T4660 Nereus: পৃথিবীর দিকে ধেয়ে আসছে সুবিশাল গ্রহাণু, আয়তনে প্রায় আইফেল টাওয়ারের সমান!

এই গ্রহাণুকে মার্কিন স্পেস এজেন্সি নাসা Potentially Hazardous Asteroid বা PHA অন্তর্ভুক্ত করেছে। নাসার বৈজ্ঞানিকদের মতে, আগামী ১১ ডিসেম্বর পৃথিবীর সবচেয়ে কাছে দিয়ে ধাবিত হবে এই গ্রহাণু।

T4660 Nereus: পৃথিবীর দিকে ধেয়ে আসছে সুবিশাল গ্রহাণু, আয়তনে প্রায় আইফেল টাওয়ারের সমান!
ছবি প্রতীকী।
TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

Nov 09, 2021 | 1:16 PM

ফের পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি গ্রহাণু। এর আয়তন আইফেল টাওয়ারের সমান। সরাসরি পৃথিবীর দিকেই ধেয়ে আসছে অতিকায় এই গ্রহাণু। তবে এখনও পর্যন্ত এই গ্রহাণুকে নিয়ে আতঙ্ক করার কোনও কারণ নেই বলেই জানিয়েছে নাসা। মানবজাতির কোনও ক্ষতি করবে না এই ধাবমান গ্রহাণু। জানা গিয়েছে, সুবিশাল এই গ্রহাণুর নাম T4660 Nereus। এই গ্রহাণুকে মার্কিন স্পেস এজেন্সি নাসা Potentially Hazardous Asteroid বা PHA অন্তর্ভুক্ত করেছে। নাসার বৈজ্ঞানিকদের মতে, আগামী ১১ ডিসেম্বর পৃথিবীর সবচেয়ে কাছে দিয়ে ধাবিত হবে এই গ্রহাণু। আকৃতিতে এই গ্রহাণু অনেকটা ডিম্বাকার। তবে আয়তনে একটা ফুটবল মাঠের প্রায় তিনগুণ। প্রায় ৩৩০ মিটার লম্বা এই গ্রহাণু এ যাবৎ যত ধরনের গ্রহাণু দেখা গিয়েছে তার থেকে সেই ৯০ শতাংশ গ্রহাণুর তুলনায় আয়তনে বড়।

তবে পৃথিবীর জন্য আতঙ্ক তৈরি করবে না এই গ্রহাণু। মানবজাতির কোনও ক্ষতিও করবে না T4660 Nereus। বরং পৃথিবী থেকে ৩.৯ মিলিয়ন কিলোমিটার দূরত্ব বজায় রেখে ধাবমান হবে এই গ্রহাণু। জানা গিয়েছে, সূর্যকে প্রদক্ষিণ করতে এই গ্রহাণুর সময় লাগে ৬৬৪ দিন। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, এই গ্রহাণু পৃথিবী থেকে এমন দূরত্ব বজায় রেখেই ধাবমান হবে যার প্রভাবে কোনও অসুবিধা সৃষ্টি হবে না। সেই সঙ্গে তাঁরা এও জানিয়েছেন যে ২০৩১ সালের ২ মার্চ পর্যন্ত এই গ্রহাণুর আর পৃথিবীর কাছাকাছি আসার সম্ভাবনা নেই। অন্যদিকে জানা গিয়েছে T4660 Nereus। কোনও নতুন গ্রহাণু নয়। মার্কিন নভশ্চর Eleanor F. Helin এই গ্রহাণু আবিষ্কার করেছিলেন ১৯৮২ সালে। পরবর্তী কালে অ্যাপোলো গ্রুপ অফ অ্যাস্টেরয়েডসের একজন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়েছিল এই গ্রহাণু। যেহেতু এই গ্রহাণু সূর্যকে প্রদক্ষিণ করে, তাই পৃথিবীকে প্রদক্ষিণ করার ক্ষেত্রে এই গ্রহাণুকে যথেষ্ট কুখ্যাত বলা হয়।

অন্যান্য অ্যাপোলো শ্রেণির গ্রহাণুদের মতো Nereus গ্রহাণুর কক্ষপথ তাকে নিয়মিত ভাবে পৃথিবীর কাছাকাছি নিয়ে আসে। এই গ্রহাণুকে পৃথিবীর তুলনায় দ্বিগুণ দ্রুত গতিতে ঘোরে। নাসার গবেষকরা এর আগে এই Nereus গ্রহাণু পর্যবেক্ষণ করতে যাবেন বলে পরিকল্পনাও করেছিলেন। কিন্তু নানাবিধ কারণে সেই পরিকল্পনা সফল হয়নি। এই গ্রহাণুকে পর্যবেক্ষণের জন্য Near-Earth Asteroid Rendezvous – Shoemaker (NEAR Shoemaker) অভিযান শুরু করার পরিকল্পনা নিয়েছেন মার্কিন স্পেস এজেন্সি। অন্যদুকে জাপান আবার Nereus গ্রহাণুতে তাদের রোবটিক স্পেসক্র্যাফট হায়াবুসা পাঠানোর পরিকল্পনায় রয়েছে।

আরও পড়ুন- Google Doodle: ক্যানসার এবং কুষ্ঠ নিয়ে যুগান্তকারী আবিষ্কার, ডুডলের মাধ্যমে ডক্টর কমল রনদিভেকে শ্রদ্ধা জানাল গুগল

আরও পড়ুন- Lunar Eclipse: শতকের সবচেয়ে বড় চন্দ্রগ্রহণ কবে? ভারতের কোন কোন অঞ্চল থেকে দেখতে পাবেন?

আরও পড়ুন- Moon Motor Cycle: রোভার, ল্যান্ডারের পর এবার চাঁদে চলবে দু’চাকার মোটর সাইকেল, কীভাবে তৈরি হচ্ছে এই ‘মুন-বাইক’?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla