Al-Qaeda: বাংলায় হিংসা ছড়ানোর পেছনে কি আল-কায়দা? চাঞ্চল্যকর তথ্য গোয়েন্দা রিপোর্টে

২০১৪-র খাগড়াগড় বিস্ফোরণের পর উলুবেড়িয়া, বেলতলা, রেজিনগর এলাকায় আল-কায়দার উপমহাদেশীয় সংগঠন জামাত-উল-মুজাহিদ্দিন (জেএমবি)-র সক্রিয়তার কথা প্রকাশ্যে আসে। এখনও ওই অঞ্চলে জেএমবির শক্ত ঘাঁটি রয়েছে।

| Edited By: | Updated on: Jun 12, 2022 | 1:37 PM

হাওড়া: বাংলায় অশান্তি ও হিংসা ছড়ানোর পেছনে আল-কায়দার হাত আছে কিনা তা নিয়ে চাঞ্চল্যকর তথ্য গোয়েন্দাদের হাতে। বিজেপি মুখপাত্রর বিতর্কিত মন্তব্যের জেরে দিল্লি ও মুম্বই সহ একাধিক জায়গায় আত্মঘাতী হামলার হুমকি আল-কায়দার উপমহাদেশীয় শাখার। বাংলায় অশান্তি ছড়ানোর পেছনে ইন্ধন যোগাচ্ছে আল-কায়দা, জানাচ্ছেন গোয়েন্দারা। বাংলায় অশান্তি ও হিংসা অব্যাহত রাখতে চিঠির মাধ্যমে প্রচারও চালাচ্ছে তারা, এমনই খবর গোয়েন্দা সূত্রে।

বিজেপি মুখপাত্রর এই বিতর্কিত মন্তব্যের পর দেশ জুড়ে শুরু হয় রাজনৈতিক তরজা। এর মাঝেই আল-কায়দার উপমহাদেশীয় শাখার এই হুঁশিয়ারি প্রচারপত্র নতুন করে চিন্তার ভাঁজ ফেলেছে গোয়েন্দাদের কপালে। আর এই বিতর্ককে হাতিয়ার করে বাংলা তথা গোটা দেশে হিংসা ছড়াতে চাইছে আল-কায়দা। সেই কথাই স্পষ্টভাবে উঠে এসেছে আল-কায়দার উপমহাদেশীয় শাখার বাংলা প্রচারপত্রে।

এছাড়াও দেশের বড় শহরগুলোতে আত্মঘাতী হামলার হুশিয়ারিও দিয়েছে তারা। বিশেষভাবে উল্লেখ করা হয়েছে গুজরাট ও উত্তরপ্রদেশের কথা। হামলার হুঁশিয়ারির এবং বাংলায় হিংসা ছড়ানো, এই দুই ঘটনার মধ্যে কোথাও একটা যোগসূত্র রয়েছে বলেই গোয়েন্দাদের ধারণা।

প্রসঙ্গত, ২০১৪-র খাগড়াগড় বিস্ফোরণের পর উলুবেড়িয়া, বেলতলা, রেজিনগর এলাকায় আল-কায়দার উপমহাদেশীয় সংগঠন জামাত-উল-মুজাহিদ্দিনের (জেএমবি) সক্রিয়তার কথা প্রকাশ্যে আসে। এখনও ওই অঞ্চলে জেএমবির শক্ত ঘাঁটি রয়েছে। ওই সমস্ত অঞ্চলে তাদের এখনও যথেষ্ট প্রভাব রয়েছে বলেই দাবি গোয়েন্দাদের। বিতর্কিত ওই মন্তব্যের পর দেশের বিভিন্ন জায়গায় শান্তিপূর্ণ প্রতিবাদ চলছে। কিন্তু উলুবেড়িয়া, বেলতলা, রেজিনগর এলাকায় জেএমবি-র প্ররোচনায় প্রতিবাদ হিংসাত্মক রূপ নিয়েছে।

মুর্শিদাবাদের রেজিনগরে ৩৪ নং জাতীয় সড়কে ইট বৃষ্টি করে ও আগুন জালিয়ে দেয় প্রতিবাদী জনতা। ফলে ৩-৪ ঘণ্টা অবরুদ্ধ হয়ে পড়ে জাতীয় সড়ক। থানা ভাঙচুরের মতো অপ্রীতিকর ঘটনাও ঘটে রেজিনগরে। পরিস্থিতি সামাল দিতে টিয়ার গ্যাস সেল ফাটিয়ে প্রতিবাদী জনতাকে ছত্রভঙ্গ করা হয়।

আগেও বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে জামাত-উল-মুজাহিদ্দিন বাংলাদেশ মাথা চাড়া দিয়ে উঠেছিল। আর বর্তমান বিতর্ককে কেন্দ্র করে তাদের সক্রিয়তার ঘটনা নতুন করে ভাবাচ্ছে গোয়েন্দাদের।

 

 

Follow Us: