Ghatal Sishumela 2023: ঘাটাল শিশুমেলায় ওপেন টেন্ডার নিয়ে শাসকদলের বিরুদ্ধে সরব বাম-বিজেপি

Medinipur News: বিজেপির তরফে ইতিমধ্যেই অভিযোগ করা হয়েছে, এটা মেলা নয়, ব্যবসার একটা ক্ষেত্র হয়ে উঠছে। এই মেলায় রাজনীতির প্রভাব খাটানো হচ্ছে।

Ghatal Sishumela 2023: ঘাটাল শিশুমেলায় ওপেন টেন্ডার নিয়ে শাসকদলের বিরুদ্ধে সরব বাম-বিজেপি
ঘাটাল শিশুমেলা।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 1:58 PM

মেদিনীপুর: ঘাটালের ঐতিহ্যবাহী শিশুমেলার (Ghatal SishuMela 2023) ওপেন টেন্ডার নিয়ে শুরু হল রাজনৈতিক তরজা। ১ কোটি ৩৮ লক্ষ ৫০ হাজার টাকার ওপেন টেন্ডার হয় বলে সূত্রের খবর। আর এই টেন্ডার প্রক্রিয়ার পরই শুরু হয় চরম রাজনৈতিক তরজা। মেলা কমিটি সূত্রে খবর, আগামী ১৬ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ঘাটাল উৎসব ও শিশুমেলা। ২৫ জানুয়ারি পর্যন্ত এই মেলা চলবে। ৩৪ বছর ধরে ঘাটালের বুকে এই মেলার আয়োজন হচ্ছে। উৎসব কমিটির সভাপতি ঘাটালের মহকুমাশাসক সুমন বিশ্বাস, কার্যকারী সভাপতি হয়েছেন ঘাটাল পুরসভার চেয়ারম্যান তুহিনকান্তি বেরা, যুগ্ম সাধারণ সম্পাদক ঘাটালের সাংসদ দীপক অধিকারী (দেব) ও ঘাটাল পঞ্চায়েত সমিতির সহকারী সভাপতি (ব্লক তৃণমূলের সভাপতি) দিলীপ মাজি। রবিবার সন্ধ্যায় মেলার ওপেন টেন্ডার হয় প্রায় ১ কোটি ৩৮ লক্ষ ৫০ হাজার টাকায়। আর এই টেন্ডার প্রক্রিয়া ঘিরেই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে।

বিজেপির তরফে ইতিমধ্যেই অভিযোগ করা হয়েছে, এটা মেলা নয়, ব্যবসার একটা ক্ষেত্র হয়ে উঠছে। এই মেলায় রাজনীতির প্রভাব খাটানো হচ্ছে। সিপিএমের দাবি, এ মেলা নিয়ে ঘাটালবাসীর যে আবেগ তা পদদলিত করছে শাসকদল। টাকা আয়ের আখড়া করে তোলার চেষ্টা করা হচ্ছে এই মেলাকে, অভিযোগ বিরোধীদের। যদিও শাসকদলের পাল্টা দাবি, টেন্ডারে স্বচ্ছতা রাখতেই ওপেন টেন্ডার।

রবিবার বিকেলে ঘাটাল অরবিন্দ স্টেডিয়াম কমপ্লেক্সে এই ওপেন টেন্ডার হয়। এ বিষয়ে বিজেপির ঘাটাল পূর্বমণ্ডলের সভাপতি বিশ্বজিৎ জানা বলেন, “এটা মেলা হচ্ছে না, ব্যবসা হচ্ছে। আর ঘাটালের এই ঐতিহ্যপূর্ণ মেলাকে নিয়ে পুরো রাজনীতি চলছে। এই মেলাকে কেন্দ্র করে প্রচুর টাকা তোলা হচ্ছে। সেই টাকা কোথায় যাচ্ছে, কী হচ্ছে তা কেউ জানে না। আর এত টাকা টেন্ডার প্রক্রিয়া হচ্ছে মানে মেলায় জিনিসপত্রের দামও দ্বিগুণ হবে বলে জানিয়েছেন। তাই আমরা ঘাটালবাসীকে বলব এর প্রতিবাদ জানাতে।”

ঘাটালের সিপিআইএম নেতা চিন্ময় পালের দাবি, “ঘাটালের শিশুমেলা কমার্শিয়াল মেলায় পরিণত হয়েছে। ঘাটালের শিশু মেলা নিয়ে মানুষের যে আবেগ ছিল সেই আবেগ আর নেই। তৃণমূল ক্ষমতায় আসার পর ঘাটালের মেলার আবেগকে দৈন্যদশায় পরিণত করেছে।” যদিও মেলার যুগ্ম সাধারণ সম্পাদক তথা ব্লক তৃণমূলের সভাপতি দিলীপ মাজির দাবি, মেলায় স্বচ্ছতা রাখতে ওপেন টেন্ডার করা হয়েছে। এখনও বাকি যে কয়েকটি বিষয় আছে, সেগুলি নিয়ে ওপেন টেন্ডার করা হবে।