Purba Burdwan: আগামী সপ্তাহ থেকেই ক্লাস শুরু অর্ণবের, আজও গিয়েছিলেন ইউনিভার্সিটি

Arnab Dam: শিলদাকাণ্ডে যাবজ্জীবন হয় অর্ণব দামের। গত ২৯ ফেব্রুয়ারি সাজা হয় তাঁর। এরপরই পশ্চিম মেদিনীপুর সংশোধনাগারে নিয়ে যাওয়া হয় তাঁকে। গত ১৭ মার্চ সেখান থেকে হুগলি জেলা সংশোধনাগারে আনা হয়। সেখান থেকেই পিএইচডি করতে চেয়ে আবেদন করেন।

Purba Burdwan: আগামী সপ্তাহ থেকেই ক্লাস শুরু অর্ণবের, আজও গিয়েছিলেন ইউনিভার্সিটি
অর্ণব দাম। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2024 | 6:22 PM

পূর্ব বর্ধমান: সোমবারের পর ফের শুক্রবার বর্ধমান বিশ্ববিদ্যালয়ের গোলাপবাগ ক্যাম্পাসে অর্ণব দাম। এদিন ছিল নথি যাচাইপর্ব। আপাতত পিএইচডিতেই মনোনিবেশ করতে চান বলে জানান গবেষক ছাত্র অর্ণব দাম। দীর্ঘ টালবাহানার পর মাওবাদী অর্ণব দামের কাউন্সেলিং হয় গত সোমবার। সেদিন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের কাদম্বিনী গাঙ্গুলি ভবনে কাউন্সেলিংয়ের জন্য নিয়ে যাওয়া হয় অর্ণবকে। সেখানে তার ইতিহাস নিয়ে পিএইচডির জন্য কাউন্সেলিং হয়।

শুক্রবার দুপুর ১২টা ৪০ নাগাদ বর্ধমান জেলা কেন্দ্রীয় সংশোধনাগার থেকে প্রিজন ভ্যানে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের গোলাপবাগ ক্যাম্পাসে যান মাওবাদী নেতা অর্ণব। ইতিহাস বিভাগে নিয়ে যাওয়া হয় অর্ণবকে। সেখানেই হয় নথিযাচাই। ইতিহাস বিভাগের প্রধান সৈয়দ তানভীর নাসরিন বলেন, “আজ ভেরিফিকেশন হল। আগামী সপ্তাহ থেকেই ক্লাস শুরু হবে। সপ্তাহে দু’দিন ক্লাস হবে। উনি সামাজিক ইতিহাস নিয়ে গবেষণা করবেন।”

মাওবাদী নেতা অর্ণব দাম যাবজ্জীবন সাজাপ্রাপ্ত। ইগনু থেকে ইতিহাসে স্নাতক ও স্নাতকোত্তর করেন তিনি। এরপরই গবেষণা করতে চেয়ে আবেদন করেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ে। তার জন্য প্রবেশিকা পরীক্ষা দেন। ইতিহাসে পিএইচডি করার জন্য আবেদন করেছিলেন ২৪৯ জন। মেধাতালিকায় প্রথম নামই ছিল তাঁর। এদিকে মেধা তালিকায় তাঁর নাম প্রথমে আসার পরই কাউন্সেলিং স্থগিত রাখে কর্তৃপক্ষ। পরে প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ বিষয়টিতে হস্তক্ষেপ করেন। কারামন্ত্রী থেকে শিক্ষামন্ত্রী এমনকী বর্ধমান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গেও যোগাযোগ করেন। এরপরই কাটে জট। অর্ণব ও বাকিদের কাউন্সেলিং হয়। সম্পূর্ণ হয় ভর্তি প্রক্রিয়াও।