২০১৯ মাধ্যমিকে পঞ্চম, উচ্চ মাধ্যমিকে প্রথম মুর্শিদাবাদের রুমানা

Higher Secondary Result 2021: এবার উচ্চ মাধ্যমিকে একমাত্র প্রথম বিজ্ঞান বিভাগের ছাত্রী রুমানা।

  • Updated On - 6:20 pm, Thu, 22 July 21 Edited By: সৌরভ পাল
২০১৯ মাধ্যমিকে পঞ্চম, উচ্চ মাধ্যমিকে প্রথম মুর্শিদাবাদের রুমানা
উচ্চ মাধ্যমিকে প্রথম রোমানা সুলতানা (ছবি: কৌশিক ঘোষ)

কৌশিক ঘোষ, মুর্শিদাবাদ: প্রকাশিত হল ২০২১ উচ্চ মাধ্যমিকের ফল।  পাঁচশোর মধ্যে ৪৯৯ পেয়ে এবার রাজ্যে প্রথম হয়েছেন মুর্শিদাবাদের কান্দির রাজা মণীন্দ্র চন্দ্র গার্লস হাই স্কুলের ছাত্রী রুমানা সুলতানা। ২০১৯ সালে রোমানা মাধ্যমিক পরীক্ষায় পঞ্চম স্থান অধিকার করেছিলেন। এবার উচ্চ মাধ্যমিকে একমাত্র প্রথম বিজ্ঞান বিভাগের ছাত্রী রুমানা।

 

Rumana Sultana

রুমানার মাধ্যমিকের মার্কশিট (ছবি: কৌশিক ঘোষ)

২০ জুলাই মাধ্যমিকের ফল ঘোষণা করছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। ঠিক তার ৪৮ ঘণ্টার মধ্যেই বৃহস্পতিবার প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের ফল। এদিন সংসদের তরফে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা করলেন মহুয়া দাস। করোনাকালে মাধ্যমিক বাতিল হওয়ার পর ৫০:৫০ ফর্মুলায় যে রেজাল্ট পর্ষদের তরফে প্রকাশ করা হয়েছিল, সেখানে কয়েকটি অসম্পূর্ণ সংশাপত্র ছাড়া সকলেই পাশ।

পশ্চিমবঙ্গের ইতিহাসে এবছরই প্রথম একশো শতাংশ পরীক্ষার্থীই উত্তীর্ণ। উচ্চ মাধ্যমিকেও পাশের হার একশো ছুঁইছুঁই। পাশ ৯৭.৬৯%। এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ছিল ৮ লক্ষ ১৯ হাজার ২০২। এদের মধ্যে পাশ করেছে ৯৭.৬৯ শতাংশ। ছেলেদের পাশের হার: ৯৭.৭০ শতাংশ। মেয়েদের পাশের হারও প্রায় সমান। এদের মধ্যে সর্বোচ্চ নম্বর পয়েছেন মুর্শিদাবাদের রুমনা।

রুমানার বাবা রবিউল আলম এবং মা সুলতানা পারভিন, দুজনেই শিক্ষক। রবিউল সাহেব ভরতপুর গয়েশাবাদ অচলা বিদ্যাপীঠের প্রধান শিক্ষক। মুর্শিদাবাদের শিক্ষক দম্পতির ময়ে রুমানা মাধ্যমিকে পেয়েছিলেন ৬৮৭। আর উচ্চ মাধ্যমিকে তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৯।

প্রথম হওয়ার পর রুমানার প্রতিক্রিয়া, “পরীক্ষা হলে খুশি হতাম। তবে পেয়েছি যখন, আমি সন্তুষ্ট।” এরপর কী ভাবছ? প্রথমার উত্তর, “বায়োলজি নিয়ে পড়ার ইচ্ছা। তবে মেডিক্যালে সুযোগ পেলে চলে যাব।” নিজের এই অভাবনীয় সাফল্যের জন্য বাবা ও মাকেই কৃতিত্ব দিচ্ছেন এই কৃতী।

বিস্তারিত পড়ুন: Higher Secondary Result 2021: উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, ৪৯৯ পেয়ে শীর্ষে সংখ্যালঘু ছাত্রী

 

Click on your DTH Provider to Add TV9 Bangla