WhatsApp Stories: প্রাক্তনের হোয়াটসঅ্যাপ স্টোরি দেখার জন্য মনকেমন? এই 4 উপায়ে দেখে ফেলুন, টের পাবেন না তিনি

View WhatsApp Stories Secretly: হোয়াটসঅ্যাপে আপনি যে কারও স্টেটাস বা স্টোরি দেখে নিতে পারেন। কিন্তু যাঁর স্টেটাস দেখছেন, তিনি টের পাবেন না, এমন ভাবে কী করে হোয়াটসঅ্যাপ স্টেটাস দেখা সম্ভব। চারটি পদ্ধতির সুলুকসন্ধান, দেখে নিন।

WhatsApp Stories: প্রাক্তনের হোয়াটসঅ্যাপ স্টোরি দেখার জন্য মনকেমন? এই 4 উপায়ে দেখে ফেলুন, টের পাবেন না তিনি
না জানিয়ে তাঁর হোয়াটসঅ্যাপ স্টেটাস দেখার মোক্ষম উপায়! প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2022 | 3:02 PM

WhatsApp Tips: প্রায় 2 বিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে হোয়াটসঅ্যাপের। জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি যতটা জনপ্রিয় হচ্ছে, ততটাই জনপ্রিয় হচ্ছে তার এক-একটা বৈশিষ্ট্য। মেটার এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি তার ব্যবহারকারীদের অডিও ও ভিডিয়ো কলিংয়ের সুবিধা দেয়। সুবিধা দেয় একটা গ্রুপে অনেককে নিয়েও গ্রুপ কলিংয়ের। হোয়াটসঅ্যাপের আর একটি জরুরি ফিচার হল তার স্টেটাস শেয়ারিং, যার মাধ্যমে ইউজাররা নিজেদের পছন্দসই ছবি, ভিডিয়ো বা অডিও, টেক্সট বা GIF শেয়ার করতে পারেন। তবে এই হোয়াটসঅ্যাপ স্টোরি বা স্টেটাস ঠিক শেয়ার করার 24 ঘণ্টার মধ্যেই গায়েব হয়ে যায়। এই স্টেটাসও কিন্তু এন্ড টু এন্ড এনক্রিপ্টেড।

তবে হোয়াটসঅ্যাপে স্টোরি বা স্টেটাস শেয়ার করার কিছু সমস্যা রয়েছে। তার কারণ হল স্টেটাসটি কে বা কারা দেখতে পাচ্ছেন, তা দেখানো হয়। ফলে, আপনার হোয়াটসঅ্যাপ কন্ট্যাক্টে থাকা এমন কোনও ব্যক্তি আপনার স্টেটাস দেখে ফেললে সমস্যার হতে পারে, যাঁর সঙ্গে আপনার আর সুসম্পর্ক নেই। এই যেমন ধরুন আপনার বিচ্ছেদ হয়েছে প্রেমিক বা প্রেমিকের সঙ্গে। এমন কোনও বিষয় আপনি শেয়ার করছেন, যা প্রাক্তন দেখে ফেললে সমস্যার হতে পারে। আবার প্রাক্তন হিসেবে আপনি এ-ও চাইতে পারেন, গোপনে প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার স্টেটাস একবার দেখে নিতে।

বিষয়টা যতটা খটমট ভাবছেন, ঠিক ততটা নয়। কারণ, হোয়াটসঅ্যাপের ঝুলিতেই এমন এক বৈশিষ্ট্য রয়েছে, যার মাধ্যমে আপনি কারও স্টেটাস দেখে ফেললে তিনি জানতে পারবেন না। নির্দিষ্ট করে এই ফিচারটি বাদ দিলেও আরও একাধিক পদ্ধতি রয়েছে, যার মাধ্যমে আপনি কারও হোয়াটসঅ্যাপ স্টোরি দেখার পরেও সেই ব্যক্তি জানতে পারবেন না। সেই পদ্ধতিগুলিই একবার দেখে নেওয়া যাক।

প্রথম পদ্ধতি: হোয়াটসঅ্যাপ রিড-রিসিপ্ট নিষ্ক্রিয় করে রাখুন

রিড-রিসিপ্ট যদি বন্ধ করে রাখেন, তাহলে আপনি কারও মেসেজ পরলেন কি না, তা যেমন কেউ জানতে পারবেন না। ঠিক তেমনই আবার যে কারও স্টেটাস বা স্টোরি হোয়াটসঅ্যাপে দেখে নিতে পারবেন, তাঁকে না জানিয়েই। আপনার ক্ষেত্রেও আবার একই জিনিস হবে। রিড-রিসিপ্ট বন্ধ করে দিলে, আপনার হোয়াটসঅ্যাপ স্টোরি কে বা কারা দেখছেন, তা বুঝতে পারবেন না।

কীভাবে রিড-রিসিপ্ট বন্ধ করবেন

1) আপনার স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ খুলুন।

2) উপরের ডান দিকের কর্নারে থ্রি-ডট মেনু অপশনে ট্যাপ করুন।

3) সেটিংস সিলেক্ট করুন।

4) অ্যাকাউন্টস অপশনে ক্লিক করে, প্রাইভেসি অপশনটি বেছে নিন।

5) এবার রিড রিসিপ্টের জন্য টগলটি নিষ্ক্রিয় করে দিন।

দ্বিতীয় পদ্ধতি: অফলাইনে দেখুন হোয়াটসঅ্যাপ স্টোরি

1) হোয়াটসঅ্যাপ খুলুন এবং সমস্ত স্টোরি লোড করার জন্য সামান্য অপেক্ষা করুন।

2) এবার আপনার ফোনে ওয়াই-ফাই বা মোবাইল ডেটা বন্ধ করে দিন।

3) যে স্টোরিটা দেখতে চাইছেন, সেটি দেখে নিন।

তৃতীয় পদ্ধতি: ইনকগনিটো মোড টার্ন অন করে রাখুন

আপনি যদি হোয়াটসঅ্যাপ ডেস্কটপ ব্যবহার করেন, তাহলে ইনকগনিটো মোডে চলে যান। সেখানে আপনার হোয়াটসঅ্যাপ ফর ওয়েব খুলুন। এখানে আপনি যার ইচ্ছে, তার স্টোরি বা স্টেটাস দেখে নিতে পারবেন। কিন্তু তিনি তা বুঝতেই পারবেন না।

চতুর্থ পদ্ধতি: ফাইল ম্যানেজারে হোয়াটসঅ্যাপ ফাইল খুলুন

1) অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য আরও একটি উপায় রয়েছে, যার মাধ্যমে কাউকে না জানিয়েই আপনি তাঁর হোয়াটসঅ্যাপ স্টেটাস দেখে নিতে পাবেন। হোয়াটসঅ্যাপ ফোল্ডার থেকে আপনার সেভ করে রাখা সমস্ত হোয়াটসঅ্যাপ মিডিয়া অ্যাক্সেস করতে পারবেন।

2) ফাইল ম্যানেজার খুলুন। সেখান থেকে ইন্টারনাল স্টোরেজে চলে যান। তারপর হোয়াটসঅ্যাপে গিয়ে আবার মিডিয়া অপশনে ট্যাপ করুন।

3) এবার স্টেটাসেস লেখা ফোল্ডারটি খুলুন।

4) এই ফোল্ডারে আপনি ছবি বা ভিডিয়ো দেখে নিতে পারবেন, যেগুলি আপনার বিভিন্ন কন্ট্যাক্ট থেকে স্টেটাস বা স্টোরি হিসেবে হোয়াটসঅ্যাপে শেয়ার করা হয়েছিল।