Optical Illusion: ক্রস চিহ্নটার দিকে ৩০ সেকেন্ড তাকিয়ে থাকুন, অদৃশ্য হয়ে যাবে কয়েন

Viral: ফের একটি অপ্টিক্যাল ইলিউশনের ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই ছবিতে রয়েছে একটি কয়েন, যার কেন্দ্রের দিকে আপনি ৩০ সেকেন্ড তাকিয়ে থাকলেই ভ্যানিশ হয়ে যাবে ওই গোল কয়েনটি।

Optical Illusion: ক্রস চিহ্নটার দিকে ৩০ সেকেন্ড তাকিয়ে থাকুন, অদৃশ্য হয়ে যাবে কয়েন
ভাল করে ছবিটা একবার দেখুন।
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 10:02 PM

রবিবার সারাদিনটা বেশ খোশমেজাজেই কাটিয়েছেন নিশ্চয়? এবার মাথাটা একটু খাটান। কারণ, কাল থেকেই যে শুরু হয়ে যাচ্ছে আপনার আর একটা কর্মব্যস্ত সপ্তাহ। আপনি কি ম্যাজিকে বিশ্বাস করেন? তাহলে এই অপ্টিক্যাল ইলিউশনের (Optical Illusion) ছবিটার দিকে একবার তাকিয়ে থাকুন। আপনার তাকিয়ে থাকার ৩০ সেকেন্ডের মধ্যেই গায়েব হয়ে যাবে ছবিতে থাকা একটি কয়েন। রেইনবো রিচেস ক্যাসিনো নামক একটি অনলাইন গেমিং সাইট এই ক্লাসিক অপটিক্যাল ইলিউশনটি তৈরি করেছে এবং তা নেটমাধ্যমে শেয়ারও করেছে। ব্যাপক ভাইরাল (Viral) হয়েছে ছবিটি।

এই নকশাটি আসলে ট্রক্সলার প্রভাব দ্বারা অনুপ্রাণিত, যাকে ট্রক্সলার ফেডিংও বলা হয়। এটি ১৮০৪ সালে সুইস চিকিৎসক পল ট্রক্সলার আবিষ্কার করেছিলেন। তিনি আবিষ্কার করে দাবি করেছিলেন যে, আমরা যে দৃশ্যগুলি দেখছি, মস্তিষ্ক সেগুলিতে মনোযোগ দেওয়া বন্ধ করে দেয়।

এই বিষয়েই আবার সংবাদমাধ্যম দ্য ভার্জ ব্যাখ্যা করেছে, আপনি যখন আপনার মোজা পরেন তখন তার প্রভাবটিও কিছুটা একই রকম থাকে। প্রথমে আপনি সেই মোজা সম্পর্কে সচেতন থাকেন, কিন্তু যখনই সেটিকে ধীরে ধীরে গলাতে আরম্ভ করেন, মোজার দিকে আর লক্ষ্যটা থাকে না।

তবে এখানের এই ছবিটি যথেষ্ট অস্পষ্ট। আর সেই কারণেই সেটিকে ফোকাস করাও যথেষ্ট দুষ্কর। এমনকী অল্প সময়ের জন্য একটি নির্দিষ্ট বিন্দুর দিকে তাকানোর মাধ্যমে সেই বিন্দুর বাইরের কিছু অদৃশ্য হয়ে যায়। মূলত, সেখানে যা আছে তা সম্পর্কে আমাদের ধারণা পরিবর্তন করে।

এই নির্দিষ্ট ছবিটির ক্ষেত্রে আপনি যখন তার কেন্দ্রে ক্রস চিহ্নটি দেখেন, তখন এর পিছনের মুদ্রাটি ধীরে ধীরে বিবর্ণ হতে শুরু করে। ক্রসের দিকে তাকানোর প্রায় ৩০ সেকেন্ডের মধ্যেই বেশিরভাগ লোকে দেখতে পান যে, এর পিছনের মুদ্রাটি সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে গেছে! আপনার ক্ষেত্রেও কী একই জিনিস ঘটেছে?