হঠাৎ দুধ ও ক্ষীর নিয়ে Blinkit, Zomato ও Netflix-এর বিজ্ঞাপনী তর্কাতর্কি এত ভাইরাল কেন?

Blinkit, Zomato এবং Netflix-এর একটি মার্কেটিং স্ট্র্যাটেজি নিয়ে সোশ্যাল মিডিয়ায় খুব আলোচনা চলছে। গ্রসারি, ফুড ডেলিভারি এবং একটি স্ট্রিমিং অ্যাপ একত্রে কী এমন স্ট্র্যাটেজি নিয়ে এল, যা নিয়ে সকলে এত ভাবিত, জেনে নিন।

হঠাৎ দুধ ও ক্ষীর নিয়ে Blinkit, Zomato ও Netflix-এর বিজ্ঞাপনী তর্কাতর্কি এত ভাইরাল কেন?
বিলবোর্ডেই যখন অনাবিল আনন্দ!
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2023 | 10:17 PM

প্রোমোশনের জন্য মার্কেটের বিভিন্ন ব্র্যান্ডকে প্রতি মুহূর্তে বিজ্ঞাপনী উদ্ভাবনের শক্তি প্রদর্শন করতে হয়। কখনও সেই বিজ্ঞাপন হয় মজাদার, কখনও আবার তা থেকে বিতর্কেরও সৃষ্টি হয়। Blinkit, Zomato এবং Netflix-এর একটি মার্কেটিং স্ট্র্যাটেজি নিয়ে সোশ্যাল মিডিয়ায় খুব আলোচনা চলছে। আপনি হয় তো ভাববেন, গ্রসারি, ফুড ডেলিভারি এবং একটি স্ট্রিমিং অ্যাপ একত্রে কী এমন স্ট্র্যাটেজি নিয়ে এল, যা নিয়ে সকলে এত ভাবিত। চলতি বছরের শুরু থেকেই এই তিন সংস্থার বিলবোর্ড অ্যাডভার্টাইজ়মেন্ট নিয়ে জোর চর্চা চলছে। আসলে Blinkit এবং Zomato নিজেদের ব্র্যান্ড প্রোমোশনে এমনই বলিউড ছবির সংলাপ ব্যবহার করেছে, যার সঙ্গে স্ট্রিমিং অ্যাপ Netflix-এর সম্পর্ক আছে বৈকি!

Blinkit-এর হলদে রঙের বিলবোর্ড বিজ্ঞাপনে লেখা হয়েছে, “দুধ মাঙ্গোগে, দুধ দেঙ্গে।” অর্থাৎ, দুধ চাইলে দুধই দেওয়া হবে। তার রিপ্লাইয়ে Zomato-র বিলবোর্ডে লেখা, “ক্ষীর মাঙ্গোগে, ক্ষীর দেঙ্গে।” অর্থাৎ, ক্ষীর চাইলে ক্ষীরই পাওয়া যাবে। আর দেখেই যেন মুচকি হাসছে Netflix। তার উত্তর, “ফ্রাইডে মাঙ্গোগে, ওয়েনেসডে দেঙ্গে।” অর্থাৎ, শুক্রবার চাইলে বুধবার পেয়ে যাবে। ‘Wednesday’ হল Netflix-এর অত্যন্ত জনপ্রিয় একটি শো। অন্য দিকে শুক্রবারই ভারতের সিনেমা মুক্তি পায়।

“দুধ মাঙ্গোগে তো ক্ষীর দেঙ্গে, কাশ্মীর মাঙ্গোগে তো চিড় দেঙ্গে”, বলি অভিনেতা সানি দেওলের একটি জনপ্রিয় ছবির এই সংলাপ নিয়ে পরবর্তীতে একটি ভোজপুরী ছবিও নির্মিত হয়। পপুলার সেই ডায়লগটিকে কাজে লাগিয়েই Blinkit এবং Zomato নিজেদের ব্র্যান্ড প্রোমোশন করেছে। আর তা যেন Netflix-এর বড় কাজে লেগে গিয়েছে। গত তিন-চার দিন ধরে ফেসবুক থেকে টুইটার সোশ্যাল মিডিয়ার সর্বত্র এই পোস্টে ছেয়ে গিয়েছে। এমনকি, অনেকে আবার নিজেদের WhatsApp স্টেটাসেও এই ছবিটি শেয়ার করেছেন। শুধু তাই নয়। ছবি ভাইরাল হওয়ার এমনই ধুম যে, গুগলে লোকজন এখন সার্চও করছেন তিন সংস্থার বিলবোর্ড বিজ্ঞাপন আসলে কোথায় দেওয়া হয়েছে।

doodh mangoge dudh denge blinkit

Netflix India-র তরফে এই পোস্টটি টুইটারে প্রথম শেয়ার করা হয়। পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, “বাইরে বেরিয়ে বিলবোর্ড দেখার জন্য একটা দারুণ দিন।” ঝড়ের গতিতে ছড়িয়ে পড়েছে সেই ছবি। 3 জানুয়ারি শেয়ার হওয়ার পর থেকে এখনও পর্যন্ত এই পোস্টে 17.4K লাইক পড়েছে। প্রচুর মানুষ কমেন্ট করেছেন পোস্টটিতে। সব মিলিয়ে শীতের দেশে এখন আলাদা উষ্ণতা ছড়াচ্ছে Blinkit, Zomato এবং Netflix-এর বিলবোর্ড।