Video: হঠাৎ বীরভূমের অলিগলিতে ঘুরে বেড়াচ্ছে নীলগাই…

Birbhum: মঙ্গলবার সাতসকালে প্রাণীটিকে এলাকায় ঘুরে বেড়াতে দেখেন এলাকার বাসিন্দারা। এরপর তাঁরা হতচকিত হয়ে পড়েন।

| Edited By: | Updated on: Oct 26, 2022 | 12:19 PM

বীরভূম: এর আগে অনেকবারই শোনা গিয়েছিল নীল গাই-এর কথা। তবে তা চাক্ষুস করার সুযোগ হয়নি বীরভূমের একাংশ বাসিন্দাদের। কিন্তু অতঃপর মিলল সেই সুযোগ।মঙ্গলবার বীরভূমের (Birbhum) পাঁড়ুই থানার অন্তর্গত অবিনাশপুর অঞ্চলের বিভিন্ন গ্রামে একটি নীলগাইকে ঘুরে বেড়াতে দেখল এলাকাবাসী।

ওইদিন সাতসকালে প্রাণীটিকে এলাকায় ঘুরে বেড়াতে দেখেন এলাকার বাসিন্দারা। রীতিমত হতচকিত হয়ে পড়েন সকলে। প্রথমে যদিও তাঁরা এটিকে হরিণ ভেবে ভুল করেছিলেন। পরে বনদফতরের কর্মীদের খবর দেওয়া হলে তাঁরা ঘটনাস্থলে পৌঁছে তাঁরা জানান, এটি হরিণ নয়, এটি আসলে একটি নীলগাই।

এ দিকে, এলাকার বাসিন্দাদের কাছে একেবারে নতুন ধরনের এই প্রাণিটি হওয়ায় তা দেখতে ভিড় জমান স্থানীয় বাসিন্দারা। তবে এত ভিড় দেখে স্বাভাবিকভাবেই ওই প্রাণিটি ভয় পেয়ে ইমাদপুর, বাদিলপুর সহ বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতে শুরু করে। শেষে বনদফতরের দুবরাজপুর, সিউড়ি, বোলপুর এবং রাজনগরের চারটি দল সেখানে পৌঁছয়।নীলগাইটিকে উদ্ধার করে নিয়ে যান তাঁরা।

এলাকার এক বাসিন্দ জানান, ‘এর আগে যেহেতু এই ধরনের প্রাণি এলাকার কোথাও দেখা যায়নি তাই এলাকার বাসিন্দারা সকাল থেকেই উৎসাহের সঙ্গে ভিড় জমাতে শুরু করেছেন। আমরাও এসেছি। আগে নীল গাইয়ের নাম শুনেছিলাম। এই প্রথম চাক্ষুস করলাম। বনদফতরের কর্মীদের খবর দেওয়া হয়েছে। সকাল থেকে ওরা চেষ্টা চালাচ্ছিল। দীর্ঘ পাঁচ ঘন্টার কাছাকাছি সময়ের পর নিজেদের প্রচেষ্টায় ওই নীলগাইটিকে ধরে নিয়ে যেতে সক্ষম হন।’

বনদফতর সূত্রে খবর, বীরভূমে এই ধরনের নীলগাই কোথাও না থাকলেও মনে করা হচ্ছে ঝাড়খন্ড এলাকা থেকে দলছুট হয়ে সেটি বীরভূমে চলে এসেছে। এরপরই অচেনা জায়গায় এসে এই নীলগাইটি হতভম্ব হয়ে পড়ে। এলাকায় ঢুকে যায়। বর্তমানে একে উদ্ধার করা সক্ষম হয়েছে এবং খুব তাড়াতাড়ি তাকে অনুকূল পরিবেশে পুনর্বাসন দেওয়া হবে।

Follow Us: