Mid day meal: দ্বিতীয় গ্রাস মুখে তুলতেই নজরে পড়ল পোকা, সাপ-ব্যাঙ-টিকটিকির পর মিডে-ডে মিলে এবার কানকোটারি

Mid day meal: প্রতিদিনের মতোই মুর্শিদাবাদ জেলার খড়গ্রাম ব্লকের অন্তর্গত খড়গ্রাম চণ্ডি মণ্ডপ তোলার অঙ্গনারী কেন্দ্র থেকে শিশুদের মিড ডে মিল বিতরণ করা হচ্ছিল। সেই সময় আচমকাই দেখা যায় একটি শিশুর খিচুড়িতে মরা কানকুটারি ভাসছে।

Mid day meal: দ্বিতীয় গ্রাস মুখে তুলতেই নজরে পড়ল পোকা, সাপ-ব্যাঙ-টিকটিকির পর মিডে-ডে মিলে এবার কানকোটারি
মিড-ডে মিলে পোকা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 2:05 PM

মুর্শিদাবাদ: সাপ-ব্যাঙ-টিকিটিকির পর এবার মিড-ডে মিলে কানকুটারি (এক ধরনের পোকা)। শিশুদের খাবারে কীভাবে এল পোকা সেই বিষয়ে উঠছে প্রশ্ন। এ দিকে, পোকা উদ্ধারের ঘটনায় রীতিমত শোরগোল পড়ে গিয়েছে। কখনও পশ্চিম মেদিনীপুর, মালদা, কখনও আবার জলপাইগুড়ি এক কথায় জেলার বিভিন্ন জায়গা থেকে বারংবার শিশুদের মিড-ডে মিলে সাপ-ব্যাঙ টিকিটিকি ইদুর পড়ার ঘটনা ঘটেছে। এবার সেই তালিকায় মুর্শিদাবাদ। তবে এই জেলা থেকে এর আগেও পোকা উদ্ধারের ঘটনা ঘটেছে।

প্রতিদিনের মতোই মুর্শিদাবাদ জেলার খড়গ্রাম ব্লকের অন্তর্গত খড়গ্রাম চণ্ডি মণ্ডপ তোলার অঙ্গনারী কেন্দ্র থেকে শিশুদের মিড ডে মিল বিতরণ করা হচ্ছিল। সেই সময় আচমকাই দেখা যায় একটি শিশুর খিচুড়িতে মরা কানকুটারি ভাসছে। যা উদ্ধার হতে শোরগোল পড়ে গিয়েছে। যে শিশুটির পাতে পোকা পড়েছিল ওই শিশুর মা বলেন, “স্কুলের খাবারে কানকুটারি পড়েছিল। আমি খাওয়ানোর পড়ে দেখছি। খুব ভয় পেয়ে রয়েছি। বাচ্চা রোজ অঙ্গনওয়াড়িতে যেত। এর আগে কখনও হয়নি।” আর এক অভিভাবক বলেন, “সরকারের কাছে আবেদন এই গুলো বন্ধ হোক। কারণ এই পোকাগুলি বিষাক্ত। তাই বাচ্চারা খেয়ে ফেললে কী হবে। ভাবতেই ভয় লাগছে।”

এই বিষয়ে খড়গ্রামের বিডিও বাপি ধর বলেন, “আমরা ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্রে দল পাঠিয়েছি। ওরা গিয়ে বিষয়টি তদন্ত করবে। সঙ্গে গোটা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।”