Muraroi Election Result 2021 Live: মুরারোইয়ে ক্ষমতা ধরে রাখতে চায় তৃণমূল

বীরভূমের মুরারোই বিধানসভা কেন্দ্রে (Muraroi Assembly Election Live Update) ক্ষমতা হারাতে চায় না শাসক শিবির। 'কেষ্ট গড়' বীরভূমে ক্ষমতা ধরে রাখতে মরিয়া তৃণমূল।

Muraroi Election Result 2021 Live: মুরারোইয়ে ক্ষমতা ধরে রাখতে চায় তৃণমূল
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 02, 2021 | 7:44 PM

বীরভূম: মুরারোই বিধানসভা কেন্দ্রটি  (Muraroi Assembly) বীরভূম জেলার অন্তর্গত। এই বিধানসভা কেন্দ্রটি মুরারই-১ সমষ্টি উন্নয়ন ব্লক, আমডোল, জাজিগ্রাম, মিত্রপুর, বিপ্র নন্দীগ্রাম, পাইকর-১ ও পাইকর-২ গ্রাম পঞ্চায়েতগুলি মুরারই-২ সমষ্টি উন্নয়ন ব্লকগুলির অন্তর্গত। মুরারই বিধানসভা কেন্দ্রটি বীরভূম লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০০৬ ও ২০০১ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের (CPIM) ডা. মহম্মদ কামের এলাহি মুরারই কেন্দ্র থেকে জয়ী হযেছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস—তৃণমূল কংগ্রেসের ডা. মোতাহার হোসেনকে পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালে কংগ্রেসের ডা. মোতাহার হোসেন সিপিআইএমের মোয়াজ্জেম হোসেন, ১৯৯১ ও ১৯৮৭ সালে সিপিআইএমের দুর্গাদাস ঘোষ, ১৯৮২ সালে সিপিআইএমের (CPIM) মতিউর রহমান ও ১৯৭৭ সালে সিপিআইএমের বাজল আহমেদকে পরাজিত করেছিলেন তিনি। ১৯৭২ সালে কংগ্রেসের ডা. মোতাহার হোসেন এই আসনে জিতেছিলেন। তার আগে ১৯৭১ ও ১৯৬৯ সালে এসইউসি’‌র বাজল আহমেদ দু’‌বার এই আসনে জিতেছিলেন। ১৯৬৭ সালের নির্বাচনে এই আসনে নির্দলের বি. আহমেদ জয়লাভ করেছিলেন। ১৯৬২ সালে আরএসপি’‌র শামসুদ্দিন আহমেদ এখানে জিতেছিলেন। ১৯৫৭ সালে মুরারই আসনটি ছিল না। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচন কেএমপিপি’‌র জগেন্দ্রনারায়ণ দাস জিতেছিলেন।

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস (TMC) প্রার্থী আবদুর রহমান জিতেছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯৪ হাজার ৬৬১৷ দ্বিতীয় স্থানে ছিলেন কংগ্রেসের আলি মোর্তাজা খান। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৯৪ হাজার ৩৮১৷ তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুর রহমান তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের (Congress) আলি মোর্তাজা খানকে ২৮০ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের নুর আলম চৌধুরী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের ডা. মহম্মদ কামের এলাহিকে পরাজিত করেছিলেন।

২০২১ বিধানসভা নির্বাচন

এই বিধানসভায় তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করেছেন মুসারাফ হোসেন। অন্য দিকে, বিজেপির হয়ে দাঁড়িয়েছেন দেবাশিস রায়। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়িয়েছেন কংগ্রেসের মহম্মদ আসিফ ইকবাল।

বিদায়ী বিধায়ক: আবদুর রহমান

প্রাপ্ত ভোট: ৯৪,৬৬১