১ কোটি টাকার বঞ্চনা করেছে পুরনিগম! মন্দির নিয়ে রাজনীতির অভিযোগ জিতেনের

আসানসোল পুরনিগমের (Asansol Municipality) প্রতি বঞ্চনার অভিযোগ তুলে কয়েক দিন আগেই টুইট করেছিলেন প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারি (Jitendra Tiwari)। এবার মন্দির নিয়ে রাজনীতির অভিযোগ তুললেন পাণ্ডবেশ্বরের প্রাক্তন বিধায়ক।

১ কোটি টাকার বঞ্চনা করেছে পুরনিগম! মন্দির নিয়ে রাজনীতির অভিযোগ জিতেনের
জিতেন্দ্র তিওয়ারি, ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 25, 2021 | 9:46 PM

আসানসোল: আসানসোল পুরনিগমের (Asansol Municipality) প্রতি বঞ্চনার অভিযোগ তুলে কয়েক দিন আগেই টুইট করেছিলেন প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারি (Jitendra Tiwari)। এবার মন্দির নিয়ে রাজনীতির অভিযোগ তুললেন পাণ্ডবেশ্বরের প্রাক্তন বিধায়ক। বিজেপি নেতার অভিযোগ, হেরিটেজ মন্দিরের অনুমোদিত এক কোটি টাকা নিয়ে বঞ্চনা করছে পুরনিগম।

একুশের ভোটের আগে বিজেপি-তে যোগদান করার আগে প্রাক্তন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমকে চিঠি দিয়ে বঞ্চনার অভিযোগ এনেছিলেন জিতেন্দ্র। চিঠিতে তিনি লিখেছিলেন, উন্নয়নের জন্য তিন বছর ধরে রাজ্য সরকারের পক্ষ থেকে কোনও সাহায্য পাওয়া যাচ্ছে না। ফের আসানসোল শহরকে বঞ্চিত করার অভিযোগ তুললেন তিনি।

জিতেনের দাবি, কুলটি বিধানসভার বরাকরে প্রায় হাজার বছরের পুরনো হেরিটেজ সিদ্ধেশ্বরী মন্দিরের উন্নয়ন মূলক কাজের জন্য এক কোটি টাকার অনুমোদন করা হয়েছিল। তিনি আসানসোল পুরনিগমের মেয়র থাকাকালীন ওই অনুমোদন ডিপিআর করে পাঠানো হয়েছিল। কিন্তু তাঁর পদত্যাগের পর ওই অনুমোদিত কাজই আটকে দেওয়া হয়েছে। এভাবে প্রাচীন মন্দির সংস্কারে বিপুল অর্থ আটকে রাখা ও উন্নয়ন স্তব্ধ করে দেওয়ার অভিযোগ করেন তিনি।

উল্লেখ্য, বরাকরে সপ্তম থেকে একাদশ শতাব্দী পর্যন্ত চারটে বড় মন্দির তৈরি হয়েছিল। পাল যুগে তৈরি এই মন্দিরগুলির সঙ্গে অন্ধ্রপ্রদেশের শিল্পশৈলির সাদৃশ্য রয়েছে। ১৩৮২ শকাব্দে রাজা হরিশচন্দ্র শিব উপাসনায় এই মন্দির প্রতিষ্ঠা করেছিলেন। ঐতিহাসিক গুরুত্ববুঝে বছর দশেক আগে আর্কিওলজিকাল দফতর ওই সিদ্ধেশ্বরী মন্দিরে চারটি মন্দিরের রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে। সেই হেরিটেজ মন্দিরের সংস্কারের কাজ নিয়ে বর্তমান পুরনিগমের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ করলেন জিতেন।

যদিও তাঁর এই অভিযোগ উড়িয়ে দিয়েছে পুরনিগমের বর্তমান পুরপ্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায়। তাঁর দাবি, “কে কোথায় কী টাকা অনুমোদন করে রেখে চলে গিয়েছেন তা জানা নেই। এখন কোনও ফান্ডও নেই।”

অন্যদিকে মন্দির সংলগ্ন সীতারাম বাবার আশ্রমমের সেবাইত হরেকৃষ্ণ বাবার অভিযোগ, বিধায়ক, মন্ত্রী কিংবা সাংসদ এই মন্দিরের উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে কেউই আসলে তা রক্ষা করেননি। এভাবেই বছরের পর বছর কেটে যায়।

আরও পড়ুন: Fake Vaccination: ‘বাংলার নগ্ন অবস্থা প্রকাশ্যে,’ মন্ত্রীদের তুলোধোনা অধীরের

প্রসঙ্গত, কয়েকদিন আগে আসানসোল পুরসভার প্রতি বঞ্চনার অভিযোগ তুলে সরব হন ওই পুরসভার প্রাক্তন মেয়র। রবিবার একটি টুইটে তিনি লেখেন, ‘বাংলার সর্ববৃহৎ পৌরনিগম হয়েও বঞ্চিত ও অবহেলিত কেন আসানসোল? আমাকে গালাগাল করতে পারেন কিন্তু এই শহরটির বঞ্চনার বিরুদ্ধে জনমত গড়ে তুলুন।’