দুর্দান্ত সাফল্য ইসরোর! ফের চাঁদে জলের অস্তিত্বের খোঁজ দিল ‘ব্যর্থ’ চন্দ্রযান-২

২০১৯ সালে চাঁদে অবতরণ করার সময়ে গতির সমস্যায় ল্যান্ডার বিক্রম ভেঙে পড়ে। তবে মহাকাশযানের অরবিটার ঠিক থাকলে তা সক্রিয়ভাবে কাজ করে। এর আগেও ছবি তুলে ইসরোকে পাঠিয়েছে সে ।

দুর্দান্ত সাফল্য ইসরোর! ফের চাঁদে জলের অস্তিত্বের খোঁজ দিল 'ব্যর্থ' চন্দ্রযান-২
ফের চাঁদে জলের অস্তিত্বের খোঁজ দিল অসফল চন্দ্রযান-২
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2021 | 4:36 PM

মঙ্গল দূর অস্ত, কিন্তু হাতের কাছে চাঁদেই মিলল জলের খোঁজ। চাঁদের মাটিতে হাইড্রক্সিল ও জলের অনুর সন্ধান করে দারুণ কৃতিত্ব অর্জন করেছে চন্দ্রযান ২। প্রসঙ্গত, ইসরোর চন্দ্রযান ২ চাঁদের মাটিতে সফলভাবে অবতরণ করতে না পারলেও মহাকাশযানের অরবিটার এখনও চাঁদকে ঘিরে নিজের পথে চক্কর কেটে চলেছে। আর সেই পথেই অভিযান চালিয়ে অভিযানের কিছুটা হলেও সুফল পাচ্ছেন ইসরোর বিজ্ঞানীরা।

জানা গিয়েছে, চাঁদের ২৯ থেকে ৬২ ডিগ্রি উত্তর অক্ষাংশে ওই নমুনার সন্ধান পাওয়া গিয়েছে। ইসরোর বিজ্ঞানীরা জানিয়েছেন, চন্দ্রযান ২ এর পর্যবেক্ষণকালে অরবিটারের থাকা ইনফ্রারেড স্পেকট্রোমিটার চাঁদের ইলেকট্রোম্যাগনেটিক স্পেকট্রাম বিশ্লেষণ করে। চন্দ্রপৃষ্ঠের কত পরিমাণে ধাতু রয়েছে, তা পরীক্ষা করতে গিয়েই হাইড্রক্লিল ও জলের অনুর সন্ধান পাওয়া গিয়েছে।

২০১৯ সালে চাঁদে অবতরণ করার সময়ে গতির সমস্যায় ল্যান্ডার বিক্রম ভেঙে পড়ে। তবে মহাকাশযানের অরবিটার ঠিক থাকলে তা সক্রিয়ভাবে কাজ করে। এর আগেও ছবি তুলে ইসরোকে পাঠিয়েছে সে । চন্দ্রযান ২-এর অবতরণ থেকে শিক্ষা নিয়ে ফের চাঁদের বুকে চন্দ্রযান ৩ পাঠাবার প্রস্তুতি নিচ্ছে ভারতের মহাকাশবিজ্ঞান কেন্দ্রটি। জানা গিয়েছে. চন্দ্রযান ৩ -তে ল্যান্ডার , রোভার দুটিই থাকবে।

চন্দ্রপৃষ্ঠে যে জলের অনুগুলি পাওয়া গিয়েছে, তা দেখে বিজ্ঞানীা জানিয়েছেন, সূর্য রশ্মি বাতাসের সঙ্গে মিশে চাঁদের বিক্রিয়ায় এই জলের মলিকিউলস গুলি উত্পত্তি হয়েছে। চন্দ্রযান-২ অরবিটারের এই তথ্য যে চাঁদের অনেক অজানা পথ খুলে দিতে সক্ষম হবে, তা বলাই বাহুল্য।

আরও পড়ুন: Chandrayaan-3: ২০২২ সালের তৃতীয় ত্রৈমাসিকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করবে ইসরো