Cyclone Dana: সাইক্লোন ‘দানা’র আতঙ্কে মৎস্যজীবীরা, সমুদ্রসাথীর টাকা কি মিলবে?

Cyclone Dana Updates: বিগত রাজ্য বাজেটে সমুদ্রসাথী প্রকল্পের ঘোষণা করা হয়। প্রকল্পের বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি প্রকাশের পর রাজ্যের চারটি জেলার (উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, পূর্ব মেদিনীপুর) কয়েক হাজার সামুদ্রিক মৎস্যজীবী প্রকল্পের সুবিধা পাওয়ার আবেদন জানিয়েছেন।

Cyclone Dana: সাইক্লোন 'দানা'র আতঙ্কে মৎস্যজীবীরা, সমুদ্রসাথীর টাকা কি মিলবে?
Image Credit source: Getty Image
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2024 | 4:26 PM

পূর্ব মেদিনীপুর: একদিকে যখন সাইক্লোন দানা তার রক্তচক্ষু নিয়ে এগিয়ে আসছে, তখন রীতিমতো চিন্তায় পড়ে গিয়েছেন মৎস্যজীবীরা। মাছ ধরা যাবে না, তাহলে দিন চলবে কী করে? সমুদ্রসাথী প্রকল্পের টাকাও পাচ্ছেন না তাঁরা।

কবে টাকা দেবে সরকার? সেই প্রশ্নই তুললেন ক্ষুদ্র ও সাধারণ মৎস্যজীবীরা। দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরামের তরফে জানানো হয়েছে, মাস চারেক আগে তাঁরা চিঠি দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এবার অবিলম্বে সমুদ্রসাথী প্রকল্পের টাকা দেওয়ার দাবি জানালেন তাঁরা।

বিগত রাজ্য বাজেটে সমুদ্রসাথী প্রকল্পের ঘোষণা করা হয়। প্রকল্পের বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি প্রকাশের পর রাজ্যের চারটি জেলার (উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, পূর্ব মেদিনীপুর) কয়েক হাজার সামুদ্রিক মৎস্যজীবী প্রকল্পের সুবিধা পাওয়ার আবেদন জানিয়েছেন। ‘ব্যান পিরিয়ড’ অর্থাৎ যে সময়ে মাছ ধরা যায় না, সেই সময় মৎস্যজীবীদের সুবিধার কথা ভেবেই এই প্রকল্প চালু করা হয়েছিল। সেই প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পর কয়েক মাস কেটে গেলেও এখনও অবধি উপভোক্তারা সরকারের ঘোষণা মতো টাকা পাননি।

ফোরামের সভাপতি দেবাশিস শ্যামল বলেন, ‘দীর্ঘ এক দশকের বেশি সময় ধরে, দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরাম মাছ ধরা বন্ধের সময় (ব্যান পিরিয়ড) সামুদ্রিক ক্ষুদ্র মৎস্যজীবীদের মাসিক ৫ হাজার টাকা করে জীবিকা সহায়তা প্রদান করার দাবি জানিয়ে এসেছে। সেই দাবি বিচার করেই সমুদ্রসাথী প্রকল্পের ঘোষণা করা হয়। সংগঠনের পক্ষ থেকে একাধিকবার দফতরের বিভিন্ন স্তরে যোগাযোগ করা হয়েছে। বরাদ্দ এখনও আসেনি বলে দফতর থেকে জানানো হয়েছে।’

তিনি আরও জানান, ২০১৫ সাল থেকে রাজ্যে সঞ্চয় ও ত্রাণ প্রকল্প বন্ধ। পরপর প্রাকৃতিক দুর্যোগের কারণে মাছ ধরার সময়ও কমে গিয়েছে। ডিআরডিও-র ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারনে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগণা জেলায় মাছ মাঝে মাঝে মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। এইসব কারণে সামুদ্রিক মৎস্যজীবীদের জীবন জীবিকা বিপন্ন বলে উল্লেখ করেছেন তিনি।