একাদশে কোনওটায় ২০, কোনওটায় ২৪! ‘আমরা সন্তুষ্ট নই’, নম্বর বাড়ানোর দাবিতে স্কুলে বিক্ষোভ

এ বিষয় স্কুলের প্রধান শিক্ষক জানিয়েছেন, উচ্চমাধ্যমিকের (HS) মূল্যায়নের যে নিয়ম জারি হয়েছে সেই নিয়ম মেনেই কাউন্সিলের নির্দেশ অনুযায়ী তালিকা পাঠানো হয়েছে।

একাদশে কোনওটায় ২০, কোনওটায় ২৪! 'আমরা সন্তুষ্ট নই', নম্বর বাড়ানোর দাবিতে স্কুলে বিক্ষোভ
নিজস্ব চিত্র।

বীরভূম: করোনার (COVID-19) কারণে এ বছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। বদলে এবার এই বোর্ডের পরীক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে যথাক্রমে নবম ও একাদশ শ্রেণির ফলাফলের একটা বিশেষ তাৎপর্য থাকছে। গত ১৮ জুন মূল্যায়ন পদ্ধতি ঘোষণার পরই নতুন ‘উপদ্রব’ শুরু হয়েছে একাধিক স্কুলে। কোথাও নবমের নম্বর বাড়ানোর দাবি নিয়ে প্রধান শিক্ষককে ঘেরাও করা হচ্ছে। কোথাও আবার একাদশের নম্বরে সন্তুষ্ট নয় বলে স্কুলে বিক্ষোভ দেখাচ্ছেন ছাত্র-ছাত্রীরা। বৃহস্পতিবার সিউড়ি মহকুমার মহম্মদবাজার ব্লকের ডামড়া হাইস্কুলে পড়ুয়াদের বিক্ষোভে উত্তপ্ত হয়ে ওঠে এলাকা।

একাদশ শ্রেণির পড়ুয়ারা এদিন বিক্ষোভ দেখায় স্কুলের সামনে। তাঁদের অভিযোগ, খাতা না দেখেই একাদশ শ্রেণির নম্বর দেওয়া হয়েছে। সেই নম্বরে তাঁরা সন্তুষ্ট নয়। নম্বর বাড়াতে হবে বলে দাবি তোলে তারা। পড়ুয়াদের অভিযোগ, তারা কেউ ৮০তে ২০, কেউ বা ২৪ পেয়েছে এক এক বিষয়ে। শিক্ষকরা খাতা না দেখে এই নম্বর দিয়েছে বলে অভিযোগ। দ্বাদশ শ্রেণির ছাত্রী পদ্মাবতী মণ্ডলের অভিযোগ, “আমাদের একাদশ শ্রেণিতে যে নম্বর দেওয়া হয়েছে তাতে আমরা কেউই সন্তুষ্ট নই। আমাদের নম্বর যাতে বাড়িয়ে দেওয়া হয় সবাই এখানে এসেছে। মূল্যায়ন পদ্ধতিতে আমরা সন্তুষ্ট নই। আমাদের উপযুক্ত নম্বর আমরা পাইনি।”

HS

আরও পড়ুন: ‘টাকা যা লাগবে দিব, নম্বর বাড়াতেই হবে’, নবমের রেজাল্ট নিয়ে প্রধান শিক্ষককে চাপ পড়ুয়া-অভিভাবকদের

যদিও এ বিষয় স্কুলের প্রধান শিক্ষক তুষার মণ্ডল জানিয়েছেন, উচ্চমাধ্যমিকের মূল্যায়নের যে নিয়ম জারি হয়েছে সেই নিয়ম মেনেই কাউন্সিলের নির্দেশ অনুযায়ী তালিকা পাঠানো হয়েছে। এখন ছাত্র-ছাত্রীরা মনে করছে ওদের রেজাল্ট খারাপ হচ্ছে, তাই নম্বর বাড়ানোর দাবিতে বিক্ষোভ দেখাচ্ছে। তুষারবাবু বলেন, “এ নিয়ে আমাদের কিছু করার নেই। তাঁদের যদি নম্বর নিয়ে কোনও অভিযোগ থাকে রিভিউ করতে পারে।” উল্লেখ্য, কিছুদিন আগেই এই একই দাবি তুলে রামপুরহাটে ছাত্র ছাত্রী ও অভিভাবকরা বিক্ষোভ দেখিয়েছিলেন।

Click on your DTH Provider to Add TV9 Bangla