ICDS: খিচুড়ির সঙ্গে ভাপা টিকটিকি, খাবার দেখে তো গা গুলিয়ে, বমি করে একসা বাচ্চারা

Bankura: এর আগেও একাধিকবার মিড ডে মিলে পোকা, টিকটিকি, আরশোলা পড়ার অভিযোগ উঠেছে। এ নিয়ে হইচই কম হয়নি। আবারও সেই গাফিলতির চিত্র।

ICDS: খিচুড়ির সঙ্গে ভাপা টিকটিকি, খাবার দেখে তো গা গুলিয়ে, বমি করে একসা বাচ্চারা
এভাবেই খাবারে টিকটিকি পড়ে ছিল।
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2023 | 2:20 PM

বাঁকুড়া: আবারও বাচ্চাদের খাবারে টিকটিকি। রান্না করা খিচুড়ির মধ্যে পড়ে রয়েছে গরমে ভেপে ওঠা টিকটিকি। আইসিডিএস (ICDS) -এর খাবার খেয়ে হাসপাতালে ভর্তি ২০-২২ জন শিশু। বাঁকুড়ার হাটগ্রাম উপরপাড়া আইসিডিএস কেন্দ্রের ঘটনা। শুক্রবার সকালের এই ঘটনায় অসুস্থ শিশুদের বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ইন্দপুর ব্লকের হাটগ্রাম উপরপাড়া আইসিডিএস কেন্দ্রে শিশু ও প্রসূতি মিলিয়ে কমবেশি ৬০ জন পরিষেবা গ্রাহক রয়েছে।

অন্যান্য দিনের মতো শুক্রবার সকালে তাঁরা প্রত্যেকেই রান্না করা খিচুড়ি নিয়ে বাড়ি যায়। বাড়িতে খাবার খাওয়ানোর সময় এক শিশুর মা দেখতে পায় খাবারের মধ্যে টিকটিকি পড়ে রয়েছে। টিকটিকি পুরোপুরি সেদ্ধ হয়ে যাওয়ায় খাবারে বিষক্রিয়ার আশঙ্কা তৈরি হয়। ঘটনার কথা জানাজানি হওয়ার পর বেশ কয়েকজন শিশু বমি করতে শুরু করে বলে অভিযোগ। বেশ কয়েকজনের শরীর খারাপ করতে শুরু করে।

যারা এই খাবার খেয়েছিল, তাদের প্রায় ৩০ জন শিশুকে দ্রুত স্থানীয় হাটগ্রাম স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। পরে বেশ কয়েকজন শিশুকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয় বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালে। এই ঘটনায় অভিভাবকদের মধ্যে ব্যাপক উদ্বেগ তৈরি হয়। এক শিশুর মা উমা ভদ্র বলেন, “আমরা তো বাচ্চাদের না দেখেই খাইয়েছি। আমরা তো জানতাম না খাবারে টিকটিকি পড়েছে। একজন হঠাৎই কান্নাকাটি শুরু করেন। তিনিই বলেন খাবারে টিকটিকি পড়েছে। তখন ভাবলাম, আমরাও তো বাচ্চাকে খাইয়েছি। ২৫-৩০ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হল।” এর আগে একাধিকবার মিড ডে মিলে টিকটিকি, আরশোলা, পোকা পড়ার অভিযোগ উঠেছে। বিভিন্ন জেলায় সে ছবি দেখা গিয়েছে। এবার বাঁকুড়ায় টিকটিকি।