Republic Day Tableau : পশ্চিমবঙ্গের ট্যাবলোতে নিমরাজির পাল্টা জবাব, রাজনাথকে চিঠি অধীরের

Adhir Ranjan Chowdhury : প্রজাতন্ত্র দিবসে পশ্চিমবঙ্গের তরফে ট্যাবলো করার অনুরোধ জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরি। এই অনুরোধ জানিয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংকে চিঠি পাঠালেন লোকসভায় কংগ্রেসের দল নেতা অধীর।

Republic Day Tableau : পশ্চিমবঙ্গের ট্যাবলোতে নিমরাজির পাল্টা জবাব, রাজনাথকে চিঠি অধীরের
পশ্চিমবঙ্গের ট্য়াবলো নিয়ে রাজনাথকে চিঠি অধীরের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 3:25 PM

কলকাতা : প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো শোভাযাত্রায় পশ্চিমবঙ্গের অংশগ্রহণ পুনর্বিবেচনার অনুরোধ জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। এই অনুরোধ জানিয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংকে চিঠি পাঠালেন লোকসভায় কংগ্রেসের দল নেতা অধীর। ট্যাবলোতে পশ্চিমবঙ্গকে যাতে অনুমতি দেওয়া হয় চিঠিতে সেই আর্জি জানান তিনি। রাজ্য সরকারের তরফে এবারের প্রজাতন্ত্র দিবসে নেতাজি সুভাষচন্দ্র বসু এবং আইএনএ বিষয়ক ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে নবান্ন সূত্রে খবর, প্রতিরক্ষা মন্ত্রকের তরফে সেই প্রস্তাব খারিজ করে দেওয়া হয়েছে। তারপরেই প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ট্যাবলোকে কেন্দ্র করে শুরু হয় কেন্দ্র রাজ্য চাপানউতোর।

কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী প্রতিরক্ষা মন্ত্রীর কাছে চিঠি দেন। তিনি চিঠিতে লিখেছেন, “পশ্চিমবঙ্গ সরকার এ বছর ২৬ শে জানুয়ারির ট্যাবলোতে আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য এবং নেতাজির জীবনী ও স্বাধীনতা সংগ্রামে তাঁর অবদান নিয়ে ট্যাবলো পাঠানোর প্রস্তাব দিয়েছে। কিন্তু সেই প্রস্তাব খারিজ করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে আমি হতাশ এবং স্তম্ভিত। এই ধরনের পদক্ষেপ পশ্চিমবঙ্গের জনগণের প্রতি, বাংলার সাংস্কৃতিক ঐতিহ্য এবং মহান নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতি অপমান। ” তিনি লিখেছেন, “রাজ্য সরকারের ট্যাবলো সংক্রান্ত এই প্রস্তাব পুনর্বিবেচনা করার অনুরোধ করছি এবং এই ট্যাবলোকে অংশগ্রহণ করতে দেওয়ার আর্জি জানাচ্ছি।”

আগামী ২৬ জানুয়ারিতে এইবার থিম ‘আজাদি কা অমৃত মহোৎসব’। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে এই থিম বেছে নিয়েছে কেন্দ্রীয় সরকার। এই থিমের সঙ্গে সঙ্গতি রেখেই নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তীর উপলক্ষে এইবার নেতাজিকে সামনে রেখেই ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য সরকার সূত্রে জানা গিয়েছে, মৌখিকভাবে রাজ্যের প্রস্তাব খারিজের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। তবে এখনও প্রতিরক্ষা মন্ত্রকে তরফে আনুষ্ঠানিকভাবে পশ্চিমবঙ্গকে কিছু জানানো হয়নি যে বাংলা ট্যাবলো শোভাযাত্রা থেকে বাদ পড়ছে কিনা। এইবারের প্রজাতন্ত্রের থিমের সঙ্গে পশ্চিমবঙ্গের ট্যাবলোর থিমের চিন্তাভাবনা অনেকটাই সামঞ্জস্যপূর্ণ। তাই স্বভাবতই প্রশ্ন উঠছে, যদি পশ্চিমবঙ্গের ট্যাবলো বাতিল করা হয়ে থাকেও তার পিছনে কারণটা কী। সাধারণত সরকারি প্রকল্পেগুলোকে ট্যাবলোর থিমে তুলে ধরার চেষ্টা করা হয়। কিন্তু এক্ষেত্রে তা ছিল না। থিমের সঙ্গে সঙ্গতি থাকলেও কেন বাতিল হল তা নিয়ে বিরোধীদের মধ্যে শুরু হয়েছে জল্পনা।

প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাজধানীর রাজপথে কুচকাওয়াজের পর বিভিন্ন রাজ্যের সুসজ্জিত ট্যাবলো অংশগ্রহণ করে। প্রতিরক্ষা মন্ত্রকের তৈরি বিশেষ কমিটি ট্যাবলোর অন্তর্ভুক্তি নিয়ে সিদ্ধান্ত নেয়। রাজ্য সরকারের তরফে এবারের প্রজাতন্ত্র দিবসে নেতাজি সুভাষচন্দ্র বসু এবং আইএনএ বিষয়ক ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে নবান্ন সূত্র খবর, প্রতিরক্ষা মন্ত্রকের তরফে সেই প্রস্তাব খারিজ করে দেওয়া হয়েছে। উল্লেখ্য, এর আগেও প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো পাঠানোকে কেন্দ্র করে কেন্দ্র-রাজ্য সংঘাত তৈরি হয়েছিল। ২০২১ সালের প্রজাতন্ত্র দিবসেও রাজ্য সরকারের কন্যাশ্রী, সবুজ সাথী, জল ধরো জল ভরো-র মতো বিভিন্ন উন্নয়ন মূলক প্রকল্প নিয়ে পাঠানো ট্যাবলোর প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল কেন্দ্রীয় সরকার। সেই নিয়ে বিজেপি-তৃণমূলের মধ্যে বাকযুদ্ধ চরমে ওঠে।

আরও পড়ুন : Sundarban Royal Bengal Tiger: ক্যামেরাবন্দি দক্ষিণ রায়, সুন্দরবনে শেষ আদমসুমারি