Bhangar Election Result 2021 Live: ভাঙড়ে অব্যাহত ঘাসফুলের গোষ্ঠীকোন্দল, আসন নিয়ে সংশয়ী শাসক শিবির

ভাঙড়ে (Bhangar Assembly Election 2021) প্রবল তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব। ক্ষমতা ধরে রাখতে কি পারবে ঘাসফুল?

Bhangar Election Result 2021 Live: ভাঙড়ে অব্যাহত ঘাসফুলের গোষ্ঠীকোন্দল, আসন নিয়ে সংশয়ী শাসক শিবির
নিজস্ব ছবি

দক্ষিণ ২৪ পরগনা: ভাঙড় বিধানসভা কেন্দ্রটি (Bhangar Assembly) দক্ষিণ ২৪ পরগনা জেলার অন্তর্গত। এই কেন্দ্রটি গঠিত হয়েছে যথাক্রমে ভাঙড়-২ সমষ্টি উন্নয়ন ব্লক, জাগুলগাছি, নারায়ণপুর ও প্রানগঞ্জ গ্রাম পঞ্চায়েতগুলি ভাঙড়-১ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। ভাঙড় বিধানসভা কেন্দ্রটি যাদবপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০০৬ সালের রাজ্য বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের আরাবুল ইসলাম ভাঙড় বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হন। তিনি সিপিআইএমের মোশারফ হোসেন লস্করকে পরাজিত করেন।২০০১ সালে সিপিআইএমের বাদল জামদার তৃণমূল কংগ্রেসের আব্দুস সাত্তার মোল্লাকে পরাজিত করেন। পাশাপাশি ১৯৯৬ সালে কংগ্রেসের আজীবর রহমান ও ১৯৯১ সালে কংগ্রেসের নুজুজ্জামান মোল্লাকে পরাজিত করেন তিনি।

১৯৮৭ সালে তৎকালীন সিপিআইএমের (CPIM) প্রার্থী আব্দুর রেজ্জাক মোল্লা কংগ্রেসের শেখ শাহীদর রহমানকে এই আসনে পরাজিত করেন। ১৯৮২ সালে সিপিআইএমের দাউদ খান কংগ্রেসের সেরিফুল আসলাম ইশাক ও ১৯৭৭ সালে জনতা পার্টির আমির আলী মোল্লাকে পরাজিত করেন।১৯৭২ সালে সিপিআইএমের (CPIM) আব্দুর রেজ্জাক মোল্লা এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৭১ সালে নির্দলের এ.কে.এম হাসান উজ্জামান জয়ী হন। ১৯৬৯ সালে কংগ্রেসের এ.কে.এম.ইশাক জিতেছিলেন। তারও আগে ১৯৬৭ সালে বাংলা কংগ্রেসের (Congress) এ.মোল্লা এই আসনে জয়ী হন।১৯৬২ সালে কংগ্রেসের এ.কে.এম.ইশাক জিতেছিলেন।১৯৫৭ সালে কংগ্রেসের হেমচন্দ্র নস্কর ভাঙড় আসনে জয়ী হয়েছিলেন।১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের (Congress) হেমচন্দ্র নস্কর ও সিপিআইয়ের গঙ্গাধর নস্কর ভাঙড় যৌথ আসনে জয়ী হয়েছিলেন।

বরাবরই রাজনৈতিক সংঘর্ষ ও চাপানউতোরকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে ভাঙড়। জেলা তৃণমূলের দুই দাপুটে নেতা আরাবুল ইসলাম ও আব্দুর রেজ্জাক মোল্লার মধ্যে উত্তপ্ত সম্পর্ক কারও অজানা নয়। তাঁদের মতবিরোধ ও মতানৈক্যের জেরে খোদ মুখ্যমন্ত্রীকে ছুটে আসতে হয়েছে কয়েকবার। ফলে, ভাঙড়ে বারবারই তৃণমূলের জয় অনিশ্চিত হয়ে থেকেছে এই মতবিরোধের জেরে।

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল (TMC) প্রার্থী আব্দুর রেজ্জাক মোল্লা জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১ লক্ষ ২ হাজার ৮৭৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী আব্দুর রসিদ গাজি৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৮৩ হাজার ৯৬৩৷তৃণমূল প্রার্থী আব্দুর রেজ্জাক মোল্লা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম (CPIM) প্রার্থী আব্দুর রসিদ গাজিকে ১৮ হাজার ১২৪ ভোটে পরাজিত করেন।

২০২১ বিধানসভা নির্বাচন

ভাঙড় বিধানসভায় এবারের তৃণমূলের প্রার্থী হলেন মহম্মদ রেজাউল করিম।এই কেন্দ্র বিজেপির তরফে দাঁড়াচ্ছেন সৌমি হাতি।অন্য দিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের হাসান মির্জা।

বিদায়ী বিধায়ক: আব্দুর রেজ্জাক মোল্লা
প্রাপ্ত ভোট: ১,০২,৮৭

Click on your DTH Provider to Add TV9 Bangla