Nadia: ফলন্ত চাষের জমি থেকে মাটি কেটে নেওয়ার অভিযোগ মাফিয়াদের বিরুদ্ধে, প্রশাসনের দ্বারস্থ কৃষকরা

Nadia: এলাকার একাধিক কৃষকের অভিযোগ, ভাগীরথী নদীর চরে এলাকার অনেক চাষির দীর্ঘদিন ধরে বিঘা বিঘা চাষের জমি রয়েছে।

Nadia: ফলন্ত চাষের জমি থেকে মাটি কেটে নেওয়ার অভিযোগ মাফিয়াদের বিরুদ্ধে, প্রশাসনের দ্বারস্থ কৃষকরা
জমি মাফিয়া নিয়ে অভিযোগ কৃষকদের (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 1:00 PM

নদিয়া: রাত্রিবেলা বিঘার পর বিঘা জমি থেকে মাটি কেটে নিয়ে পাচার কারার অভিযোগ জমি মাফিয়াদের বিরুদ্ধে। দীর্ঘদিনের এই ঘটনায় অতিষ্ট হয়ে প্রশাসনের দারস্ত ৩৩ জন চাষি। অভিযোগ, প্রতিবাদ করতে গেলে প্রাণে মারার হুমকি দেয় মাটি মাফিয়ারা। ঘটনাটি নদিয়ার (Nadia) শান্তিপুর ব্লকের হরিপুর অঞ্চলের চৌধুরীপাড়ার।

এলাকার একাধিক কৃষকের অভিযোগ, ভাগীরথী নদীর চরে এলাকার অনেক চাষির দীর্ঘদিন ধরে বিঘা বিঘা চাষের জমি রয়েছে। যদিও চাষের জমিগুলি তাঁদের নামকরণ থাকা সত্ত্বেও রাত্রিবেলা ফলন্ত চাষের জমি থেকে মাটি কেটে নিচ্ছে মাটি মাফিয়ারা। দীর্ঘদিনের এই ঘটনায় প্রশাসনের দ্বারস্থ হয়ে মার্চ পিটিশন জমা দেন একাধিক চাষি। অভিযোগ, এতেও কোনও সুরাহা হয়নি। আবারও রাতের অন্ধকারে বেশ কিছু মাটি মাফিয়ারা চাষের জমি থেকে মাটি কেটে ট্রলারে ভর্তি করে পাচার করছে বিভিন্ন ইটভাটায়। মাটি কাটার প্রতিবাদ করতে গেলে মাটি মাফিয়াদের হুমকির মুখে পড়তে হয় তাঁদের।

এছাড়াও সরাসরি প্রাণে মারার হুমকি দেয়। যদিও চাষিদের এও অভিযোগ, নৌকা করে জমিতে চাষ করতে যাওয়ার সময় মাঝিদের যেতে দেওয়া হয় না। সেখানেও বাধা দেয় মাটি মাফিয়ারা। জানা যায়, চাষের জমিগুলির কিছুটা অংশ বর্ধমান জেলার মধ্যে পড়ে,আর কিছুটা অংশ পড়ছে নদিয়ার শান্তিপুর থানা এলাকার মধ্যে। বৃহস্পতিবার মাটি মাফিয়াদের দৌরাত্নের জেরে শান্তিপুর থানার দ্বারস্থ হয় প্রায় ৩৩ জন মহিলা ও পুরুষ চাষি। এছাড়াও একটি মার্চ পিটিশন জমা দেয় শান্তিপুর থানায়।

যদিও পুলিশের পক্ষ থেকে তাঁদের আশ্বস্ত করা হয় গুরুত্ব সহকারে বিষয়টি নিয়ে তদন্ত শুরু করবে পুলিশ। অন্যদিকে চাষিদের আরও বিস্ফোরক অভিযোগ, এইভাবে যদি মাটি মাফিয়াদের দৌরাত্ম দিন দিন চলতে থাকে তাহলে কোনও চিহ্নিতকরণ থাকবে না চাষের জমিগুলির। আর জীবিকাহীন হয়ে পড়বে একাধিক চাষি।