Students Return from Ukraine: ‘ইউক্রেন সরকার নিজেদের পড়ুয়া ছাড়া আমাদের কোনও সাহায্যই করেনি’

Alipurduar: আগামী ৮ মার্চের মধ্যে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলি থেকে মোট ৪৬টি বিশেষ বিমানে ভারতীয়দের ফেরত আনা হবে।

Students Return from Ukraine: 'ইউক্রেন সরকার নিজেদের পড়ুয়া ছাড়া আমাদের কোনও সাহায্যই করেনি'
ইউক্রেনে আটকে ভরতীয় পড়ুয়া (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2022 | 7:19 AM

আলিপুরদুয়ার: যুদ্ধ পরিস্থিতির মধ্যেই ইউক্রেন থেকে জোরকদমে উদ্ধারকার্য চালাচ্ছে ভারত সরকার। আগামী ৮ মার্চের মধ্যে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলি থেকে মোট ৪৬টি বিশেষ বিমানে ভারতীয়দের ফেরত আনা হবে। এই অবস্থার মধ্যেই সমস্থ দুশ্চিন্তার অবসান ঘটিয়ে ইউক্রেন থেকে অবশেষে বাড়ি ফিরলেন ডাক্তারি পড়ুয়া তন্নিষ্ঠা ও গৌরব।

ইউক্রেনে পড়তে গিয়েছিলেন তন্নিষ্ঠা। কিভ মেডিক্যাল ইউনিভারর্সিটির পঞ্চম সেমিস্টারের পড়ুয়া ছিলেন। সুদুর পথ পাড়ি দিয়ে তন্নিষ্ঠা বাড়ি ফেরায় তাঁকে বাড়ি গিয়ে শুভেচ্ছা জানান আলিপুরদুয়ারের বিধায়ক সুমন কাঞ্জিলাল। শুক্রবার তিনি বলেন, “আজ গুরুত্বপূর্ণ দিন। তন্নিষ্ঠা ফিরল। আমরা যোগাযোগ রাখছি। তাদের পাশে দাঁড়িয়ে মানসিক শক্তি যোগানোর চেষ্টা। যুদ্ধের পক্ষে আমরা নই। ও তাড়াতাড়ি ফিরে যাবে।” তন্নিষ্ঠা বলেন, “কাল ভারতে এসেছি পোল্যান্ড হয়ে। আমরা জানতাম না এরকম ঘটনা ঘটবে। সব বন্ধ হয়েছিল। ভয় ছিল। সারাক্ষণ গোলা-বারুদের আওয়াজ শুনিছি। কিন্তু কোনও অপ্রীতিকর ঘটনা দেখিনি।”

অন্যদিকে, আলিপুরদুয়ারের আরও এক ছাত্র গৌরব জানান, “বাড়িতে এসে স্বস্তি লাগছে। বাকি যারা ফিরে এসেছে তাদেরও ভালো লাগছে। এখনও অনেক পড়ুয়া ওইখানে আটকে রয়েছে। যতদূর খবর ভারতের প্রায় পাঁচহাজারের মত পড়ুয়া ইউক্রেনে আটকে রয়েছে। ইউক্রেন সরকার আমাদের ফিরে আসার জন্য কোনও রকম সাহায্য করছে না। ওরা প্রথমে নিজেদের দেশের পডুয়াদের পাশে দাঁড়াচ্ছে। ওইখানে প্রচুর নাইজেরিয়ান ও ভারতের পড়ুয়া রয়েছে। নাইজেরিয়া দূতাবাসের অনেক সদস্য ইউক্রেনে রয়েছে। তাই ওরা বের হতে পারলেও আমাদের দূতাবাসের তেমন কোনও সদস্য না থাকায় আমরা বের হতে পারছি না। তবে সরকারের কাছে কৃতজ্ঞ থাকব। বারংবার আমাদের পাশে থাকার জন্য। আমাদের ফিরিয়ে আনার জন্য। আমরা যখন দিল্লি পৌঁছই সরকারি তরফের বহু আধিকারিক একাধিকবার আমায় ফোন করে খোঁজ খবর জানতে চেয়েছিল।”

আরও পড়ুন: Shane Warne: সচিন থেকে লারা, ওয়ার্ন প্রয়াণে মুহ্যমান ক্রিকেট

আরও পড়ুন: Manipur Assembly Election 2022 Voting Phase 2 Live: মণিপুরে দ্বিতীয় দফার নির্বাচন আজ, ভোটগ্রহণ শুরু হবে সকাল ৭টা থেকে