য ইসরোর! ফের চাঁদে জলের অস্তিত্বের খোঁজ দিল ‘ব্যর্থ’ চন্দ্রযান-২