করোনা কাঁটা: মহিষাদল গড়ছে না ২৫৪ বছর পুরনো রথের চাকা, শুধুই মাঙ্গলিক আচার অনুষ্ঠান

Rath Yatra: মহিষাদলের রথতলা ও ছোলাবাড়ি প্রাঙ্গণে কয়েকশো দোকান নিয়ে গমগম করত প্রায় একমাস ধরে চলত রথের মেলা। কাঁঠাল পট্টির কাঁঠালের গন্ধে ভেসে যেত গোটা এলাকা। কিন্তু সবকিছুই কেমন যেন ফিকে করে দিয়েছে একটা ভাইরাস।

করোনা কাঁটা: মহিষাদল গড়ছে না ২৫৪ বছর পুরনো রথের চাকা, শুধুই মাঙ্গলিক আচার অনুষ্ঠান
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2021 | 10:10 PM

পূর্ব মেদিনীপুর: গত বছরের পুনরাবৃত্তি না হয়ে এবার হয়ত জগন্নাথদেব রথে চড়ে মাসির বাড়ি যাবেন, এমনটাই ভেবেছিলেন অনেকে। হাজার হাজার ভক্ত অপেক্ষা করছিলেন রথের রশিতে টান দিয়ে প্রভুকে নিয়ে যাবেন মাসিরবাড়ি গুন্ডিচাবাটিতে। আবার এক সপ্তাহ পর তাঁদের রশির টানে তিনি ফিরবেন বাড়ি। কিন্তু বাধ সাধল সেই করোনা (Corona)। যার জেরে এবছরও আর রথে চড়ে মাসির বাড়ি যাওয়া হবে না জগন্নাথের।

যেভাবে করোনার ভয়াল থাবা মানুষের স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত করেছে, তাতে গত বছরের পর এবছরও বন্ধ রাখা হচ্ছে পূর্ব মেদিনীপুরের ২৪৫ বছরের প্রাচীন মহিষাদলের রথ (Mahishadal Rath)। তাই মনখারাপ এলাকাবাসীর।

প্রায় ২৪৫ বছরের প্রাচীন মহিষাদল রাজবাড়ির রথযাত্রা। মহিষাদলের প্রাচীন ইতিহাস ঘাঁটলে জানা যায়, রাজা আনন্দলাল উপাধ‍্যায়ের সহধর্মিণী ধর্মপ্রাণ রানি জানকী দেবী প্রথম মহিষাদলের রথের সূচনা করেন। তার পর বেশ কয়েকবার সংস্কার করা হয়েছে। প্রথমে এই রথ ছিল সতেরো চূড়ার। কিন্তু সেটা আজ ঠেকেছে তেরো চূড়াতে।

মহিষাদলে রথের অন্যতম রেওয়াজ হল, এখানকার রথে জগন্নাথের সঙ্গে যান রাজবাড়ীর কূলদেবতা মদনগোপালও। প্রতিবছর রথের দিন এই রথ টানতে হাজার হাজার দর্শনার্থী ভিড় জমাতেন। ভিড় জমত রথের মেলাতেও।

মহিষাদলের রথতলা ও ছোলাবাড়ি প্রাঙ্গণে কয়েকশো দোকান নিয়ে গমগম করত প্রায় একমাস ধরে চলত রথের মেলা। কাঁঠাল পট্টির কাঁঠালের গন্ধে ভেসে যেত গোটা এলাকা। কিন্তু সবকিছুই কেমন যেন ফিকে করে দিয়েছে একটা ভাইরাস। গতবছরও অতিমারি করোনার জেরে বন্ধ ছিল রথযাত্রা। ভক্তেরা ভেবেছিলেন আগামী বছর ধুমধাম করে আয়োজন করবেন। কিন্তু গত এক বছর ধরে চলা অতিমারির পড়তি নেই। তাই এবারও গড়বে না মহিষাদলের রথের চাকা।

এর পরিবর্তে অবশ্য রাজবাড়ির পালকি চড়ে প্রভু যাবেন মাসির বাড়ি। মানা হবে সমস্ত রীতিনীতি। রবিবার বিকালে অন‍্যান‍্য বছরের মতোই লেদ উৎসবের দিন রথের ওপর চড়ানো হয় রাজবাড়ির কলস। চলে পুজোপাঠ। কিন্তু রথ টানা বন্ধে কেমন যেন মন খারাপ ভক্তদের। সামাজিক দূরত্বের কথা মাথায় রেখেই এবার রথ টানা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে রাজবাড়ির পালকি চড়ে জগন্নাথদেব যাবেন মাসির বাড়ি। যেখানেও মেনে চলা হবে সামাজিক দূরত্ব। এদিন রাজবাড়ীর পক্ষ থেকে উপস্থিত ছিলে শংকরপ্রসাদ গর্গ, হরপ্রসাদ গর্গ, সৌর্য্যপ্রসাদ গর্গ, স্থানীয় বিধায়ক তথা রথ পরিচালন কমিটির সম্পাদক তিলক চক্রবর্তী প্রমুখ। আরও পড়ুন: কেন্দ্রীয় মন্ত্রী ‘জমি মাফিয়া’! জন বার্লার বিরুদ্ধে অভিযোগ তৃণমূলের