বার্নপুর ইস্কো কারখানায় বিষাক্ত গ্যাস লিক করে মৃত্যু ২ শ্রমিকের, অসুস্থ ৩

বার্নপুর ইস্কো কারখানায় বিষাক্ত গ্যাস লিক করে মৃত্যু হল দুই শ্রমিকের। মৃতদের নাম বাবন সরকার ও সুমন বিশ্বাস। এছাড়াও বিষাক্ত গ্যাসে গুরুতর অসুস্থ আরও তিন শ্রমিক। ঘটনায় তীব্র চাঞ্চল্য আসানসোলে।

বার্নপুর ইস্কো কারখানায় বিষাক্ত গ্যাস লিক করে মৃত্যু ২ শ্রমিকের, অসুস্থ ৩
নিজস্ব চিত্র

আসানসোল: বার্নপুর ইস্কো কারখানায় বিষাক্ত গ্যাস লিক করে মৃত্যু হল দুই শ্রমিকের। মৃতদের নাম বাবন সরকার ও সুমন বিশ্বাস। এছাড়াও বিষাক্ত গ্যাসে গুরুতর অসুস্থ আরও তিন শ্রমিক। ঘটনায় তীব্র চাঞ্চল্য আসানসোলে।

জানা গিয়েছে, বার্নপুর ইস্কো কারখানার কোকোওভেন ১১ নম্বর ব্যাটারিতে মেরামতির কাজ চলার সময় এই দুর্ঘটনা ঘটে। কার্বন মনোক্সাইড গ্যাস লিক হয় বলে খবর। এই গ্যাস লিকে প্রথমে বাবন সরকার নামে এক শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। তাঁকে উদ্ধার করতে গিয়ে আরেক শ্রমিক সুমন বিশ্বাসও অসুস্থ হয়ে পড়েন। এদিকে গ্যাসের ঝাঁঝালো গন্ধে বাকি শ্রমিকরা কারখানা থেকে কোনওরকম পালিয়ে যান। তবে তার মধ্যেও তিনজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন।

বার্নপুর কারখানার সিআইএসএফ বাহিনী মুখ অক্সিজেন মাস্ক নিয়ে দুর্ঘটনাস্থল থেকে শ্রমিকদের উদ্ধার করে বার্নপুর হাসপাতালে পাঠায়। বার্নপুর হাসপাতালে গিয়ে জানা যায়, পাঁচজনের মধ্যে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। সূত্রের খবর, মৃত ও অসুস্থরা প্রত্যেকেই ঠিকা শ্রমিক। মৃতদের বয়স ৩৮ থেকে ৪০ বছরের মধ্যে।

এদিকে এই মৃত্যুর ঘটনায় শ্রমিক সংগঠনগুলি হাসপাতালে জড়ো হয়। কর্তৃপক্ষের গাফিলতির প্রতিবাদে বিক্ষোভ দেখাতে শুরু করেন তাঁরা। মৃতদের ক্ষতিপূরণের দাবিতে ওই ডিপার্টমেন্টের জিএমকে ঘিরে বিক্ষোভ শুরু করেন বেশ কয়েকজন শ্রমিক।

আরও পড়ুন: ‘আমাকে প্রাণে মেরে দিত’, চোখের জলে ভাসছেন তৃণমূল নেতা, গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত মেজিয়া 

জানা গিয়েছে, মৃত দুই শ্রমিকের বাড়ি বার্নপুর এলাকায়। ঘটনাকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে সেখানে। উল্লেখ্য, বার্নপুরের কোকোওভেন ডিপার্টমেন্টে এর আগেও গ্যাস লিকের ঘটনা ঘটেছিল। তখন সাতজন শ্রমিকের মৃত্যু হয়। ফের এই ধরনের ঘটনায় অভিযোগ উঠেছে সংস্থার গাফিলতির দিকে।

Click on your DTH Provider to Add TV9 Bangla