মালদায় বাংলাদেশ সীমান্তে আটক এক সন্দেহভাজন চিনা নাগরিক

কালিয়াচকের এক পুলিশ অধিকর্তা জানিয়েছেন, ওই চিনা নাগরিকের নাম হান জুনেই। তাঁর কাছ থেকে একটি বাংলাদেশের পাসপোর্ট উদ্ধার হয়েছে। মিলিক সুলতানপুর থেকে বাংলাদেশের সীমান্ত বিশেষ দূরে নয়। তবে, এলাকাটি নানারকম অপরাধমূলক কাজের জন্য বিখ্যাত।

মালদায় বাংলাদেশ সীমান্তে আটক এক সন্দেহভাজন চিনা নাগরিক
আটক চিনা নাগরিক হান জুনেই, নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jun 10, 2021 | 2:31 PM

মালদা: ভারত-বাংলাদেশ সীমান্তে সন্দেহভাজন চিনা নাগরিককে (Chinese citizen) আটক করে বিএসএফের ১৫৯ নম্বর ব্যাটেলিয়নরা। বৃহস্পতিবার সকালে, ওই চিনা ব্যক্তিপ গতিবিধি দেখে সন্দেহ হয় পুলিশের। তাঁকে কালিয়াচকের মিলিক সুলতানপুর সীমান্তে ইতিউতি ঘুরতে দেখা যায়। তখনই তাঁকে অনুসরণ করে আটক করেন বিএসএফ জওয়ানরা (BSF)। খবর দেওয়া হয় কালিয়াচক থানাতেও।

কালিয়াচকের এক পুলিশ অধিকর্তা জানিয়েছেন, ওই চিনা নাগরিকের নাম হান জুনেই। তাঁর কাছ থেকে একটি বাংলাদেশের পাসপোর্ট উদ্ধার হয়েছে। মিলিক সুলতানপুর থেকে বাংলাদেশের সীমান্ত বিশেষ দূরে নয়। তবে, এলাকাটি নানারকম অপরাধমূলক কাজের জন্য বিখ্যাত। এমনকী, অতীতে পাচারকাণ্ডেও নাম উঠে এসেছে এই এলাকার। সেইখানে কী করে হান নামের ওই ব্যক্তি (Chinese citizen) পৌঁছলেন তা নিয়ে প্রশ্ন করছেন তদন্তকারীরা। প্রাথমিক জেরার পর পুলিশ জানিয়েছে হান বাংলাদেশে ঘুরতে এসেছিলেন। কোনওভাবে সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকে পড়েন। যদিও, এই সহজ বয়ানেই নিষ্কৃতী নেই হানের এমনটাই জানিয়েছেন গোয়েন্দা কর্তারা। তাঁদের অনুমান, চিনা নাগরিকের হঠাৎ করে এভাবে মিরিক সুলতানপুরে ঘোরাঘুরির পেছনে অন্য কোনও অসৎ উদ্দেশ্য থাকতে পারে। থাকতে পারে কোনও বড় নাশকতার ছকও।

উল্লেখ্য়, ভারত-চিনের সম্পর্ক খুব ‘সুমধুর’ নয়। ২০২০-তে গালওয়ান সীমান্তে ভারত-চিনের বিরোধের পর থেকেই চিনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করে ভারত সরকার। ভারতে সমস্ত চিনা দ্রব্য থেকে শুরু চিনা বিনিয়োগ সর্বত্রই নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার। দেশে বন্ধ করে দেওয়া হয় প্রায় ১৫০ টি চিনা অ্যাপ। ‘আত্মনির্ভর ভারত’ গড়ে তোলার ডাক দেয় কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: আসছে জোড়া কোটাল! ভাঙা গোসাবা বাঁধের ম্যারাথন মেরামতিতে সেচ দফতর