Daspur Minor marriage: ফুল সাজানো প্যান্ডেল, রওনাও দিয়েছিল বর, হঠাৎ মেয়ের বাড়িতে লাঠি হাতে ঢুকল পুলিশ…

West Medinipur: পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুর থানার শ্যামসুন্দরপুর এলাকার বাসিন্দা ওই কনে। তবে কনে বললে ভুল বলা হবে।

Daspur Minor marriage: ফুল সাজানো প্যান্ডেল, রওনাও দিয়েছিল বর, হঠাৎ মেয়ের বাড়িতে লাঠি হাতে ঢুকল পুলিশ...
নাবালিকার বিয়ে আটকাল পুলিশ (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2022 | 7:18 AM

পশ্চিম মেদিনীপুর: হাতে ছিল মাত্র কয়েকটা ঘণ্টা তারপর আসত বর। আর তারপর? যেমনটা হয়, বিয়ে! তোড়জোড়ও চলছিল চরমে। বর ও বরযাত্রী আসার প্রস্তুতি ছিল তুঙ্গে। কিন্তু এর মধ্য়েই হঠাৎ বিয়ে বাড়িতে পৌঁছাল পুলিশ। বন্ধ করল বিয়ে! তবে কেন বন্ধ করল ওই বিয়ে তারা?

পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুর থানার শ্যামসুন্দরপুর এলাকার বাসিন্দা ওই কনে। তবে কনে বললে ভুল বলা হবে। আদতে সে ছাত্রী। সদ্য মাধ্যমিক পাশ করে এগারো ক্লাসে পড়ছে। এখনও বয়য় আঠারোর দোড়গোড়ায় পৌঁছায়নি। কিন্তু তারপরও মেয়েটির বাড়ি থেকে বিয়ের বন্দোবস্ত করা হয়। এরপরই সূত্র মারফত পুলিশ খবর পায় আর তারপরই গিয়ে বন্ধ করা হয় বিয়ে।

কয়েকমাস আগে শীতকালীন বাজেট অধিবেশনের সময় কেন্দ্রীয় সরকার প্রস্তাব দেয় মেয়েদের বিয়ের বয়স আঠারো থেকে বাড়িয়ে একুশ করা হবে। মেয়েরা যাতে আরও স্বাবলম্বী হতে পারে। পড়াশোনা এগিয়ে আরও এগিয়ে নিয়ে যেতে পারে। আসল কথা নারীর ক্ষমতায়নের পক্ষেই এই প্রস্তাব এনেছিল মোদী সরকার। যদিও, তাতে মত দেয়নি বিরোধীরা। এইবার এই প্রস্তাব আইন হবে কিনা সেই বিতর্ক দূরে থাক!

কিন্তু তা বলে ষোলো বছরের এক স্কুল ছাত্রীর বিয়ে? এই খবর পাওয়া পরই নড়েচড়ে বসে পুলিশ। সোজা পৌঁছায় মেয়ের বাড়িতে। বন্ধ করে দেওয়া হয় নাবালিকার বিয়ে। এখানেই শেষ নয়, মেয়ের বাবার কাছ থেকে নেওয়া হয় মুচলেখা। বিয়ের বয়স না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দেবে না বাবা এই অঙ্গীকারে মুচলেখা নেওয়ার পর ফিরে আসেন প্রশাসনের আধিকারিকেরা।

এই বিষয়ে এলাকার বিডিও বলেন, “উচ্চ-মাধ্যমিক দিক। পড়াশোনা করুক তারপর তো বিয়ে। আমি তখন নিজে হাতে রূপশ্রীর টাকা পাইয়ে দেব। কিন্তু পড়াশোনা এগিয়ে নিয়ে যাক আগে।”

আরও পড়ুন: Visva-Bharati University: লাগাতার ছাত্র আন্দোলন! এবার হস্টেল খোলা নিয়ে কমিটি বিশ্বভারতীর

আরও পড়ুন: Students Return from Ukraine: ‘ইউক্রেন সরকার নিজেদের পড়ুয়া ছাড়া আমাদের কোনও সাহায্যই করেনি’