Google Doodle: ক্যানসার এবং কুষ্ঠ নিয়ে যুগান্তকারী আবিষ্কার, ডুডলের মাধ্যমে ডক্টর কমল রনদিভেকে শ্রদ্ধা জানাল গুগল

৮ নভেম্বর, ২০২১- সোমবার ডক্টর কমল রনদিভের ১০৪তম জন্মবার্ষিকী। সেই উপলক্ষ্যেই এই মহীয়সীকে শ্রদ্ধা জানাল গুগল ডুডল।

Google Doodle: ক্যানসার এবং কুষ্ঠ নিয়ে যুগান্তকারী আবিষ্কার, ডুডলের মাধ্যমে ডক্টর কমল রনদিভেকে শ্রদ্ধা জানাল গুগল
Dr. Kamal Ranadive
TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

Nov 08, 2021 | 1:27 PM

বিশ্ববিখ্যাত মানুষদের তাঁদের জন্মদিন কিংবা মৃত্যুবার্ষিকীতে স্মরণ করার চল গুগল ডুডলের অতি পরিচিত বিষয়। আজ ৮ নভেম্বর সেই তালিকায় রয়েছেন ডক্টর কমল রনদিভে। আজ এই বিশ্ববিখ্যাত চিকিৎসকের ১০৪তম জন্মবার্ষিকী। সেই উপলক্ষ্যেই তাঁকে স্মরণ করে শ্রদ্ধা জানিয়েছে গুগল ডুডল। গোটা দুনিয়া ডক্টর কমল রনদিভেকে চেনে তাঁর যুগান্তকারী দুই গবেষণার কারণে। ক্যানসার নিয়ে গবেষণা করেছেন তিনি। পাশাপাশি লেপ্রসি বা কুষ্ঠ রোগ নিয়েও চলেছে তাঁর গবেষণা।

ভারতীয় মহিলা বিজ্ঞান সমিতির (Indian Women Scientists’ Association) অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন ডক্টর কমল রনদিভে। তাঁকে বলা হত ইন্ডিয়ান সেল বায়োলজিস্ট। বিজ্ঞান এবং শিক্ষার আলোতে সমাজের অসাম্য দূরীকরণে বলিষ্ঠ ভূমিকা নিয়েছিলেন তিনি। ১০১৭ সালে পুণেতে জন্মগ্রহণ করেছিলেন ডক্টর কমল। তখন নাম ছিল কমল সামর্থ। ২০০১ সালে মৃত্যু হয় তাঁর। জানা গিয়েছে, আজকের গুগল ডুডলে ডক্টর কমলের ডুডলটি এঁকেছেন ভারতীয় শিল্পী ইব্রাহিম রায়ন্তকথ (Ibrahim Rayintakath)।

গুগল ডুডলে দেখা গিয়েছে, পরনে ল্যাবের সাদা অ্যাপ্রন। হাতে মাইক্রোস্কোপ। মন দিয়ে গবেষণা করছেন ডক্টর কমল। এই ছবিই ধরা পড়েছে ৮ নভেম্বর, ২০২১ সালের গুগল ডুডলে। শিল্পীর বিশ্বাস এই ছবি দেখে হয়তো তরুণ প্রজন্ম এই চিকিৎসক এবং তাঁর গবেষণা সম্পর্কে জানতে আগ্রহী হবেন। জানা গিয়েছে, ভারিত- সহ আমেরিকা, কানাডা, পেরু, চিলি, আর্জেন্টিনা, আইসল্যান্ড এবং অন্যান্য এলাকাতেও গুগল ডুডলের দর্শক রয়েছে।

বাবা উৎসাহেই ডাক্তারি পড়া শুরু করেন কমল রনদিভে। পরবর্তীকালে বায়োলজি বা জীববিজ্ঞানের প্রতিই নিয়োজিত করেন নিজের জীবন। cytology, the study of cells অর্থাৎ কোষ নিয়ে পড়াশোনা করে ডক্টরেট ডিগ্রি হাসিল করেছিলেন তিনি, ১৯৪৯ সালে। সেই সময় ইন্ডিয়ান ক্যানসার রিসার্চ সেন্টারে একজন গবেষক হিসেবে কাজ করতেন কমল। এরপ বাল্টিমোরে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ে ফেলোশিপ নিয়ে পাড়ি দেন তিনি। পড়াশোনা শেষে ফিরে আসেন মুম্বইতে। প্রতিষ্ঠা করেন ভারতের প্রথম tissue culture laboratory। পরবর্তীকালে ইন্ডিয়ান ক্যানসার রিচার্চ সেন্টারের ডিরেক্টরও হয়েছিলেন ডক্টর কমল। ভারতে তিনিই ছিলেন প্রথম গবেষক, যিনি স্তন ক্যানসার এবং জিনগত সমস্যার মধ্যে সংযোগ খুঁজে পেয়েছিলেন। শুধু তাই নয় ভাইরাস এবং ক্যানসারের মধ্যেও যোগসূত্র আবিষ্কার করেছিলেন তিনি।

কুষ্ঠ রোগের জন্য দায়ী অন্যতম ব্যাকটেরিয়া Mycobacterium leprae নিয়েও গবেষণা করেছিলেন ডক্টর কমল রনদিভে। আবিষ্কার করেছিলেন এই রোগের টিকা বা ভ্যাকসিন। ১৯৭৩ সালে প্রতিষ্ঠা করেছিলেন ভারতীয় মহিলা বিজ্ঞান সমিতি (IWSA)। বিজ্ঞানের জগতে মহিলাদের উৎসাহ প্রদানের জন্যই তৈরি হয়েছিল এই সমিতি। অবসর নেওয়ার পর মহারাষ্ট্রের প্রত্যন্ত গ্রামাঞ্চলে গিয়েও কাজ করেছিলেন ডক্টর কমল। গ্রামের মহিলাদের প্রশিক্ষণ দিয়ে স্বাস্থ্যকর্মী হওয়ার যোগ্য করে তুলেছিলেন তিনি।

আরও পড়ুন- Lunar Eclipse: শতকের সবচেয়ে বড় চন্দ্রগ্রহণ কবে? ভারতের কোন কোন অঞ্চল থেকে দেখতে পাবেন?

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla