রাজ্যে বাড়ছে আতঙ্ক, মিউকরমাইকোসিসে এক দিনে জোড়া মৃত্যু

রাজ্যে ক্রমশ বাড়ছে মিউকরমাইকোসিসের প্রকোপ। একের পর এক মৃত্যুর ঘটনায় চিন্তিত চিকিৎসক মহল।

রাজ্যে বাড়ছে আতঙ্ক, মিউকরমাইকোসিসে এক দিনে জোড়া মৃত্যু
ফাইল ছবি (পিটিআই)
Follow Us:
| Updated on: Jun 02, 2021 | 2:47 PM

শিলিগুড়ি: বাংলায় বিধি নিষেধের মধ্যে একটু একটু করে কমছে করোনা (COVID 19) আক্রান্তের সংখ্যা। কিন্তু, এরই মধ্যে দুশ্চিন্তা বাড়িয়েছে মিউকরমাইকোসিস (Mucormycosis)। মহারাষ্ট্র বা কর্ণাটকের মতো রাজ্যে অনেক আগেই এই ছত্রাক বিস্তার লাভ করেছিল। কিন্তু, বাংলাতেও একের পর এক মৃত্যু তৈরি করছে নতুন ভয়। এই রোগে আক্রান্ত হয়ে উত্তরবঙ্গে (North Bengal) দুই মহিলার মৃত্যু হয়েছে।

একই দিনে দুই মহিলার মৃত্যুতে স্বাভাবিকভাবেই আতঙ্ক তৈরি হয়েছে। মৃতদের মধ্যে একজন শিলিগুড়ির বাসিন্দা। উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে ইএনটি বিভাগে তিনি চিকিৎসাধীন ছিলেন। তাঁর অস্ত্রোপচার হয়েছিল। কিন্তু সুগারের মাত্রা বেশি থাকায় তার মুখমণ্ডলে পচন ধরে। সেপ্টিসেমিয়ার জেরে মাল্টিঅর্গান ফেলিওর হয়ে মারা যান তিনি।

অন্য জন জলপাইগুড়ি জেলার রাজগঞ্জের গজলডোবা এলাকার বাসিন্দা। তিনিও কোভিড আক্রান্ত হয়ে কোভিড ব্লকে চিকিৎসাধীন ছিলেন। দিন দুয়েক আগে তাঁর কোভিড টেস্ট রিপোর্ট নেগেটিভ আসে। তিনিও মিউকরমাইকোসিসে আক্রান্ত হন।

আরও পড়ুন: ‘কিছু জরুরি বিষয়ে আলোচনা রয়েছে’, রাজ্যপালের সঙ্গে দেখা করতে রাজভবনে যাচ্ছেন শুভেন্দু!

ইতিমধ্যেই, স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে এ বার থেকে রাজ্যে মিউকরমাইকোসিসকে ‘নোটিফায়েবল ডিজিজ’ হিসেবে বিবেচনা করা হবে। চিকিৎসার ক্ষেত্রে মানতে হবে নির্দিষ্ট গাইডলাইন। রাজ্যের সব সরকারি ও বেসরকারি হাসপাতাল, চিকিৎসককে এই গাইডলাইন মেনে এই রোগের চিকিৎসা করতে হবে। যেখানে রোগ চিহ্নিত হয়েছে সেই জেলা স্বাস্থ্য আধিকারিককে জানাতে হবে। রোগীর পরিচয় এবং কী ধরনের চিকিৎসা করা হচ্ছে তাও জানাতে হবে।

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের চিকিৎসক ড. রাধেশ্যাম মাহাতো এই প্রসঙ্গে বলেন, ‘কোভিডের আগেও এই মিউকরমাইকোসিস রোগ ছিল। ডায়াবেটিস থাকলে এই রোগ হত অনেকেরই, সে ক্ষেত্রেও ৫৬ শতাংশ মৃত্যুর সম্ভাবনা থাকত। আর এ ক্ষেত্রে কোভিড হওয়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, ফলে বাঁচার সম্ভাবনা কমে যায়।’ তাই যাঁদের কো মর্বিডিটি রয়েছে, তাঁদের বাড়িতে থাকার পরামর্শই দিয়েছেন তিনি।