Coal Scam: কয়লা কাণ্ডে জামিন লালার ৪ সহযোগীর

Coal Scam Case: কয়লা চোরাচালান বা পাচার মামলায় (Coal Scam Case) অনুপ মাজি ওরফে লালার চার সহযোগী জয়দেব মণ্ডল, নীরদবরন মণ্ডল, গুরুপদ মাজি ও নারায়ণ নন্দা অবশেষে জামিন পেলেন।

Coal Scam: কয়লা কাণ্ডে জামিন লালার ৪ সহযোগীর
কয়লা কাণ্ডে জামিন লালার চার সহযোগীকে। প্রতীকী চিত্র।

আসানসোল: ৫৬ দিন পর লালার চার সহযোগী জয়দেব, নীরদবরণ, নারায়ণ ও গুরুপদকে শর্তসাপেক্ষে জামিনে মুক্তি দিল সিবিআই আদালত। কয়লা চোরাচালান বা পাচার মামলায় (Coal Scam Case) অনুপ মাজি ওরফে লালার চার সহযোগী জয়দেব মণ্ডল, নীরদবরন মণ্ডল, গুরুপদ মাজি ও নারায়ণ নন্দা অবশেষে জামিন পেলেন। মঙ্গলবার আসানসোলের বিশেষ সিবিআই আদালতের বিচারক রাজেশ চক্রবর্তী শর্তসাপেক্ষে এই চারজনকে জামিনে মুক্ত দিলেন। জামিনের শর্ত অনুযায়ী, লালার এই চার সহযোগীর বিদেশ যাত্রার উপর নিষেধাজ্ঞা রয়েছে। পাশাপাশি পশ্চিম বর্ধমান জেলাতেও তাঁরা প্রবেশ করতে পারবে না বলে আদালত সূত্রে জানা গিয়েছে।

গত ২৮ সেপ্টেম্বর কয়লা মামলায় সিবিআই গ্রেফতার করে এই চারজনকে। এঁরা সবাই লালার সহযোগী বলে পরিচিত সিবিআইয়ের আইনজীবী বিচারকের কাছে দাবি করছিলেন যে, বেআইনি কয়লা কারবার থেকে লালার ১৩৭৪ কোটি টাকার সম্পত্তি রয়েছে। এইসব কিছুর সঙ্গে এই চারজন সহযোগী জড়িত রয়েছেন। এছাড়াও এঁদের ডেকে বারবার জিজ্ঞাসাবাদ করা হলেও, তাঁরা বহু তথ্য লুকিয়ে রাখছেন এবং প্রশ্ন এড়িয়েছেন বলে অভিযোগ। তাই তদন্তের স্বার্থে তাঁদের সিবিআই নিজেদের হেফাজতে নিতে চায় বলে আদালতে জানিয়েছিলেন মামলাকারীর পক্ষে আইনজীবী। অবশেষে ৫৬ দিন পর তাঁরা জামিনে মুক্তি পেলেন।

প্রসঙ্গত,  ২০২০ সালের ২৬ নভেম্বর অনুপ মাজি এবং দুই জিএম এবং ইসিএলের তিন নিরাপত্তা আধিকারিকের বিরুদ্ধে অবৈধ খনন, চুরি এবং কয়লার চোরাচালানের অভিযোগে মামলা দায়ের করে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা পরে এই মামলায় সারাদেশে প্রায় ৩০ টি জায়গায় তল্লাশি চালায়। ইতিমধ্যে, লালার ১৭৫.৫৬ কোটি টাকার সম্পত্তি অ্যাটাচমেন্ট করেছে সিবিআই।

এদিকে লালার চার সহযোগী জয়দেব মণ্ডল, নীরদবরন মণ্ডল, গুরুপদ মাজি ও নারায়ণ নন্দা- এই চারজনকে কলকাতার নিজাম প্যালেসে সিবিআইয়ের দুর্নীতি দমন শাখার অফিসাররা বেশ কয়েক দফায় জিজ্ঞাসাবাদ করেছেন। কিন্তু সেপ্টেম্বর মাসের শেষে তাঁদের আবার জেরার জন্য সিবিআই ডেকে পাঠায়। তখন তাঁরা তদন্তে সহযোগিতা করেননি বলে অভিযোগ। বরং, তাঁরা বিভিন্ন ধরনের তথ্য গোপন করছে, এই অভিযোগে সিবিআই তাঁদের গ্রেফতার করে।

আরও পড়ুন: Extra Marital: প্রেমিকের বাইকে চড়ে টাটা করলেন টুম্পা, অপমানে শ্বশুরবাড়িতে আত্মঘাতী স্বামী 

সিবিআইয়ের দাবি, জয়দেব সহ এই চারজন সারা দেশে অনুপ মাজি বা লালার সঙ্গী হিসাবে কাজ করত। কয়লা কারবারের অন্যতম ষড়যন্ত্রকারী ছিলেন লালা, এমনটাই সিবিআইয়ের দাবি। যদিও সুপ্রিম কোর্ট রক্ষাকবচ দেওয়ায় সিবিআই তাঁকে গ্রেফতার করতে পারেনি। তবে এদিন শর্তসাপেক্ষে ওই চারজন জামিনে মুক্ত পেলেন।

আরও পড়ুন: Pawan Verma: ২০২৪ সালে মমতাকে দেখতে চান দিল্লিতে, তৃণমূলে যোগ দিয়ে বললেন পবন বর্মা

আরও পড়ুন: Photo Gallery: বিয়েবাড়ির আনন্দ বদলে গেল বিষাদে, ভয়ঙ্কর পথ দুর্ঘটনায় মৃত্যু একই পরিবারের ৫ সদস্যের 

Click on your DTH Provider to Add TV9 Bangla