Patient Died: সাধারণ রোগীর গলগল করে রক্তপাত, আর ভিআইপি নিয়ে মেতে ডাক্তাররা, কাঠগড়ায় সরকারি হাসপাতাল

Birbhum: জামিরুল শেখের পরিবারের দাবি, শনিবার ভোরবেলায় জামিরুল মারা যান। মৃতের পরিবারের অভিযোগ, শুক্রবার বাবুল সুপ্রিয়র নিরাপত্তারক্ষীদের চিকিৎসা করতে ব্যস্ত ছিলেন হাসপাতালের নার্স ও ডাক্তাররা।

Patient Died: সাধারণ রোগীর গলগল করে রক্তপাত, আর ভিআইপি নিয়ে মেতে ডাক্তাররা, কাঠগড়ায় সরকারি হাসপাতাল
অভিযোগ জানাচ্ছেন নিহতের আত্মীয়।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 4:49 PM

বীরভূম: বিনা চিকিৎসায় রামপুরহাট হাসপাতালে (Rampurhat Hospital) রোগী মৃত্যুর অভিযোগ ঘিরে উত্তেজনা ছড়াল। অভিযোগ, ভিআইপিদের পরিষেবা দিতে গিয়ে বঞ্চিত হতে হয়েছে সাধারণ রোগীকে। মৃতের পরিবারের দাবি, চিকিৎসক তাঁদের রোগীকে ফেলে রেখে দেন। চিকিৎসার অভাবেই এই ঘটনা বলে দাবি করে তাঁরা। শুক্রবার বীরভূমের মল্লারপুরের মাঝিপাড়ার বাসিন্দা জামিরুল শেখ পথদুর্ঘটনায় গুরুতর আহত হন। সন্ধ্যা ৭টা নাগাদ এই দুর্ঘটনা ঘটে। এরপরই রাত ৮টা নাগাদ জামিরুল শেখকে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় বলে পরিবারের দাবি। এদিকে এদিনই রাত ৯টা নাগাদ রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র নিরাপত্তা রক্ষীদের। তাঁরাও দুর্ঘটনার কবলে পড়েন। অভিযোগ, তাঁদের চিকিৎসা নিয়ে ডাক্তাররা ব্যস্ত ছিলেন। সে কারণেই সাধারণ রোগীদের নজর দেওয়া হয়নি।

জামিরুল শেখের পরিবারের দাবি, শনিবার ভোরবেলায় জামিরুল মারা যান। মৃতের পরিবারের অভিযোগ, শুক্রবার বাবুল সুপ্রিয়র নিরাপত্তারক্ষীদের চিকিৎসা করতে ব্যস্ত ছিলেন হাসপাতালের নার্স ও ডাক্তাররা। জামিরুলের আত্মীয়রা জানান, বারবার তাঁরা ডাক্তারের কাছে আবেদন জানালেও তাঁদের রোগীকে দেখা হয়নি। এমনকী রোগীর অক্সিজেনের প্রয়োজন থাকলেও তা দেওয়া হয়নি বলে অভিযোগ। এদিকে জামিরুলের তখন নাক ও কান দিয়ে গলগল করে রক্ত বেরোচ্ছিল।

শনিবার ভোরে জামিরুলের মৃত্যুসংবাদ পান বাড়ির লোকেরা। এরপরই পরিবারের তরফে বেশ কিছুক্ষণ বিক্ষোভ দেখানো হয় হাসপাতালে। জামিরুলের বাড়ির লোকজনের দাবি, ভিআইপি ট্রিটমেন্ট করতে গিয়েই এক সাধারণ রোগী চিকিৎসা পেলেন না। ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের কাছে লিখিতভাবে অভিযোগ জমা দেওয়া হয়েছে রোগীর পরিবারের তরফে। পাশাপাশি রোগীর আত্মীয়রা দাবি করেন, যতক্ষণ না পর্যন্ত ডাক্তার, নার্সদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে, ততক্ষণ তাঁরা মৃতদেহ নিয়ে যাবেন না।

জামিরুলের এক আত্মীয়ের কথায়, “এটা সুপার স্পেশালিটি হাসপাতাল। তাই ভাইকে নিয়ে আসি। তারপর নীচে যেটুকু করার করল। উপরে যেতে কোনও পরিষেবাই পেলাম না। সিটি স্ক্যান যিনি করবেন, তিনি একটা ইঞ্জেকশন দিয়ে আনতে বললেন। সেটাও পাইনি। বাবুল সুপ্রিয়র সিকিউরিটিদের দুর্ঘটনা ঘটে, তাদের নিয়ে ডাক্তাররা ব্যস্ত। অথচ তাদের কিছুই হয়নি। সামান্য ছড়ে গিয়েছে।”

এ বিষয়ে হাসপাতালের এমএসভিপি পলাশ দাস বলেন, “একটা চিকিৎসায় গাফিলতির অভিযোগ পেয়েছি। বললাম, বিষয়টা খতিয়ে দেখব। তদন্ত করব। যদি আমাদের গাফিলতি থাকে তার জন্য নিয়মমাফিক যে শাস্তি হওয়া দরকার তাও হবে। সমস্ত মানুষের জন্য হাসপাতাল। মানুষের পাশে আমাদের থাকতেই হবে। হাসপাতাল গরিব, বড়লোক ভাগাভাগি করে না। করা উচিত না। যদি কেউ করে থাকে, সেটা অন্যায়। তাই তদন্ত করা হচ্ছে।”

এটা সুপার স্পেশালিটি হাসপাতাল। তাই ভাইকে নিয়ে আসি। তারপর নীচে যেটুকু করার করল। উপরে যেতে কোনও পরিষেবাই পেলাম না। সিটি স্ক্যান যিনি করবেন, তিনি একটা ইঞ্জেকশন দিয়ে আনতে বললেন। সেটাও পাইনি। বাবুল সুপ্রিয়র সিকিউরিটিদের দুর্ঘটনা ঘটে, তাদের নিয়ে ডাক্তাররা ব্যস্ত। অথচ তাদের কিছুই হয়নি। সামান্য ছড়ে গিয়েছে।

এ বিষয়ে হাসপাতালের এমএসভিপি পলাশ দাস বলেন, “একটা চিকিৎসায় গাফিলতির অভিযোগ পেয়েছি। বললাম, বিষয়টা খতিয়ে দেখব। তদন্ত করব। যদি আমাদের গাফিলতি থাকে তার জন্য নিয়মমাফিক যে শাস্তি হওয়া দরকার তাও হবে। সমস্ত মানুষের জন্য হাসপাতাল। মানুষের পাশে আমাদের থাকতেই হবে। হাসপাতাল গরিব, বড়লোক ভাগাভাগি করে না। করা উচিত না। যদি কেউ করে থাকে, সেটা অন্যায়। সে তাই তদন্ত করা হচ্ছে।”