Lunar Eclipse: শতকের সবচেয়ে বড় চন্দ্রগ্রহণ কবে? ভারতের কোন কোন অঞ্চল থেকে দেখতে পাবেন?

চলতি মাস অর্থাৎ নভেম্বরেই দেখা যাবে গত এক শতকের সবচেয়ে বড় পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। ৩ ঘণ্টারও বেশি সময় স্থায়ী হবে এই মহাজাগতিক ঘটনা, জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা।

Lunar Eclipse: শতকের সবচেয়ে বড় চন্দ্রগ্রহণ কবে? ভারতের কোন কোন অঞ্চল থেকে দেখতে পাবেন?
চন্দ্রগ্রহণ (ছবি প্রতীকী)।
TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

Nov 07, 2021 | 5:35 PM

এই শতকের সবচেয়ে বড় চন্দ্রগ্রহণ বা লুনার ইক্লিপস দেখা যাবে আগামী ১৯ নভেম্বর। তিথি অনুসারে সেদিন আবার কার্তিক পূর্ণিমা। ওই বিশেষ দিনে পৃথিবী সূর্য এবং চাঁদের মাঝখানে অবস্থান করবে। আর তার ফলে চন্দ্রপৃষ্ঠে তৈরি হবে একটি ছায়া। ভারতীয় সময় দুপুর ১টা ৩০মিনিট নাগাদ প্রায় পূর্ণ চন্দ্রগ্রহণ (near-total lunar eclipse) দেখা যাবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এই সময় পৃথিবী, চাঁদের প্রায় ৯৭ শতাংশ অঞ্চল ছায়া দিয়ে ঢেকে দেবে। অর্থাৎ সূর্যরশ্মিকে চন্দ্রপৃষ্ঠে পৌঁছতে বাধা দেবে। এমনটাই জানিয়েছে মার্কিন স্পেস এজেন্সি নাসা।

অন্যদিকে আবার জানা গিয়েছে, যখন এই পূর্ণ চন্দ্রগ্রহণ হবে, সেই সময় চাঁদের রঙে একটা লালচে আভা লক্ষ্য করা যাবে। ভারতের বেশ কয়েকটি অংশ থেকে এই চন্দ্রগ্রহণ দেখে যাবে। যেসব অঞ্চলে চাঁদের অবস্থান horizon- এর উপরে সেখানে এই লুনার ইক্লিপস বা চন্দ্রগ্রহণ ভালভাবে লক্ষ্য করা যাবে। এবার জেনে নেওয়া যাক ভারতে কোন কোন অঞ্চল থেকে এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে। ভারতের উত্তর-পূর্বের দেশগুলি যেমন- অসম এবং অরুণাচলপ্রদেশ ও অন্যান্য উত্তর-পূর্বের এলাকা থেকে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে।

ভারতের বাইরেও বিশ্বের বিভিন্ন দেশে থেকে এই শতকের সবচেয়ে বড় পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে। উত্তর আমেরিকা থেকে সবচেয়ে ভালভাবে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যে এবং মেক্সিকো থেকেও দারুণ ভাবে সাক্ষী থাকা যাবে এই মহাজাগতিক ঘটনার। এছাড়াও অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া, উত্তর ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে ভালভাবে।

নাসা জানিয়েছে, এই চন্দ্রগ্রহণ স্থায়ী হবে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড। ১০০ বছরে (২০০১ থেকে ২১০০ পর্যন্ত) যত চন্দ্রগ্রহণ হবে, তার মধ্যে আসন্ন এই চন্দ্রগ্রহণের স্থায়িত্ব সবচেয়ে বেশি হতে চলেছে। অর্থাৎ শতকের সবচেয়ে বড় চন্দ্রগ্রহণের খেতাব পেতে চলেছে ১৯ নভেম্বরের এই লুনার ইক্লিপস। যেসব অঞ্চলে এই চন্দ্রগ্রহণ চোখে দেখা যাবে না, তাঁদের জন্য এই ইভেন্টের লাইভস্ট্রিম দেখার বন্দোবস্ত থাকবে। নাসা জানিয়েছে, একুশ শতকে মোট ২২৮টি চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবেন বিশ্ববাসী। সাধারণত প্রতি মাসে দুটো চন্দ্রগ্রহণ হতে দেখা যায়। তবে কোনও কোনও মাসে তিনটি লুনার ইক্লিপসও দেখা যেতে পারে। পরবর্তী গ্রহণ হবে ২০২২ সাল অর্থাৎ আগামী বছর ১৬ মে।

সাধারণত সূর্যের আলোতেই আলোকিত হয় চন্দ্রপৃষ্ঠ। তবে চন্দ্রগ্রহণ বা লুনার ইক্লিপসের সময় চাঁদ, পৃথিবী এবং সূর্য একই সরলরেখায় অবস্থান করে। সূর্য এবং চাঁদের মাঝখানে বাধা হয়ে দাঁড়ায় পৃথিবী। এর ফলে সূর্যের আলো সঠিকভাবে চন্দ্রপৃষ্ঠে পৌঁছতে পারে না। এর প্রভাবেই ছায়া পড়ে অন্ধকারাচ্ছন্ন হয়ে যায় চাঁদের কিছুটা অংশ। এই পরিস্থিতিকেই বলা হয় চন্দ্রগ্রহণ বা লুনার ইক্লিপস। যখন পৃথিবীর ছায়ায় চাঁদের প্রায় পুরো অংশই ঢাকা পড়ে যায়, তখন তাকে বলে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ।

আরও পড়ুন- Moon Motor Cycle: রোভার, ল্যান্ডারের পর এবার চাঁদে চলবে দু’চাকার মোটর সাইকেল, কীভাবে তৈরি হচ্ছে এই ‘মুন-বাইক’?

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla