Asansol Coal Mine: কয়লা খনির মুখ থেকে গলগল করে বেরচ্ছে কালো ধোঁয়া, বড় বিপদের আশঙ্কায় রানিগঞ্জবাসী

Coal Mine Fire: যদিও খনিটির উৎপাদন বা কয়লা উত্তোলন গত এক বছর ধরেই বন্ধ রয়েছে। খনি বিশেষজ্ঞদের মতে খোলা মুখ খনিটি বন্ধ থাকায় কয়লা চোরেরা এর গায়ে ছোট ছোট গুহামুখ তৈরি করেছিল।

Asansol Coal Mine: কয়লা খনির মুখ থেকে গলগল করে বেরচ্ছে কালো ধোঁয়া, বড় বিপদের আশঙ্কায় রানিগঞ্জবাসী
খনিতে বিস্ফোরণ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 12:06 PM

আসানসোল: ফের আগুন। খোলা মুখ খনির কয়লা স্তরে আগুন লাগার ঘটনা প্রকাশ্যে এসেছে। তিনটি বেআইনি খনি মুখ দিয়ে বেরিয়ে আসছে গল গল করে কালো ধোঁয়া। দিনে আগুন বোঝা না গেলেও রাতে খনিমুখ দিয়ে দেখা গিয়েছে আগুনের (Fire) লেলিহান শিখা। পশ্চিম বর্ধমানে (paschim Bardhaman) রানিগঞ্জের (Raniganj) বাঁশরা খোলামুখ খনিতে এই ঘটনা ঘটেছে।

যদিও খনিটির উৎপাদন বা কয়লা উত্তোলন গত এক বছর ধরেই বন্ধ রয়েছে। খনি বিশেষজ্ঞদের মতে খোলা মুখ খনিটি বন্ধ থাকায় কয়লা চোরেরা এর গায়ে ছোট ছোট গুহামুখ তৈরি করেছিল। কয়লা কাটার পর সেই খনি মুখ খোলা অবস্থায় ফেলে যায় তারা। সেই কারণে কয়লার স্তরের সঙ্গে অক্সিজেনের লাগাতার সংস্পর্শে স্পনটানিয়াস হিট তৈরি হয়েছে। যার জেরে আগুন ধরে গিয়েছে।

তবে ইসিএলের কুনুস্তরিয়া এরিয়ার অফিস এই খবর পাওয়ার পর আগুন নেভাতে তৎপর হয়েছে বলে খবর। আগুন নেভাতে ডোজিং করা হবে। যদিও, খনি কর্তৃপক্ষের দাবি মাটি ভরাট করলেই অক্সিজেন যাওয়া বন্ধ হয়ে যাবে। আগুন নিভে যাবে। তবে দীর্ঘক্ষণ যদি খনিগর্ভে এই ধরনের আগুন জ্বলতে থাকে তাহলে কয়লা স্তর পুড়ে ছাই হয়ে যাবে ও পরবর্তীকালে ধস নামবে।

প্রসঙ্গত, গত কয়েকদিন আগে খোলামুখ খনিতে কয়লা খননের জন্য জোরাল বিস্ফোরণ হয়। যার জেরে ফেটে যায় বাড়ি ঘর। বিশেষ করে খনি অধ্যুষিত আদিবাসী পাড়ায় নামেছিল ধস। সেই ঘটনার পর তেরো দিন পর আবার ধসের আশঙ্কায় এলাকাবাসী।