Nabanna Utsab: নবান্ন উৎসবে ধানের আঁটি মাথায় নিয়ে বিজেপি বিধায়ক অশোক লাহিড়ি, তৃণমূল বলল ‘গিমিক’

Balurghat: বালুরঘাটের বিধায়ক অশোক লাহিড়ি। শনিবার বিকালে বালুরঘাট লাগোয়া ভাটপাড়া গ্রাম পঞ্চায়েতের ভূষিলা এলাকায় মাঠে নেমে তাঁকে ধান কাটতে দেখা যায়। প্রায় ১ কিলোমিটার পথ হেঁটে যান ধান জমিতে। এরপর তা মাথায় করে নিয়ে যান এক আদিবাসী পরিবারে। সেখানেই ধানের পুজো হয়।

Nabanna Utsab: নবান্ন উৎসবে ধানের আঁটি মাথায় নিয়ে বিজেপি বিধায়ক অশোক লাহিড়ি, তৃণমূল বলল 'গিমিক'
ধানের আঁটি মাথায় নিয়ে বিজেপি বিধায়ক। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2023 | 11:48 PM

বালুরঘাট: আমন ধান কাটার পর অগ্রহায়ণের প্রথম দিন সেই ধানের চালে হয় রান্না। আর এই নব অন্ন রান্নার সেই মাহেন্দ্রক্ষণই নবান্ন। শস্য শ্যামলা বাংলার বহু প্রাচীন পার্বণ এটি। নবান্ন উৎসব উপলক্ষে শনিবার একেবারে অন্যভাবে দেখা গেল বিজেপি বিধায়ক তথা বিশিষ্ট অর্থনীতিবিদ অশোক লাহিড়িকে। মাঠে নামলেন ধান কাটতে। আর সেই ধান কেটে মাথায় নিয়ে ফিরলেন তিনি। যদিও বিজেপি বিধায়কের এই ছবিকে ‘গিমিক’ বলেই দাবি তৃণমূলের।

বালুরঘাটের বিধায়ক অশোক লাহিড়ি। শনিবার বিকালে বালুরঘাট লাগোয়া ভাটপাড়া গ্রাম পঞ্চায়েতের ভূষিলা এলাকায় মাঠে নেমে তাঁকে ধান কাটতে দেখা যায়। প্রায় ১ কিলোমিটার পথ হেঁটে যান ধান জমিতে। এরপর তা মাথায় করে নিয়ে যান এক আদিবাসী পরিবারে। সেখানেই ধানের পুজো হয়।

এ প্রসঙ্গে তৃণমূল জেলা সভাপতি সুভাষ ভাওয়াল বলেন, “এসব গিমিক ছাড়া আর কিছুই না। আমার ধারণা অশোকবাবু জানেনও না ধান রোপণ কীভাবে করতে হয়, কীভাবে কাটতে হয়। যে মানুষ বালুরঘাটে থাকেনই না, বালুরঘাটবাসী তাঁকে পান না। মাঝেমধ্যে এসে এসব চমক দিয়ে প্রচারে থাকার চেষ্টা মাত্র। বছরভর নিজের এলাকায় না থেকে হঠাৎ একদিন এসে ধান কেটে প্রচারে নেমে কী করলেন তাতে আমাদের যায় আসে না।”

যদিও বিজেপি বিধায়ক অশোক লাহিড়ির বক্তব্য, এই অনুষ্ঠানে যোগ দিতে পেরে তিনি গর্বিত। তিনি বলেন, “আমার বন্ধু সূর্য মার্ডিকে জিজ্ঞাসা করেছিলাম ওর গ্রামে যে এই অনুষ্ঠান হয় আমি কি অংশ নিতে পারব? ও রাজি হয়ে যায়। এক সময় এখানে এসে আমি ধান রোপণের সুযোগ পেয়েছি। এবার নবান্নের পুজোয়ও থাকলাম। আমরা যখন ইকোলজিকাল ব্যালান্সের কথা বলি আদিবাসীদের কাছ থেকে অনেক কিছু শেখার আছে। প্রকৃতির মধ্যে ওনারা থাকেন।”