Viral Video: প্যানকেক গলায় আটকে প্রায় মরো মরো অবস্থা! ১০ মাসের শিশুর প্রাণ বাঁচালেন এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি

জানা গিয়েছে বাচ্চাটির প্রাণ বাঁচানোর জন্য ওই ব্যক্তি Lifevac নামের একটি ডিভাইস ব্যবহার করেছিলেন।

Viral Video: প্যানকেক গলায় আটকে প্রায় মরো মরো অবস্থা! ১০ মাসের শিশুর প্রাণ বাঁচালেন এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 2:59 PM

প্যানকেক খাওয়ার সময় গলায় আটকে গিয়েছিল একটি ১০ মাসের বাচ্চার। মুহূর্তের মধ্যে পরিস্থিতি এতটাই সঙ্গিন হয়ে উঠেছিল যে ভয় পেয়ে গিয়েছিলেন রেস্তোরাঁয় উপস্থিত সকলে। কার্যত মরতে বসেছিল বাচ্চাটি। তবে শেষ পর্যন্ত ওই রেস্তোরাঁয় থাকা এক ব্যক্তির সাহায্যেই প্রাণে বেঁচে গিয়েছে ওই একরত্তি। মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনার একটি রেস্তোরাঁয় ঘটেছে এই কাণ্ড। জানা গিয়েছে বাচ্চাটির প্রাণ বাঁচানোর জন্য ওই ব্যক্তি Lifevac নামের একটি ডিভাইস ব্যবহার করেছিলেন।

গোটা ঘটনা ধরা পড়েছিল রেস্তোরাঁর সিসিটিভি ক্যামেরায়। সেই ফুটেজ এখন ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন মাধ্যমে। ওই ভিডিয়ো ক্লিপিংসে দেখা গিয়েছে, বাচ্চার গলায় প্যানকেক আটকে যাওয়ার পর আর পাঁচজন সাধারণ মায়ের মতো এই বাচ্চাটির মাও তার পিঠে চাপড় দিতে শুরু করেছিলেন। কিন্তু পরক্ষণেই তাঁর বুঝতে পারেন সন্তানের অবস্থা ক্রমশ জটিল হয়ে যাচ্ছে। জানা গিয়েছে, একরত্তি ছেলের নাম গ্যাব্রিয়েল। মা-বাবার সঙ্গে দক্ষিণ ক্যারোলিনার ওই রেস্তোরাঁয় এসেছিল সে।

গ্যাব্রিয়েলের মা-বাবার কথায়, গ্যাব্রিয়েল ক্রমশ নীল হয়ে যাচ্ছিল। সবটাই ঘটছিল মারাত্মক দ্রুত ভাবে। এইসব দেখেই তাঁরা বুঝতে পারেন গলায় প্যানকেক আটকে গিয়ে তাঁদের ১০ মাসের সন্তানের অবস্থা ভয়ঙ্কর হয়ে উঠেছে। সম্ভবত শ্বাস নিতে অসুবিধা হচ্ছিল তার। অক্সিজেনের অভাবেই নীল হয়ে যাচ্ছিল সে। সন্তানের এমন করুণ অবস্থা দেখে সাহায্যের জন্য আর্তনাদ করে ওঠেন গ্যাব্রিয়েলের বাবা-মা। ছুটে আসেন রেস্তোরাঁয় উপস্থিত অনেকেই।

দেখুন সেই ভিডিয়ো 

তাঁদেরই মধ্যে একজন ছিলেন মেজর হিলার্ড। সাক্ষাৎ দেবদূতের মতোই সেদিন ঘটনার সময় ওই রেস্তোরাঁয় হাজির ছিলেন তিনি। বাচ্চাটির অবস্থা থেকে তিনি ছুটে বেরিয়ে যান নিজের টেবিল ছেড়ে। বাইরে রাখা গাড়ি থেকে তাড়াতাড়ি নিয়ে আসেন Lifevac ডিভাইস। আর তার সাহায্যেই এ যাত্রায় কার্যত মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছে ওই একরত্তি। জানা গিয়েছে, এই Lifevac ডিভাইস আসলে একটি পোর্টেবল এয়ারওয়ে ক্লিয়ারিং ডিভাইস। অর্থাৎ কারও শ্বাসনালীতে ঠিকভাবে হাওয়া-বাতাস না ঢুকলে সেই পথ পরিষ্কার করার কাজ করে Lifevac ডিভাইস। যার ফলে শ্বাস-প্রশ্বাস নিতে আর সমস্যা হয় না।

এই Lifevac ডিভাইসের সাহায্যেই হিলার্ড বাচ্চাটির মুখে থেকে বলা ভাল গলায় আটকে যাওয়া প্যানকেক টুকরো সাকশন করে বের করেছিলেন। বেশ কয়েকবারের চেষ্টায় Lifevac ডিভাইসের সাহায্যে পাম্প বা সাকশন করে ওই বাধা সরিয়ে দেওয়ার পর সঠিকভাবে শ্বাস নিতে পারছিল ছোট্ট গ্যাব্রিয়েল। হিলার্ড জানিয়েছেন, এই Lifevac ডিভাইস তাঁর দীর্ঘদিনের সঙ্গী। গত পাঁচ বছর ধরে তাঁর গাড়িতেই রাখা রয়েছে। কখনও যদি কোনও কাজে লাগে, সেই ভেবেই কিনেছিলেন। এতদিন অবশ্য ব্যবহার হয়নি এই যন্ত্র। তবে এবার প্রাণ বাঁচিয়েছে এক খুদের।

আরও পড়ুন- Viral Video: নিউ ইয়ার্কে‌র মাটিতে বাংলা বলে চমকে দিলেন এক মার্কিন ইউটিউবার!