সাড়া মেলেনি প্রশাসনের, করোনা আক্রান্ত বৃদ্ধাকে বাড়ি থেকে উদ্ধার রেড ভলান্টিয়ার্সের

ছেলে কর্মসূত্রে রাজ্যের বাইরে। বাড়িতে তিনি একা। করোনা (Corona) আক্রান্ত হয়ে অভুক্ত অবস্থায় দু'দিন বাড়িতেই পড়ে রইলেন বৃদ্ধা। অবশেষে অসহায় সেই বৃদ্ধাকে উদ্ধার করল রেড ভলান্টিয়ার্স (Red Volunteers)।

সাড়া মেলেনি প্রশাসনের, করোনা আক্রান্ত বৃদ্ধাকে বাড়ি থেকে উদ্ধার রেড ভলান্টিয়ার্সের
নিজস্ব চিত্র
সৈকত দাস

|

Jun 02, 2021 | 9:25 PM

আলিপুরদুয়ার: ছেলে কর্মসূত্রে রাজ্যের বাইরে। বাড়িতে তিনি একা। করোনা (Corona) আক্রান্ত হয়ে অভুক্ত অবস্থায় দু’দিন বাড়িতেই পড়ে রইলেন বৃদ্ধা। অবশেষে অসহায় সেই বৃদ্ধাকে উদ্ধার করল বামপন্থীদের যুব সংগঠন রেড ভলান্টিয়ার্স (Red Volunteers)। আলিপুরদুয়ার পুরসভার প্রাক্তন চেয়ারম্যানের ওয়ার্ডেই এহেন করোনা আক্রান্ত অসহায় বৃদ্ধার এই করুণ অবস্থায় শহরের রাজনৈতিক মহলে শুরু হয়েছে তীব্র চাপানউতোর।

জানা গিয়েছে, করোনা আক্রান্ত বৃদ্ধার নাম মণিমালা সূত্রধর (৭৫)। তাঁর একমাত্র ছেলে পরিযায়ী শ্রমিক। কর্মসূত্রে থাকেন কেরলে। আলিপুরদুয়ার পুরসভার দুই নম্বর ওয়ার্ডের নিউটাউন বাজার এলাকায় একটি ছোট্ট ভাঙা বাড়িতে একা ভাড়া থাকেন ওই বৃদ্ধা। গত দু’ দিন ধরে করোনায় ভুগছেন তিনি। এতটাই অসুস্থ যে খাবারটুকুও জোগাড় করতে পারেননি। প্রতিবেশী কারও সাহায্যও পাননি বলে খবর। অবশেষে বুধবার সন্ধে সাতটা নাগাদ খবর পেয়ে আলিপুরদুয়ারের রেড ভলান্টিয়াররা বৃদ্ধাকে উদ্ধার করেন।

প্রথমে তাঁকে আলিপুরদুয়ার জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে বৃদ্ধাকে আলিপুরদুয়ার তপসিখাতা কোভিড হাসপাতালে স্থানান্তরিত করা হয়। পুরো কাজটাই করেছেন রেড ভলান্টিয়ার্সের সদস্যরা। কিন্তু বাড়ির পাশে প্রতিবেশীরা বলছেন তাঁদের কাছে ওই বৃদ্ধার অসুস্থতার খবরই ছিল না।

স্থানীয় বাসিন্দা খোকন রায়, সুব্রত রায়রা জানান আমরা পাশের বাড়িতেই থাকি। তবে ওই বৃদ্ধার এমন করুণ পরিস্থিতির খবর আমরা জানিতাম না। সুব্রতবাবু বলেন, “আজ সন্ধ্যায় হঠাৎ দেখি রেড ভলান্টিয়াররা এসে ওই বৃদ্ধাকে হাসপাতালে নিয়ে যাচ্ছেন।”

এদিকে বাড়ির মালিক রতন পাল বলেন, ওই বৃদ্ধাকে সাহায্য করার জন্য অনেকের কাছেই আবেদন করেছিলাম। কিন্তু কেউ এগিয়ে আসেনি। এগিয়ে এসেছেন রেড ভলান্টিয়াররা।

বুধবার সন্ধ্যায় চার রেড ভলান্টিয়ার অ্যাম্বুল্যান্স নিয়ে নিউটাউন বাজারের ওই বৃদ্ধার বাড়িতে পৌঁছয়। কোভিড-১৯ নিয়ম বিধি মেনে পিপিই কিট পরে বৃদ্ধাকে স্ট্রেচারে করে ঘর থেকে বের করে নিয়ে যান তাঁরা।

রেড ভলান্টিয়ার বিশ্বনাথ দেব, প্রশান্ত ঘোষ,দুলাল ঘোষ, সুজন মজুমদারদের কথায়, “করোনা আক্রান্ত মানুষকে উদ্ধার করার মতো লোকবল নেই রাজ্য সরকারের। তাই আমরা তরুণ সমাজ এই দায়িত্ব কাঁধে তুলে নিয়েছি।”

আলিপুরদুয়ার শহরে ২৫ জন রেড ভলান্টিয়ার এই মুহূর্তে পুরসভার মানুষকে পরিষেবা দিচ্ছেন। এই রেড ভলান্টিয়ারদের দ্বায়িত্বে রয়েছেন আলিপুরদুয়ার পুরসভার প্রাক্তন চেয়ারম্যান সিপিএমের অনিন্দ্য ভৌমিক। তাঁর কথায়, “মানুষকে পরিষেবা দেবার পরিকাঠামো নেই রাজ্য সরকারের।তাই আমাদের রেড ভলেন্টিয়াররা মানুষের পরিষেবা দিচ্ছে।”

আরও পড়ুন: বার্নপুর ইস্কো কারখানায় বিষাক্ত গ্যাস লিক করে মৃত্যু ২ শ্রমিকের, অসুস্থ ৩

এই ঘটনায় পুরসভার তরফে কারও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla