Nadia: ‘ভূত ছাড়াতে’ বাংলাদেশি ওঝার কাছে গিয়ে গ্রেফতার মা-মেয়ে, নবান্নের উদ্যোগে ১৬ মাস পর ফিরলেন ঘরে

Nadia: মেয়ের 'ভূত ছেড়েছে' কিনা জানা যায়নি। তবে বাংলাদেশি সেনার হাতে বন্দি হতে হয় মা-মেয়েকে।

Nadia: 'ভূত ছাড়াতে' বাংলাদেশি ওঝার কাছে গিয়ে গ্রেফতার মা-মেয়ে, নবান্নের উদ্যোগে ১৬ মাস পর ফিরলেন ঘরে
অবশেষে ঘরে ফিরলেন মা-মেয়ে। নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 8:36 PM

নদিয়া: মেয়ে-কে ভূতে ধরেছে। এই ধারণায় সোজা বাংলাদেশে পাড়ি দিয়েছিলেন মা-মেয়ে। গিয়েছিলেন সে দেশের এক ওঝাকে দেখাবেন বলে। মেয়ের ‘ভূত ছেড়েছে’ কিনা জানা যায়নি। তবে বাংলাদেশি সেনার হাতে বন্দি হতে হয় তাঁদের। তার পর বাংলাদেশের জেলে কেটেছে প্রায় দেড় বছর। এদিকে স্ত্রী ও মেয়েকে ফিরে পেতে প্রশাসনের দুয়ারে দুয়ারে চক্কর কেটেছেন কৃষ্ণগঞ্জের মনসুর আলি। অবশেষে প্রশাসনের উদ্যোগে ১৬ মাস পর স্ত্রী ও সন্তানকে ফিরে পেলেন মনসুর। আনন্দে চোখ ভিজল পরিবারের।

দীর্ঘ ১৬ মাস ধরে বাংলাদেশের জেল কুঠুরিতে ছিলেন এ রাজ্যের বাসিন্দা জনৈকা ভুলু বিবি ও তাঁর মেয়ে শোভা খাতুন। অনেক লড়াইয়ের মধ্য দিয়ে অবশেষে মেয়ে ও স্ত্রী কে ফিরে পেলেন মনসুর আলি। কিন্তু কেন বাংলাদেশ গিয়েছিলেন ভুলু? কেন বন্দি হলেন?

কৃষ্ণগঞ্জ থানার বানপুর মাটিয়ারী কুলোপাড়া গ্রামের বাসিন্দা। কুলোপাড়া গ্রামটি ভারত-বাংলাদেশ সীমান্তের মধ্যে পড়ে। কাঁটাতারের মাঝে অবস্থিত গ্রামটি থেকে সহজে এপার-ওপার করে দুষ্কৃতীরা। ঘটনাচক্রে ওই গ্রামের বাসিন্দা মনসুরের স্ত্রী ও কন্যা পাড়ি দিয়েছিলেন বাংলাদেশ। মেয়ে শোভা রাত বাড়লেই নাকি বাড়িতে থেকেও অকারণে ভয় পায়। কী নিয়ে তার এই আতঙ্ক? পরিবারের বিশ্বাস জন্মায় ভূতে ধরেছে মেয়েকে। আর ভূত ছাড়াতে বাংলাদেশের এক তান্ত্রিকের কাছে মেয়েকে নিয়ে রওনা হন ভুলু বিবি।

এদিকে তান্ত্রিকের কাছে ঝাড়ফুঁক তো হল, বাড়ি ফিরতে গিয়েই হল ‘অঘটন’। তান্ত্রিকের কাছে ঝাড়ফুঁক নিয়ে বাড়ি ফেরার পথেই বাংলাদেশ সেনাবাহিনীর হাতে বন্দি হন মা ও মেয়ে। কোনও নথিপত্র দেখাতে পারেননি তাঁরা, এই অভিযোগে যেতে হয় জেলে। বাংলাদেশে অনুপ্রবেশের জন্য মা ও মেয়েকে দীর্ঘ ১৬ মাস জেল বন্দি করে রাখে বাংলাদেশ সরকার।

স্ত্রী ও মেয়েকে ফিরে পেতে প্রায় দেড় বছর প্রশাসনের কাছে বারবার দৌড়ে গিয়েছেন মনসুর আলি। রাজ্যের প্রতিটি প্রশাসন দফতরের আধিকারিকের দ্বারস্থ হন তাঁরা। নবান্নেও গিয়েছিলেন মনসুর। এই ১৬ মাস ধরে লড়াই করে গিয়েছেন তিনি। অবশেষে ভারত ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগে সোমবার বাংলাদেশ থেকে বাড়ি ফিরলেন স্ত্রী ও মেয়ে। তাঁদের ফিরে পেয়ে প্রশাসনকে বারংবার ধন্যবাদ জানাচ্ছেন মুনসুর আলি ও তাঁর পরিবার। কুলোপাড়া গ্রামের বাসিন্দারা জানাচ্ছেন প্রশাসনের জন্য ফিরে পাওয়া গেল মা ও মেয়েকে। সরকারের এই সহযোগিতার কথা কখনওই ভুলবেন না বলেও জানান মনসুর আলির পরিবারের সদস্যরা।

আর বাড়ি ফিরে বেশি কথা বলতে চাইছেন না ভুলু বিবি। বাংলাদেশের জেলে মেয়েকে নিয়ে ১৬ মাস পর যে অবশেষে বাড়ি ফিরতে পারলেন, সেটাই তাঁদের কাছে অনেক, অল্প কথায় জানালেন তিনি।

আরও পড়ুন: Primary TET 2017 Result: ‘আইনি ত্রুটিমুক্ত, জটিলতামুক্ত প্রাথমিক টেটের রেজাল্ট’, ফলাফল ঘোষণা পর্ষদ সভাপতির