India’s Economic Growth: স্বাধীনতার ৭৫ বছরে অর্থনীতিতে ব্রিটিশদের পর্যুদস্ত ভারতের

5th Largest Economy Of The World: ব্রিটেনকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি শিরোপা ভারতের মাথায়। বিশ্ব অর্থনীতির নিরিখে ভারতের আগেই রয়েছে আমেরিকা, চিন, জাপান ও জার্মানি।

India's Economic Growth: স্বাধীনতার ৭৫ বছরে অর্থনীতিতে ব্রিটিশদের পর্যুদস্ত ভারতের
| Updated on: Sep 04, 2022 | 4:47 PM

দিল্লি: স্বাধীনতার ৭৫ বছরে দেশের মুকুটে নয়া পালক। নজির গড়ল ভারত। ব্রিটেনকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি শিরোপা ভারতের মাথায়। বিশ্ব অর্থনীতির নিরিখে ভারতের আগেই রয়েছে আমেরিকা, চিন, জাপান ও জার্মানি।

জি২০ দেশগুলোর মধ্যে দ্রুতগামী অর্থনীতির তকমাও পেয়েছে ভারত। ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড বা আইএমএফের (IMF) জিডিপি পরিসংখ্যানের হিসেবে প্রথম ত্রৈমাসিকেও এগিয়ে ভারত। যা আদপে দেশের অর্থনীতির পক্ষে বিশাল সাফল্য। স্মার্টফোন ডেটা কনজিউমারের দিক থেকে বিশ্বের এক নম্বরে দেশ। ইন্টারনেট ব্যবহারকারীর নিরিখে দ্বিতীয় স্থানে দেশ। গ্লোবাল রিটেল ইন্ডেক্সে দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছে ভারত। বিশ্বের তৃতীয় বৃহত্তম উপভোক্তা বাজার রয়েছে ভারতে।

দেশ সাম্প্রতিককালে যে গতিতে এগোচ্ছে তার অন্যতম একটি উদাহরণ হল ডিজিটাল দুনিয়ায় আমূল বিপ্লব। ইনোভেশন ইন্ডেক্সেও ভারতের র‍্যাঙ্কিং আগের থেকে বেড়েছে। দেশের দরজায় কড়া নাড়ছে ৫জি পরিষেবা। এই মুহূর্তে নিঃসন্দেহে এক অভূতপূর্ব অগ্রগতির সাক্ষী আজকের ভারত। আর তারই মধ্যে ‘আজাদি কা অমৃত মহৎসব’ চলাকালীন দেশের মুকুটে নয়া এই পালক, যা দেশবাসীকে আরও গর্বিত করে তুলবে তা বলাই বাহুল্য।

Follow Us: