Asteroid: আজই কি মানবজাতির শেষদিন? পৃথিবীর খুব কাছে চলে এসেছে এই বিশাল গ্রহাণু!

নাসার মতে, পৃথিবীর কাছাকাছি বস্তুগুলি হল গ্রহাণু বা ধূমকেতুর মতো বস্তু যা আমাদের গ্রহ পৃথিবী ও সূর্যের থেকে ১.৩ গুণ কম দূরত্বে ঘুরে বেড়ায়। সম্প্রতি মহাকাশ সংস্থার গ্রহের রাডার ধরা পড়েছে, এবার যে গ্রহাণু পৃথিবী অভিমুখে ধেয়ে আসছে তা নাসার বিচারে হাজারতম।

Asteroid: আজই কি মানবজাতির শেষদিন? পৃথিবীর খুব কাছে চলে এসেছে এই বিশাল গ্রহাণু!
ছবিটি প্রতীকী

আজই তাহলে মানবজাতি ধ্বংসের সেই শেষদিন? বিপদ যেন কাটতেই চাইছে না। ফের একবার পৃথিবীর দিকে তীব্র গতিতে ধেয়ে আসছে হাজারতম গ্রহাণু। নাসার রিপোর্ট অনুযায়ী, পৃথিবীর অভিমুখে ধেয়ে আসছে ‘2021 NY1’ নামে সম্ভাব্য বিপজ্জনক বিশাল এক মহাকাশের বস্তু। এই বিশাল গ্রহাণুটি পৃথিবীর কাছাকাছি চলে এসেছে। ফলে যেকোনও সময় ঘটে যেতে পারে অঘটন।

চলতি বছরে পৃথিবীর অভিমুখে বারবার হামলা চালানোর চেষ্টা করছে মহাশূণ্যে ছড়িয়ে ছিটিয়ে থাকা গ্রহাণুগুলি। সূত্রের খবর অনুযায়ী, নাসা ‘2021 NY1’ এর আকার পরিমাপ করে জানিয়েছে, এটি প্রায় ৩৩০মিটার, যা স্ট্যাচু অফ লিবার্টির আকারের প্রায় তিনগুণ। অনুমান করা হচ্ছে পৃথিবীর দিকে প্রায় ৩৩,৬১৯ কিমি গতিতে ছুটে আসতে চলেছে। নাসার মতে, পৃথিবীর কাছাকাছি বস্তুগুলি হল গ্রহাণু বা ধূমকেতুর মতো বস্তু যা আমাদের গ্রহ পৃথিবী ও সূর্যের থেকে ১.৩ গুণ কম দূরত্বে ঘুরে বেড়ায়। সম্প্রতি মহাকাশ সংস্থার গ্রহের রাডার ধরা পড়েছে, এবার যে গ্রহাণু পৃথিবী অভিমুখে ধেয়ে আসছে তা নাসার বিচারে হাজারতম।

ইতোমধ্যে, নাসার জেপিএল ১০০১তম গ্রহাণু সন্ধান পেয়েছে। পৃথিবীর কাছাকাছি আসা এই ১০০১তম গ্রহাণুটি আগের চেয়ে বড়। ২০১৬ এজে ১৯৩ গ্রহাণুটি আমাদের গ্রহকে অর্থাৎ পৃথিবীকে প্রায় ৩.৪ মিলিয়ন কিলোমিটার দূরত্বে অতিক্রম করেছে। ‘অ্যাপোফিস’ গ্রহাণুটির সম্ভাব্য বিপর্যয়ের দাবি নিয়ে বেশ আলোড়ন তুলেছে। কারণ তথ্যগুলি পরবর্তী ১০০ বছরের জন্য যে কোনও বিপর্যয়ের সমস্ত সম্ভাবনা দূর করতে সক্ষম।

আরও পড়ুন: Harvest Moon 2021: সেপ্টেম্বর মাসের ফুল মুন বা পূর্ণিমাকে কেন বলে ‘হার্ভেস্ট মুন’?

Click on your DTH Provider to Add TV9 Bangla