Leonid Meteor Shower: আগামী ১৭ নভেম্বর চূড়ান্ত পর্যায়ে পৌঁছোবে এই বিশেষ ধরনের উল্কাবৃষ্টি, জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা

সাধারণত Leonid Meteor Shower- এর ক্ষেত্রে নির্দিষ্ট সময়ান্তরে ঝড়ের গতিতে ধাবমান হয় একগুচ্ছ উল্কা। তবে চলতি বছর তেমন দৃশ্য দেখা যাবে না বলে অনুমান করছেন বিজ্ঞানীরা।

Leonid Meteor Shower: আগামী ১৭ নভেম্বর চূড়ান্ত পর্যায়ে পৌঁছোবে এই বিশেষ ধরনের উল্কাবৃষ্টি, জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 2:58 PM

মহাজাগতিক ঘটনার মধ্যে অন্যতম আকর্ষণীয় এবং সুন্দর হল Leonid meteor shower বা উল্কাবৃষ্টি। চলতি বছরের বার্ষিক Leonid meteor shower বা উল্কাবৃষ্টি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। গত ৬ নভেম্বর থেকে শুরু হয়েছে এই Leonid meteor shower। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন যে, আগামী ১৭ নভেম্বর সবচেয়ে বেশি পরিমাণে উল্কাবৃষ্টি হবে। লিও নক্ষত্রমণ্ডল থেকে উৎপন্ন হয় Leonids। একটি বড় এবং গুরুত্বপূর্ণ উল্কাবৃষ্টি (major meteor shower) হিসেবে ধরা হয় Leonid meteor shower- কে।

সাধারণত অন্ধকারাচ্ছন্ন অঞ্চল থেকে ভালভাবে Leonids লক্ষ্য করা যায়। কিন্তু চাঁদের আলো এই দৃশ্যমানতায় প্রভাব ফেলতে পারে। বিজ্ঞানীরা জানিয়েছে, গ্রামাঞ্চলে যেখানে আকাশ গাঢ় অন্ধকারাচ্ছন্ন এবং পরিষ্কার থাকে, সেখানে খালি চোখেই অনায়াসে ১০ থেকে ১৫টি উল্কা দেখা যায়। মূলত Leonid meteor shower- এর চূড়ান্ত পর্যায়ে এই পরিমাণ উল্কা লক্ষ্য করা যায়। তবে নাসার বিজ্ঞানীরা জানাচ্ছেন যে, চলতি বছর এত বেশি সংখ্যক উল্কা না দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে। Leonids উল্কাকে সাধারণত সবচেয়ে দ্রুত গতির উল্কা বলা হয়। ৭১ কিলোমিটার/সেকেন্ড গতিতে এই Leonids উল্কারা ধাবমান হয় বলে জানা গিয়েছে।

EarthSky অনুসারে এই Leonid meteor shower লক্ষ্য করার সবচেয়ে ভাল সময় হল সূর্যোদয়ের ঠিক আগে। অর্থাৎ একদম ভোরের দিকে যখন চাঁদ আর আকাশে দেখা যায় না, তখন Leonid meteor shower দেখার সবচেয়ে ভাল সময় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। শহরাঞ্চলের বাইরে গ্রামীণ এলাকায় যে শহুরে আলো নক্ষত্রের ঔজ্জ্বল্য কমায় না, সেখান থেকে গাঢ় অন্ধকার অবস্থায় সবচেয়ে ভালভাবে দেখা যাবে এই উল্কাবৃষ্টি।

Leonid meteor shower- এই বিশেষ ধরনের উল্কাবৃষ্টি বিভিন্ন অঞ্চল ভিত্তিতে নতুন নাম পেয়ে থাকে। যে অঞ্চল থেকে এই উল্কার উৎপত্তি হয় বা উল্কা বিকিরিত হয় অর্থাৎ উৎসস্থল অনুসারে উল্কাবৃষ্টির নামকরণ হয়। আকাশের প্রায় সব অংশেই এই বিশেষ ধরনের উল্কাবৃষ্টি লক্ষ্য করা যায়। নির্দিষ্ট সময়ান্তরে উল্কাঝড় উৎপন্ন করায় এই Leonid meteor shower- এর অন্যতম বৈশিষ্ট্য। তবে চলতি বছর খুব বেশি সংখ্যক উল্কা একসঙ্গে দেখা যাবে না বলেই অনুমান করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। অর্থাৎ নির্দিষ্ট সময় অন্তরে অন্যান্য বছর যেমন একঝাঁক উল্কা একসঙ্গে ঝড়ের গতিতে বর্ষণ হতে লক্ষ্য করা যায়, চলতি বছর তেমনটা নাও হতে পারে বলেই অনুমান করছেন বিজ্ঞানীরা।

সাধারণ উল্কাবৃষ্টি বলতে সেই পর্যায়কে বোঝানো হয় যখন প্রতি ঘণ্টায় এক হাজারেরও বেশি সংখ্যক উল্কা একত্রিত হয়ে ঝড়ের গতিতে প্রবল বেগে ধাবিত হয়। পরিসংখ্যান অনুসারে, ১৮৩৩ সাল থেকে প্রতি ৩৩ বছরে Leonids উলাকারা এভাবে উল্কাবৃষ্টি সৃষ্টি করে। তবে সবসময় যে নিখুঁত ভাবে এই সময়ান্তরেই Leonids উল্কাবৃষ্টি হয়, তা কিন্তু নয়।