Howrah Municipality: বাজেট পেশ হাওড়া পুরনিগমের, বরাদ্দ বাড়ল বিভিন্ন খাতে

Howrah: পুরনিগমের মোট ৭টি বরোতে উন্নয়নের জন্য গতবারের থেকে বেশি টাকা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

Howrah Municipality: বাজেট পেশ হাওড়া পুরনিগমের, বরাদ্দ বাড়ল বিভিন্ন খাতে
হাওড়া পুরনিগম।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 7:47 PM

হাওড়া: পেশ হল হাওড়া পুরনিগমের ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট। কোনওরকম পুরকর এবার বাড়ানো হচ্ছে না। তবে বাজেটে বরাদ্দ বাড়ানো হয়েছে বিভিন্ন খাতে। পুরনিগমের বোর্ড অব অ্যাডমিনিস্ট্রেটরের চেয়ারম্যান সুজয় চক্রবর্তী জানান, এবার ৩৩৪ কোটি টাকা বাজেটে বরাদ্দ হয়েছে। গতবার উন্নয়নের জন্য বরাদ্দ ছিল ১৩৯ কোটি টাকা। এবার তা বেড়ে হল ১৬৮ কোটি টাকা। এছাড়া রাস্তাঘাট, পানীয় জল,বিদ্যুৎ, নিকাশি, জঞ্জাল অপসারণ-সহ বিভিন্ন পরিষেবার জন্য টাকা বাড়ানো হয়েছে।

পুরনিগমের মোট ৭টি বরোতে উন্নয়নের জন্য গতবারের থেকে বেশি টাকা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। সংযুক্ত ওয়ার্ডগুলোর উন্নয়নে জোর দেওয়া হয়েছে। মানুষকে বেশি পরিষেবা দেওয়ার জন্য বিভিন্ন ওয়ার্ডে ৫০টি কিয়স্ক খুলবে হাওড়া পুরনিগম। মূলত মানুষের হয়রানি কমাতে হাওড়া ময়দানে সদর দফতরে না এসে নিজের এলাকায় কিয়স্কে গিয়ে তাঁদের সমস্যা লিপিবদ্ধ করাতে পারবেন।

এছাড়া শহরকে ভ্যাটমুক্ত করতে বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে এবার। ছোট বড় মিলিয়ে ২৫টি টিপার ট্রাক কিনছে পুরনিগম। সেগুলি শহরের বিভিন্ন জায়গায় থাকবে। সরাসরি সেখানে জঞ্জাল ফেলা যাবে। নির্দিষ্ট সময়ের পর জঞ্জাল নিয়ে চলে আসবে ট্রাকগুলো। যদিও এই বাজেট নিয়ে পুরনিগমের সমালোচনা করেছে বিজেপি। বিজেপির রাজ্য কমিটির সম্পাদক উমেশ রাই জানান, দিশাহীন বাজেট পেশ করা হয়েছে। দীর্ঘ পাঁচ বছরে এখনও পুরভোট হল না। পরিষেবা পাচ্ছেন না মানুষ।

উমেশ রাই বলেন, “মুণ্ডবিহীন একটা পুরনিগম। লক্ষ লক্ষ মানুষের সঙ্গে খেলা হচ্ছে। পাঁচ বছর হতে চলল ভোট নেই। এই পাঁচ বছরের মধ্যে অনেকবার প্রশাসক বদল হয়েছে। বহুবার কমিশনার বদল হয়েছে। আর পুরনিগমটা দিশাহীনভাবে চলছে।”