আম পাড়তে গিয়ে সত্যিই তেড়ে এল অজগর! আর গাছতলায় যেতে নারাজ বিভাস

Boa: 'অ'য় অজগরটি আসছে তেড়ে, আ'য় আমটি আমি খাব পেড়ে।' ছোটবেলায় পড়া ছড়া যে এমনভাবে মিলে যাবে তা কোনওদিন কল্পনাও করতে পারেননি মাধবডাঙার বিভাস রায়।

আম পাড়তে গিয়ে সত্যিই তেড়ে এল অজগর! আর গাছতলায় যেতে নারাজ বিভাস
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jul 06, 2021 | 12:51 AM

জলপাইগুড়ি: ‘অ’য় অজগরটি আসছে তেড়ে, আ’য় আমটি আমি খাব পেড়ে।’ ছোটবেলায় পড়া ছড়া যে এমনভাবে মিলে যাবে তা কোনওদিন কল্পনাও করতে পারেননি মাধবডাঙার বিভাস রায়। জেলাজুড়ে শুরু হয়েছে বৃষ্টি। সেই ঝড়-বৃষ্টিতে আম কুড়োতে গিয়ে সত্যিই অজগরের মুখোমুখি হলেন বিভাস। আম পাড়া ভুলে কোনওক্রমে পালিয়ে গিয়ে তিনি খবর দিলেন বন দফতরে।

বর্ষা নামতেই সাপের উপদ্রব বেড়েছে জলপাইগুড়ি জেলায়। আর তার মধ্যেই আম পাড়তে গিয়ে অজগরের মুখোমুখি হলেন জনৈক বিভাস রায়। জানা গিয়েছে, সোমবার বিকালে ময়নাগুড়ির মাধবডাঙা এলাকার বাসিন্দা বিভাস বাড়ির পাশের আমগাছে আম পাড়তে যান। কিন্তু গাছের কাছে পৌঁছতেই কিংকর্তব্য়বিমূঢ় হয়ে যান তিনি। দেখেন একটি বিশাল অজগর সাপ আমগাছের মগডালে পেচিয়ে রয়েছে। তার মাথা ঝুলছে নিচে। অনেকটা শীর্ষাসনের মতো ঝুলে থাকা অজগরকে দেখে কয়েক মুহূর্ত স্থির হয়ে যান বিভাস। কিছুক্ষণ পর সম্বিত ফিরতেই বাড়ি ছুটে গিয়ে খবর দেন বন দফতরে।

খবর পেয়ে কিছুক্ষণের মধ্যেই ছুটে আসেন ময়নাগুড়ির পরিবেশকর্মীদের সংগঠন। ময়নাগুড়ি পরিবেশ প্রেমী সংগঠনের সম্পাদক নন্দু রায় বলেন, ওই আমগাছের নিচে জাল পেতে বাঁশ দিয়ে গাছের ডাল ঝাঁকিয়ে অজগরকে নামিয়ে এনে উদ্ধার করেন তাঁরা।

boa

গাছ থেকে বনদফতরে ঝুলিতে অজগর

এদিকে আমগাছ থেকে অজগরের উদ্ধারকাজ যখন প্রায় শেষ ঠিক তখনই পরিবেশ কর্মীদের মধ্যে একজনের ফোন বেজে উঠল। এবার খবর এল ওই এলাকার কিছু দূরেই একটি সিমেন্টের গোডাউনে গোখরো সাপ দেখা গিয়েছে।

snake

অজগর উদ্ধারের পর গোখরো পেলেন বনদফতরের কর্মীরা

পড়িমরি করে তাঁরা পৌঁছলেন সেখানে। ঘটনাস্থল থেকে উদ্ধার হল ২২টি ডিম-সহ ৭টি গোখরো সাপের ছানা! এই দুটি পৃথক ঘটনায় জোর চাঞ্চল্য ছড়িয়েছে বর্ষা বিঘ্নিত ময়নাগুড়িতে।

আরও পড়ুন: অ্যাম্বুল্যান্স তুমি কার? কাঁথি পুরসভা বনাম অধিকারীদের দড়ি টানাটানি