Duare Sarkar: দুয়ারে সরকারে জাতিগত শংসাপত্রের কাউন্টার কোথায়? ক্ষোভ কুলটিতে

Paschim Burdwan: আবেদনকারীদের অভিযোগ, তাঁরা দিনমজুরির কাজ করেন। কাজ বন্ধ রেখে দুয়ারে সরকারের শিবিরে আসেন সোমবার। অথচ সেখানে গিয়ে শূন্য হাতেই ফিরতে হয় তাঁদের।

Duare Sarkar: দুয়ারে সরকারে জাতিগত শংসাপত্রের কাউন্টার কোথায়? ক্ষোভ কুলটিতে
দুয়ারে সরকারে ক্ষোভ।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2022 | 10:20 AM

আসানসোল: দুয়ারে সরকারের (Duare Sarkar) শিবিরের অভাব নেই। কিন্তু সব কাজ ফেলে সেখানে গিয়েও পরিষেবা মিলছে না বলে অভিযোগ তুললেন কুলটির উপভোক্তারা। সোমবার কুলটি জুড়ে মোট ১১টি দুয়ারে সরকারের শিবির করা হয়। অভিযোগ সেই ক্যাম্পে লক্ষ্মীর ভাণ্ডারের আবেদন নেওয়া ছাড়া কার্যত কোনও কাজই হচ্ছে না। বিশেষ করে জয় জোহার, জয় বাংলা, এসটি এসসি ওবিসি সার্টিফিকেট সংক্রান্ত কোনও কাউন্টার করা হয়নি বলে অভিযোগ। ফলে কাস্ট বা জাতিগত শংসাপত্র পেতে চরম সমস্যায় পড়তে হচ্ছে বলে অভিযোগ উপভোক্তাদের। আয়োজকদের তরফে আবার বলা হচ্ছে, মহকুমা শাসকের দফতর থেকে কাউকে পাঠানো হয়নি, তাই এই সমস্যা হচ্ছে। সবমিলিয়ে চরম বিশৃঙ্খলার অভিযোগ উঠল কুলটিতে।

আবেদনকারীদের অভিযোগ, তাঁরা দিনমজুরির কাজ করেন। কাজ বন্ধ রেখে দুয়ারে সরকারের শিবিরে আসেন সোমবার। অথচ সেখানে গিয়ে শূন্য হাতেই ফিরতে হয় তাঁদের। দুয়ারে সরকারের এক দায়িত্বপ্রাপ্ত কর্মী আদিত্য দেওঘরিয়া বলেন, “আমাদের কাউন্টার খোলা রয়েছে। কিন্তু মহকুমা শাসকের অফিস থেকে কেউ আসেননি। লোকজন আসছেন কার্ড করানোর জন্য। আমার কাছে অনেকে জানতেও চাইলেন কেউ এসেছেন কি না ডিপার্টমেন্টের।”

এ বিষয়ে অমিত কুমার নামে এক আবেদনকারী জানান, “আমার এক বোনের জন্য এক মাস আগে অফিসে গিয়েছিলাম ওবিসি সার্টিফিকেটের একটি আবেদন নিয়ে। ওখান থেকে বলা হয় দুয়ারে সরকারে জমা দিন। কিন্তু তার আগেই আমি দুয়ারে সরকারে জমা দিই। পরে সিস্টেমে দেখলাম, হার্ড কপি নট রিসিভ লেখা। এরপর দুয়ারে সরকারে এলাম। এসে দেখছি কাউন্টার বন্ধ।”

এ সংক্রান্ত সমস্যার কথা কার্যত মান্যতা দিয়েছেন পশ্চিমবঙ্গ বাউরি সমাজের চেয়ারম্যান কান্তি বাউরি। তিনি বলেন, “আমি দেখলাম কুলটির যেসব জায়গায় শিবির হচ্ছে সেখানে জয় জোহারের ক্যাম্প নেই। কোথাও নেই। জানতে চাইলে বলছে এসডিপিও অফিস থেকে লোক পাঠায়নি, তাই ক্যাম্প করতে পারিনি। অনেক মানুষ সকাল থেকে আসেন। কাজ বন্ধ করে এসে নিরাশ হয়ে ফিরে যান। প্রশাসনের গাফিলতির জন্য এই সমস্যা হচ্ছে। মুখ্যমন্ত্রী সবরকম চেষ্টা করছেন, কিন্তু যারা দুয়ারে সরকার চালানোর দায়িত্ব পাচ্ছে, তারা ঠিকমতো পরিচালনা করতে পারছে না। আর সাধারণ মানুষ কাস্ট সার্টিফিকেটের জন্য পাগলের মতো ঘুরে বেড়াচ্ছেন।”