River Erosion: ফুঁসছে টাঙ্গন, ভাঙনের ভয়ে বিনিদ্র রাত কাটাচ্ছে কুশমণ্ডি

River Erosion: সোমবার এই ছোট দামোদরপুর এলাকায় টাঙ্গন নদীর বাঁধ পরিদর্শন করেন দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের সহকারী সভাধিপতি অম্বরীশ সরকার। কুশমণ্ডির বিডিও অমরজ্যোতি সরকার সহ জেলা প্রশাসনের অন্যান্য আধিকারিকরাও ছিলেন তাঁর সঙ্গে।

River Erosion: ফুঁসছে টাঙ্গন, ভাঙনের ভয়ে বিনিদ্র রাত কাটাচ্ছে কুশমণ্ডি
কুশমাণ্ডিতে ভাঙছে বাঁধImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2023 | 12:15 AM

কুশমণ্ডি: গত কয়েকদিন ধরে প্রবল বৃষ্টি হয়েছে রাজ্যের একাধিক জেলায়। প্রথমে দক্ষিণবঙ্গ, পরে উত্তরবঙ্গ ভারী বৃষ্টির সাক্ষী হয়েছে। এবার জায়গায় জায়গায় ভাঙছে নদী বাঁধ। বিপদ সঙ্কেত পৌঁছচ্ছে বহু গ্রামের বাসিন্দাদের কাছে। বেহাল অবস্থা দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডিতেও। বন্যায় ভেঙেছে নদী বাঁধ। ফুঁসছে নদী। নতুন করে বাঁধ ভাঙার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

দক্ষিণ দিনাজপুর জেলার কুশমণ্ডি ব্লকের মাঁলিগাও গ্ৰাম পঞ্চায়েত সংলগ্ন টাঙ্গন নদীর বাঁধ ভেঙে গিয়েছে। বিগত পাঁচ দিন ধরে জেলা জুড়ে যে ব্যাপক বৃষ্টিপাত হয়েছে, তার প্রভাবেই এই অবস্থা। গত ২৪ ঘন্টায় রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে ওই অঞ্চলে। ফলে সমস্যা আরও জটিল হতে শুরু করেছে। প্রবল বৃষ্টির কারণে ফলে আশঙ্কাজনক অবস্থা হয়েছে বাঁধটির। টাঙ্গন নদীর বাঁধ ভেঙে গেলে বন্যার জলে প্লাবিত হবে গোটা গ্রাম। ঘর ছাড়তে হতে পারে বহু মানুষকে, ব্যাপক ক্ষতি হতে পারে ফসলের।

সোমবার এই ছোট দামোদরপুর এলাকায় টাঙ্গন নদীর বাঁধ পরিদর্শন করেন দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের সহকারী সভাধিপতি অম্বরীশ সরকার। কুশমণ্ডির বিডিও অমরজ্যোতি সরকার সহ জেলা প্রশাসনের অন্যান্য আধিকারিকরাও ছিলেন তাঁর সঙ্গে। জেলাশাসক বিজিন কৃষ্ণা, পুলিশ সুপার চন্ময় মিত্তাল সহ অন্যান্য পুলিশ ও প্রশাসনিক আধিকারিকরাও এলাকার পরিদর্শন করেছেন রবিবার।

এদিকে, ওই জেলায় রবিবার ও সোমবার মিলিয়ে মোট তিনজনের মৃত্যু হয়েছে বাজ পড়ে। মৃতদের মধ্যে দুজনের বাড়ি বংশীহারীতে। আর একজনের বাড়ি কুশমণ্ডিতে।