‘পূর্ব পাকিস্তানকেও আলাদা হতে হয়েছিল,’ বার্লার বিতর্কে জল ঢাললেও কীসের ইঙ্গিত দিলীপের?

"দীর্ঘদিন ধরে উত্তরবঙ্গের মানুষ বঞ্চিত। এখানে সরকার এইএমস করতে দেয়নি। কাজের জন্য উত্তরবঙ্গের মানুষকে চলে যেতে হয় অসমে। বিজেপি পশ্চিমবঙ্গকে এক রাখতে চায়। কিন্তু রাজ্য সরকার অপশাসন করছে।''

'পূর্ব পাকিস্তানকেও আলাদা হতে হয়েছিল,' বার্লার বিতর্কে জল ঢাললেও কীসের ইঙ্গিত দিলীপের?
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jun 20, 2021 | 7:41 PM

দক্ষিণ দিনাজপুর: “উত্তরবঙ্গের মানুষ দীর্ঘ দিন ধরে বঞ্চিত। বিজেপি বাংলাকে অবিভক্ত রাখতে চায়। কিন্তু একসময় পাকিস্তানের অত্যাচারে পূর্ব পাকিস্তানকে আলাদা হয়ে যেতে হয়েছিল। বর্তমান সরকার পাকিস্তানের মতো করেই অপশাসন চালাচ্ছে।” উত্তরবঙ্গকে আলাদা রাজ্য করার দাবি জানানো আলিপুরদুয়ারের বিজেপি সাংসদের দাবির প্রেক্ষিতে এমনই মন্তব্য করলেন দিলীপ ঘোষ (Dilip Ghosh)? রবিবার দক্ষিণ দিনাজপুরে বুনিয়াদপুরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে দিলীপের এই মন্তব্য নিয়ে শুরু হয়েছে নয়া রাজনৈতিক শোরগোল।

জন বার্লার পৃথক উত্তরবঙ্গের দাবির সঙ্গে রাজ্য বিজেপি সহমত নয়। বিজেপি চায় অখণ্ড পশ্চিমবঙ্গ। এই মন্তব্য করেও জন বার্লার দাবির প্রেক্ষিতে পাকিস্তানের তুলনা টেনে আর এক ইঙ্গিত দিলেন দিলীপ ঘোষ। যে অশান্তি, অত্যাচারের জন্য পাকিস্তান ভেঙে পূর্ব পাকিস্তান হয়েছিল, রাজ্যে তেমনই অশান্তির বাতাবরণ তৈরি হয়েছে বলে মন্তব্য করলেন বিজেপির রাজ্য সভাপতি।

মুকুল রায় বিজেপি ছেড়ে তৃণমূলে যোগদানের পর উত্তরবঙ্গের একাধিক সাংসদ ও বিধায়কের সঙ্গে যোগাযোগ করেছেন বলে খবর চাউর হয়। এই প্রেক্ষিতে বিধানসভা ভোটের পর এই প্রথম উত্তরবঙ্গ সফরে আসেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

সেখানে বিজেপির পশ্চিমবঙ্গ দিবস পালন নিয়ে তিনি বলেন, নতুন প্রজন্মের জানা দরকার শ্যামাপ্রসাদ কে ছিলেন। দেশ যখন ভাগ হয় আমরা জানি ধর্মের ভিত্তিতে হয়েছে। হিন্দু বাঙালির জন্য হোমল্যান্ডের দাবি ওঠে। যার ফলস্বরূপ এই পশ্চিমবঙ্গ। ‘৪৭ সালের ২০ জুন পশ্চিমবঙ্গ গঠনের প্রস্তাব পাশ হয়েছিল। আজ আরও একবার পশ্চিমবঙ্গের ওপর আঘাত এসেছে। উত্তরবঙ্গ বিতর্ক প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান, বিজেপি চায় না উত্তর বঙ্গ আলাদা রাজ্য বা কেন্দ্রশাসিত রাজ্য। তাঁর নিজেরও আলাদা রাজ্য করা নিয়ে মতামত নেই।

কিন্তু এরপর তিনি জন বার্লার দাবির প্রেক্ষিতে বলেন “উত্তরবঙ্গের মানুষ দীর্ঘ দিন ধরে বঞ্চিত। বিজেপি বাংলাকে অবিভক্ত রাখতে চায়। কিন্তু একসময় পাকিস্তানের অত্যাচারে পূর্ব পাকিস্তানকে আলাদা হয়ে যেতে হয়েছিল। বর্তমান সরকার পাকিস্তানের মতো করেই অপশাসন চালাচ্ছে।”

এখানে না থেমে দিলীপ বলেন, দীর্ঘদিন ধরে উত্তরবঙ্গের মানুষ বঞ্চিত। এখানে সরকার এইএমস করতে দেয়নি। কাজের জন্য উত্তরবঙ্গের মানুষকে চলে যেতে হয় অসমে। বিজেপি পশ্চিমবঙ্গকে এক রাখতে চায়। কিন্তু রাজ্য সরকার অপশাসন করছে।

এদিকে দিলীপবাবুর এই মন্তব্যের প্রেক্ষিতে রাজনৈতিক মহলের একাংশ বলছে, জন বার্লার দাবি তাঁদের নয় বলে আবার পাকিস্তানের তুলনা টেনে যেন জলও ঢাললেন আবার ঘি-ও দিলেন রাজ্য সভাপতি। রাজ্যে রাষ্ট্রপতি শাসনের দাবি তুলেছে বিজেপি। তার প্রেক্ষিতে দেশভাগের তুলনা টেনে রাজ্যের শাসনব্যবস্থা খারাপ বলে দাবি করলেন দিলীপ ঘোষ।

আরও পড়ুন: অখণ্ড বাংলার পক্ষে বিজেপি, বার্লাকে বোঝানো হচ্ছে: দিলীপ

এদিকে তাঁর এদিনের মন্তব্যের প্রেক্ষিতে দিনাজপুরের তৃণমূলের জেলা সভাপতি গৌতম দাসের বক্তব্য, উত্তরবঙ্গ মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারে আসার আগে থেকেই রয়েছে। সরকার কোনওরকম বিভাজনে বিশ্বাসী নয় বলেই উত্তরকন্যা তৈরি হয়েছে। তিনি যোগ করেন, আসলে বাংলায় ক্ষমতা দখলে ব্যর্থ হয়ে এখন উত্তরবঙ্গকে ভেঙে কেন্দ্রশাসিত অঞ্চল করতে চাইছে বিজেপি। যেহেতু উত্তরবঙ্গে তাদের ভোটের ফল তুলনামূলক ভাল হয়েছে, তাই সেখানে আলাদা করে ক্ষমতা দখল করতে চাইছে গেরুয়া দল।