Deocha Pachami Project: ‘কিচ্ছু চাই না আমরা, কীসের দেউচা পাচামি?’ তৃণমূলের মিছিলে লাঠিসোটা নিয়ে আক্রমণ আদিবাসী মহিলাদের

Agitation in Deocha Pachami: আদিবাসী মহিলাদের দাবি, তাঁরা কোনও খনি চান না। এখানে কোনও মিটিং মিছিল তাই হতে দেবেন না।

Deocha Pachami Project: 'কিচ্ছু চাই না আমরা, কীসের দেউচা পাচামি?' তৃণমূলের মিছিলে লাঠিসোটা নিয়ে আক্রমণ আদিবাসী মহিলাদের
লাঠিসোটা নিয়ে মিছিলের ওপর চড়াও হন স্থানীয় মহিলারা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 7:10 PM

বীরভূম: দেউচা পাচামিতে (Deocha Pachami) ফের অশান্তি। এবার দেউচা পাচামি এলাকায় তৃণমূলের (TMC) মিছিলকে ঘিরে তীব্র উত্তেজনা। লাঠিসোটা নিয়ে মিছিলের ওপর চড়াও হলেন স্থানীয় মহিলারা। নিগৃহিত হলেন সাংবাদিকরাও। আদিবাসীদের একাংশের দাবি, তাঁরা কোনও কয়লাখনি চান না। আর তা হতেও দেবেন না।

সিঙ্গুরের মতো জোর করে জমি অধিগ্রহণ করা হবে না, দেউচা পাচামি প্রকল্পের প্যাকেজ ঘোষণা করতে গিয়ে এ কথা আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর থেকেই পাচামি এলাকায় খনি প্রকল্পের কাজে তত্‍পর হয়েছে প্রশাসন। পাচামি এলাকার আদিবাসীদেরও পুনর্বাসনের ব্যবস্থা করার কথাও জানিয়েছে রাজ্য সরকার। যদিও তার পরে অশান্তি থেমে নেই। নিজেদের জমি ছাড়তে নারাজ আদিবাসীদের একাংশ। আবার বিশাল বাজেটের প্রোজেক্টের সমর্থন ও বিরোধিতায় প্রচার চালাচ্ছে শাসক ও বিরোধী রাজনৈতিক দল। তার মধ্যে বৃহস্পতিবার ঘটে গেল বড় অশান্তি। দেউচা পাচামিতে প্রচারে বেরতেই তৃণমূল নেতাকর্মীদের লাঠি উঁচিয়ে তেড়ে গেলেন আদিবাসী মহিলারা।

এদিন দেউচা পাচামি এলাকায় বিভিন্ন গ্রামে একটি মিছিলের আয়োজন করে তৃণমূল কংগ্রেস। মিছিলকারীদের দাবি, এলাকার শান্তিপূর্ণ মানুষেরা এই মিছিলের আহ্বান করেছেন। মিছিলে ছিলেন স্থানীয় তৃণমূল নেতৃত্বের সকলেই। ছিলেন সদ্য তৃণমূলে যোগদানকারী আদিবাসী নেতা সুনীল সরেন। কিন্তু সেই মিছিল এগোতেই শুরু হয় অশান্তি।

দেউচা পাচামি দেওয়ানগঞ্জ এলাকায় মিছিল শুরুর কিছুক্ষণ পরেই হঠাৎই তৃণমূল নেতাকর্মীদের উপর চড়াও হন আদিবাসী মহিলারা। লাঠিসোটা নিয়ে মারধর করা হয় বলে অভিযোগ। মারধর করা হয় সাংবাদিকদেরও। ছিঁড়ে ফেলা হয় পোস্টার, ফেস্টুন ইত্যাদি। আক্রমণকারী মহিলাদের দাবি, তাঁরা এই এলাকায় কোনও কয়লাখনি চান না। সে কারণে এখানে কোনও মিছিলও হতে দেবেন না। ভিটে ও জমি ছাড়তে নারাজ মহিলাদের কথায়, “কিচ্ছু চাই না আমরা। কীসের দেউচা পাচামি? কীসের মিছিল? আমরা কিচ্ছু চাই না। যেমন আছি তেমন থাকব। নিজেদের খাব। এখানেই থাকব।”

এদিকে এই বিক্ষোভ অশান্তি নিয়ে তৃণমূল কংগ্রেস নেতা সুনীল সরেন দুষেছেন এক সংগঠনকে। তাঁর অভিযোগ, তারাই প্রভাবিত করছে আদিবাসীদের। তিনি বলেন, “কয়েকদিন আগে সেফ ডেমোক্রেসি ফোরাম নামে সংগঠন দেওয়ানগঞ্জ এলাকায় সভা করে। তার পরেই এলাকা উত্তপ্ত। সে কারণেই এলাকার শান্তিপূর্ণ মানুষেরা এই মিছিলের আহ্বান জানিয়েছে। মানুষ যাতে এই বিরোধীদের চক্রান্ত এবং বহিরাগতদের চক্রান্তে পা না দেয় সেটা বোঝাতেই এই মিছিল”।

যদিও এদিনের অশান্তির ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে এলাকায়। ঘটনাস্থলে পৌঁছয় বিশাল পুলিশ বাহিনী। পুলিশের তরফ থেকে প্রাথমিক ভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন: Child Burned: খেলতে গিয়ে মর্মান্তিক পরিণতি, মামাবাড়িতে আগুনে পুড়ে মৃত্যু ৩ বছরের শিশুর!