Smuggling: ৩ কিলো ওজনের হাতির দাঁত সমেত গ্রেফতার ১ পাচারকারী

Smuggling: বনদফতর সূত্রে জানা গেছে, শনিবার বিকেলে বেলাকোবা রেঞ্জের অফিসার সঞ্জয় দত্তর কাছে একটি খবর আসে অসম থেকে হাতির দাঁত পাচার করা হচ্ছে।

Smuggling: ৩ কিলো ওজনের হাতির দাঁত সমেত গ্রেফতার ১ পাচারকারী
হাতির দাঁত পাচার (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2023 | 11:21 AM

জলপাইগুড়ি: প্রায় তিন কিলো হাতির দাঁত নিয়ে পাচার করার চেষ্টা। তবে বনদফতরের তৎপরতায় রুখল সেই পাচার। প্রাণি দেহাংশ পাচারকারীদের বিরুদ্ধে সেই অভিযান চালিয়ে বড়সড় সাফল্য পেল বৈকুন্ঠপুর বনবিভাগের বেলাকোবা রেঞ্জের বনকর্মীরা। উদ্ধার হল ৩ কিলো ওজনের হাতির দাঁত। গ্রেফতার এক পাচারকারী।

বনদফতর সূত্রে জানা গেছে, শনিবার বিকেলে বেলাকোবা রেঞ্জের অফিসার সঞ্জয় দত্তর কাছে একটি খবর আসে অসম থেকে হাতির দাঁত পাচার করা হচ্ছে। ওই দাঁতটি ১৫ লক্ষ টাকায় শিলিগুড়িতে বিক্রি করা হবে। আর এর জন্য দুই পাচারকারী একটি হাতির দাঁত নিয়ে শিলিগুড়ি অভিমুখে রওনা হয়েছে।

খবর পেয়ে বেলাকোবার রেঞ্জ অফিসার সঞ্জয় দত্ত তার টিম নিয়ে শিলিগুড়ি তিন বাত্তি এলাকায় ঘাটি গাড়েন। তাঁরা লক্ষ করেন তিন বাত্তি এলাকায় একটি লাইন ট্রাক থেকে দুজন ব্যক্তি নামেন। তাঁদের হাতে বস্তা। বনকর্মীরা তাঁদের দিকে এগিয়ে যেতেই পালাতে থাকেন তাঁরা।

এরপর বনকর্মীরা তাঁদের পিছু ধাওয়া করেন। একজনকে পাকড়াও করতে সক্ষম হন। অপর একজন পালিয়ে যায়। ধৃতের হাতের বস্তা তল্লাশি করলে সেখান থেকে বেরিয়ে আসে প্রায় তিন ফুট লম্বা তিন কেজি হাতির দাঁত। সঙ্গে-সঙ্গে ওই পাচারকারীকে গ্রেফতার করে বেলাকবা রেঞ্জ অফিসে নিয়ে আসে বনকর্মীরা।

বনদফতর সূত্রে আরও জানা গিয়েছে, ধৃত পাচারকারীর নাম মনিকান্ত গোয়ালা। তাঁর বাড়ি আলিপুরদুয়ার জেলায়। অসম থেকে হাতির দাঁত নিয়ে শিলিগুড়ি যাচ্ছিলেন দাঁতটি বিক্রির উদ্দেশ্যে। দড় ঠিক হয়েছিল ১৫ লক্ষ টাকা। ধৃতকে আজ জলপাইগুড়ি আদালতে তোলা হবে। পুরো ঘটনা তদন্ত শুরুর পাশাপাশি পালিয়ে যাওয়া পাচারকারীকে গ্রেফতারের জন্য তল্লাশি শুরু করেছে বনদফতর।